4.4 C
Drøbak
বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকভারতে করোনার নতুন ভ্যারিয়েন্টের সন্ধান

ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্টের সন্ধান

ভারতে দক্ষিণ আফ্রিকার করোনাভাইরাসের একটি নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গেছে। যা একাধিকবার রূপ বদলে অত্যন্ত শক্তিশালী হয়ে উঠতে পারে। এই খবর ছড়িয়ে পড়ার পর থেকেই দেশটিতে নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বি.১.৫২৯ নামের এই প্রজাতি একাধিকবার রূপ বদল করে।

বতসোয়ানা ও হংকংয়েও এই ভ্যারিয়েন্টের দেখা মিলেছে। ফলে এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দিল্লিও।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ঝুঁকি রয়েছে, এমন দেশে যাওয়া বা সেখান থেকে আসা আন্তর্জাতিক পর্যটকদের সম্পর্কে সতর্ক থাকতে হবে। তাদের আসা-যাওয়ার ওপর নজরও রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, শুক্রবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে বেড়েছে সংক্রমণ ও মৃত্যু। ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেসও। গত ২৪ ঘণ্টায় দেশে ১০ হাজার ৫৪৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। যে সংখ্যাটা গতকাল ১০ হাজারের নিচে ছিল।

এখনও চিন্তায় রাখছে কেরেলার কোভিড গ্রাফ। মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে প্রাণ হারিয়েছেন ৪৮৮ জন। এখন পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা ৪ লাখ ৬৭ হাজার ৪৬৮ জন।
সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি ২৪ ঘণ্টায় বাড়ল অ্যাকটিভ কেসও। বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লাখ ১০ হাজার ১৩৩ জন।

অর্থাৎ এখন সক্রিয় রোগীর হার ০.৩২ শতাংশ। গত বছর মার্চ মাসের এই প্রথম এতটা কম অ্যাকটিভ কেস। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও।

পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত দেশে ৩ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৮৩০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ৮৬৮ জন। সুস্থতার হার ৯৮.৩৩ শতাংশ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।