5.3 C
Drøbak
বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২
প্রথম পাতাখেলাধুলামুশফিক ও লিটনের কৃত্বিতে প্রথম দিন বাংলাদেশের

মুশফিক ও লিটনের কৃত্বিতে প্রথম দিন বাংলাদেশের

পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথমটি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হয়েছে। শুক্রবার টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। তবে শুরুতেই উইকেট হারানোর ধাক্কা ভালভাবেই সামলেছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। দিন শেষে মুশফিক ও লিটনের ব্যাটিংয়ে ভর করে ২৫৩ রানে প্রথম দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ।

টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ৩৩ রানের মধ্যেই দুই ওপেনারকে হারিয়েছে বাংলাদেশ। প্রথম উইকেটের পতন হয় ১৯ রানের মাথায়। সাইফের বিদায়ে ভাঙে উদ্বোধনী জুটি। শাহীন শাহ আফ্রিদির শিকার হন সাইফ হাসান।

পঞ্চম ওভারের দ্বিতীয় বলে চার মেরেছিলেন। পরের বলে তার ব্যাট ছুঁয়ে কাঁধে লেগে উপরে উঠে শর্ট ফাইন লেগে আবিদ আলীর হাতে ধরা পড়ে বল। ১২ বলে ১৪ রান করেন সাইফ। এরপর হাসান আলীর বলে এলবিডাব্লিউ হন সাদমান ইসলাম। রিভিউ নিয়েছিলেন তিনি। কিন্তু উইকেট বাঁচাতে পারেননি। অষ্টম ওভারে দ্বিতীয় উইকেটের পতন ঘটে ৩৩ রানে। ২৮ বলে ১৪ রান করেন সাদমান।
৩৩ রানে ২ উইকেট হারানোর পর হাল ধরার কথা ছিল অধিনায়ক মুমিনুল হকের।

কিন্তু ১৯ বলে মাত্র ৬ রান করে আউট হন টাইগার অধিনায়ক। ১৫.১ ওভারে দলীয় ৪৭ রানে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। মুমিনুল হক আউট হওয়ার ৬ বল পর বিদায় নেন নাজমুল হোসেন শান্ত। ৩৭ বলে ২ চারে করেন ১৪ রান। ৪৯ রানে চতুর্থ উইকেটের পতন। ৪৯ রানে চার উইকেট হারানোর পর ক্রিজে এসে বড় রানের জুটি গড়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। দুইজন মিলে বেশ সতর্ক থেকে এগিয়ে চলেছেন। বুঝেশুনে বল ঠেকান, আবার রান নেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাজে ফর্ম কাটানোর পর পাকিস্তানের বিপক্ষে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে দল থেকে বাদ পড়েছিলেন লিটন দাস। তবে তিনি নিজেকে ফিরে পেলেন সাদা পোশাকে। ২৭ বছর বয়সী উইকেটকিপার ব্যাটসম্যান টেস্টে নিজের প্রথম শতরান করে ফেললেন।

লিটন দাসের পর তারই মতো একই স্টাইলে শত রানের কাছাকাছি পৌঁছেছেন মুশফিকুর রহিম। ১১৩ রানে লিটন, আর মুশফিক ৮২ রানে নট-আউট আছেন। ৮৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৫৩ রানে প্রথম ইনিংসের প্রথম দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।