20.5 C
Drøbak
রবিবার, আগস্ট ১৪, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকঢাবির ‘চ’ ইউনিটে পাস করেছে মাত্র ২.৫৬শতাংশ

ঢাবির ‘চ’ ইউনিটে পাস করেছে মাত্র ২.৫৬শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলে পাস করেছেন ২ দশমিক ৫৬ শতাংশ শিক্ষার্থী। ফেল করেছেন ৯৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী। এই ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে পাস করেছেন মাত্র ২৫৮ জন পরীক্ষার্থী।

রবিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই ফলাফল ঘোষণা করেন।

চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের ভর্তি পরীক্ষা গত ৯ অক্টোবর অনুষ্ঠিত হয়। এ ইউনিটে মোট ১৩৫টি আসনের বিপরীতে পরীক্ষায় আবেদন করেন ১৫ হাজার ৪৯৫ জন শিক্ষার্থী। এদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ১০ হাজার ৬৫ জন। সাধারণ জ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ হওয়া ১ হাজার ৫৪০ জন শিক্ষার্থীদের অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ২৬ অক্টোবর।

‘চ’ ইউনিটের ফলাফলে মেধা তালিকায় প্রথম হয়েছেন ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের শিক্ষার্থী কাবেরী আজাদ রামি। তার প্রাপ্ত নাম্বার ৯০ দশমিক ২৫ (সাধারণ জ্ঞান + অঙ্কন) যথাক্রমে (৩২.২৫ + ৫৮)। এইচএসসি ও এসএসসির রেজাল্টসহ মোট প্রাপ্ত নাম্বার ১১০ দশমিক ২৫।

মেধা তালিকায় দ্বিতীয় হয়েছেন সরকারি নাজিমুদ্দিন কলেজের শিক্ষার্থী মারিয়াম মালিহা। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ছিল ৮৪ দশমিক ২৫ (সাধারণ জ্ঞান + অঙ্কন) যথাক্রমে (২৮.২৫+৫৬) এইচএসসি ও এসএসসির রেজাল্টসহ মোট প্রাপ্ত নাম্বার ১০৪ দশমিক ০৩।

মেধা তালিকায় তৃতীয় হয়েছেন জয়পুরহাট সরকারি কলেজের শিক্ষার্থী নাহিদ হাসান নিপু। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ছিল ৮০ দশমিক ৭৫ (সাধারণ জ্ঞান + অঙ্কন) যথাক্রমে (২৭.২৫+৫৩.৫)। এইচএসসি ও এসএসসির রেজাল্টসহ মোট প্রাপ্ত নাম্বার ১০০ দশমিক ৭৫।

যেভাবে ফলাফল জানা যাবে

‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি ছাত্র/ছাত্রী তার উচ্চ মাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাশের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এছাড়াও আবেদনকারী বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে DU CHA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য করণীয়

(ক) পাস করা শিক্ষার্থীদের আগামী ১৬ নভেম্বর ২০২১ হতে ২৩ নভেম্বর ২০১১ মধ্যে ভর্তিপরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৬ নভেম্বর ২০২১ হতে ২২ নভেম্বর ২০২১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম চারুকলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ১৬ নভেম্বর ২০২১ হতে ২২ নভেম্বর ২০২১ পর্যন্ত চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।