-0.6 C
Drøbak
মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২
প্রথম পাতাখেলাধুলাটি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব শুরু হচ্ছে আজ

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব শুরু হচ্ছে আজ

দেখতে দেখতে শেষ হয়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথমপর্বের খেলা। নিজ নিজ যোগ্যতায় প্রথমপর্ব থেকে সুপার টুয়েলভে উঠে এসেছে চারটি দল। এই চার দলসহ মোট ১২টি দল নিয়ে আজকে থেকেই শুরু হতে যাচ্ছে বিশ্বকাপের মূলপর্বের খেলা। সেরা বারোর লড়াইয়ের প্রথমদিনে মোট দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। দিনের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়বে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচে পরস্পরের মুখোমুখি হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ।

আবুধাবিতে অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা মধ্যকার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়। আর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে। জি টিভি এবং টি স্পোর্টসে ম্যাচ দুটি সরাসরি সম্প্রচার করা হবে।

অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে মোট ১৮ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে জয়ের হারটা অস্ট্রেলিয়ারই বেশি। ৭টি ম্যাচে হারের বিপরীতে ১১টিতেই জিতেছে অজিরা। কিন্তু আইসিসি কর্তৃক প্রদত্ত টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে রয়েছে প্রোটিয়ারা। ২৫০ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে দুই ধাপ পিছিয়ে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ২৪০।

এদিকে রাত ৮টার ম্যাচে মুখোমুখি হওয়া ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডের মধ্যকার ম্যাচে এগিয়ে রাখা যাচ্ছে না কাউকেই। কেননা র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ড দল ঢের এগিয়ে থাকলেও পরস্পরের মুখোমুখিতে ইংলিশদের পেছনেই রেখেছে ক্যারিবিয়ানরা।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির প্রদত্ত র‌্যাঙ্কিংয়ে ২৭৮ রেটিং পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে ইংল্যান্ড। অন্যদিকে ২৩৪ রেটিং নিয়ে নয় নম্বরে অবস্থান উইন্ডিয়ানদের। কিন্তু দুদলের মুখোমুখিতে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ। এখন পর্যন্ত ১৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১১টিতে জিতেছে ক্যারিবীয়রা। বাকি ৭টিতে জয় ইংল্যান্ডের।

আবার টি-টোয়েন্টি ফরম্যাট মানেই যেন ওয়েস্ট ইন্ডিজের জয় জয়কার। এখন পর্যন্ত ছয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ দুইবারের চ্যাম্পিয়ন কাইরন পোলার্ডরা। অন্যদিকে একবার ফাইনাল জিতেছে ইংল্যান্ড দল।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।