27.7 C
Drøbak
রবিবার, আগস্ট ১৪, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকঢাবির ‘গ’ ইউনিটের ফল প্রকাশ, পাশের হার ২১.৭৫ শতাংশ

ঢাবির ‘গ’ ইউনিটের ফল প্রকাশ, পাশের হার ২১.৭৫ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় কৃতকার্য হয়েছে ২১ দশমিক ৭৫ শতাংশ এবং বহুনির্বাচনী ও লিখিত অংশে মোট পাস করেছে পাঁচ হাজার ৭৯ জন।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই ফলাফল করেন।

এর আগে ২২ অক্টোবর ঢাকাসহ দেশব্যাপী বিভাগীয় শহরগুলোতে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে এক হাজার ২৫০ আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ২৭ হাজার ৩৭৪টি। পরীক্ষায় অংশগ্রহণ করে ২৩ হাজার ৩৪৭ জন। মোট পাসের সংখ্যা (বহুনির্বাচনী ও লিখিত) পাঁচ হাজার ৭৯ জন।

ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় প্রথম হয়েছেন ঢাকা নটরডেম কলেজের শিক্ষার্থী আরাফাত সামির আবির। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর (এসএসসি ও এইচএসসিসহ) ১০৬। দ্বিতীয় স্থান অধিকার করেছেন ঢাকা সিটি কলেজের শিক্ষার্থী মো. মুস্তাফিজুর রহমান। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর (এসএসসি ও এইচএসসিসহ) ১০২.৭৫। এছাড়াও আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী কাজী হাসনাহেনা ১০১.২৫ পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছেন।

যেভাবে ফলাফল জানা যাবে

‘গ’ ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি ছাত্র/ছাত্রী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

তাছাড়াও আবেদনকারী রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU GA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবেন।

উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য করণীয়

(ক) মেধাক্রম ১ থেকে ১২৫০ পর্যন্ত শিক্ষার্থীদের আগামী ২৮ নভেম্বর, ২০২১ বিকাল ৩:০০টা থেকে ৫ ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০০টা পর্যন্ত ভর্তিপরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২৪ নভেম্বর, ২০২১ থেকে ৩০ নভেম্বর, ২০২১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য এক হাজার টাকা ফি প্রদানসাপেক্ষে আগামী ২৪ নভেম্বর, ২০২১ থেকে ৩০ নভেম্বর, ২০২১ পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

প্রসঙ্গত, গত ২ নভেম্বর ‘কলা অনুষদভুক্ত খ ইউনিট’ এবং ৩ নভেম্বর ‘বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের’ ফলাফল প্রকাশ করা হয়।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।