রাশিয়ায় কয়লাখনিতে দুর্ঘটনায় নিহত ৫২

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে একটি কয়লাখনিতে দুর্ঘটনায় ৫২ জন নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের মধ্যে ছয়জন উদ্ধারকারীও রয়েছেন। রুশ সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
কয়লাখনিটি কেমেরোভো এলাকায় অবস্থিত। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে আটটার দিকে লিস্টভিয়াঝনিয়া খনির বায়ু চলাচলকারী একটি পথে কয়লার গুঁড়ায় আগুন ধরে যায়। এতে খনির ভেতরে ধোঁয়া ছড়িয়ে পড়লে তাৎক্ষণিকভাবে ১১ জনের মৃত্যু হয়।

দুর্ঘটনার সময় খনিতে ২৮৫ জন কর্মী অবস্থান করছিলেন। তাঁদের বেশির ভাগই ঘটনার পর খনি থেকে বের হয়ে আসতে সক্ষম হন। তবে অনেকে আটকে পড়েন। তাঁদের উদ্ধারে সন্ধ্যা পর্যন্ত চেষ্টা চালিয়েও ব্যর্থ হন উদ্ধারকারীরা। অভিযান চালাতে গিয়ে কয়েকজন উদ্ধারকারীও আটকা পড়েন। খনিতে বিপুল পরিমাণে বিপজ্জনক মিথেন শনাক্ত হওয়ার পর অভিযান স্থগিত করা হয়।

পরবর্তীকালে তিনজন উদ্ধারকারীর লাশ পাওয়া যায় বলে সরকারি তথ্যে জানানো হয়। এ নিয়ে সরকারি হিসাব অনুযায়ী, নিহতের সংখ্যা ১৪।

গতকাল রাতে বিভিন্ন সূত্রকে উদ্ধৃত করে রাশিয়ার স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, খনিতে আটকে থাকা ব্যক্তিদের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই। নিহতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে। তাঁদের মধ্যে ছয়জন উদ্ধারকারীও রয়েছেন।

বিবিসির প্রতিবেদনে এ ঘটনাকে এক দশকের মধ্যে রাশিয়ার খনিতে ঘটা সবচেয়ে ভয়াবহ বিপর্যয় বলে উল্লেখ করা হয়েছে।

এ ঘটনায় খনি পরিচালকসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। খনিতে নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থতার অভিযোগে তাঁদের গ্রেপ্তার করা হয়।

খনি দুর্ঘটনায় এত প্রাণহানিকে ‘অত্যন্ত বিয়োগান্ত ঘটনা’ বলে বর্ণনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার রাজধানী মস্কো থেকে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার পূর্বে কেমেরোভো অঞ্চলটি অবস্থিত। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, খনিটিতে এটিই প্রথম দুর্ঘটনা নয়। ২০০৪ সালে এ খনিতে মিথেন গ্যাস বিস্ফোরণে ১৩ জন নিহত হন। শুধু এ খনিই নয়, রাশিয়ার অন্য কয়লাখনিগুলোতেও দুর্ঘটনা ঘটতে দেখা গেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!