-5.6 C
Drøbak
সোমবার, নভেম্বর ২৯, ২০২১
প্রথম পাতাশেয়ারবাজারশেয়ার বাজার বিনিয়োগ উপযোগী ও আস্থাশীল করার জন্য যে বিষয় গুলি...

শেয়ার বাজার বিনিয়োগ উপযোগী ও আস্থাশীল করার জন্য যে বিষয় গুলি খুবই গুরুত্বপূর্ণ

শেয়ার মার্কেট বিনিয়োগ বান্ধব করার জন্যে নিন্মের বিষয় গুলি নজরে রাখার জন্যে যথাযথ কর্তৃপক্ষের প্রতি অনুরোধ

শেয়ার বাজার খুবই সেনসেটিভ, তাই মার্কেট নিয়ে অনুমান নির্ভর মনগড়া মন্তব্য দেয়া যাবেনা। কোন গুরুত্বপূর্ণ ব্যক্তির কথা যাতে কোন টিভি বা সংবাদ পত্রের কাটতি বাড়ানোর জন্য ঘুরিয়ে উপস্থাপন না করে, সে ব্যাপারে আইনের আওতাধীন করতে হবে টিভি ও সংবাদ পত্রকে।

মার্কেট ভালো করার জন্যে অনলাইন পেপার গুলিকে নিয়ন্ত্রনে আনতে হবে, অনেক অনলাইন পোর্টাল  টাকার বিনিময়ে বিভিন্ন শেয়ার ও সেক্টর সম্পর্কে বিভ্রান্তি ছড়ায়, কখনো কখনো মিথ্যা প্রতিবেদন দেয়, যার বাজে প্রতিফলন ঘটে মার্কেট ও ইনডেক্সের উপর।

কোম্পানির ফিনান্সিয়াল রিপোর্ট যাতে সঠিক ভাবে করে সে ব্যাপারে চার্টার্ড ফার্ম গুলিকে নির্দেশনা দেয়ার জন্যে কাজ করতে হবে, কেননা ভুয়া ফিনান্সিয়াল রিপোর্টের জন্যে মানুষ বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

অনেক সময় অনেক কোম্পানির আর্থিক প্রতিবেদনে মিথ্যা তথ্য দেয়া হয়। সেক্ষেত্রে অডিটররা সহযোগিতা করেন। অডিট ফার্মগুলিকে কঠোর শাস্তির আওতাধীন করা উচিত, যারা উল্টাপাল্টা তথ্য সম্বলিত রিপোর্ট প্রকাশ করবে, তা প্রমাণিত হলে তাঁদের বিরুদ্ধেও কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া প্রয়োজন।

কোন শেয়ার নিয়ে যাতে নোংরা গেইম না করতে পারে সেজন্যে যথাযত ব্যবস্থা নিতে হবে।

কোন শেয়ার অস্বাভাবিক গেইম হয়ে যাওয়ার পরে তদন্ত করে লাভ কি?! বরং এর ফলে মানুষ বিভ্রান্তিতে পরে। আর কোন কোম্পানি নিয়ে তদন্ত করবে সেটা প্রকাশ্যে না বলে গোপনীয়তার সাথে করতে হবে। তাতে বাজারে আতংক ছড়াবেনা।

বিভিন্ন কোম্পানির Price Sensitive News (মূল্য সংবেদনশীল তথ্য) অনেক আগেই প্রকাশিত হয়ে যাচ্ছে। এর সঙ্গে কোম্পানির পরিচালক ও কর্মকর্তারাই জড়িত। তারাই তথ্য প্রকাশ না করে, এক শ্রেনির বড় বিনিয়োগকারীদের সাহায্যে, শেয়ারের দর বাড়িয়ে তুলছেন। এতে কোম্পানি ও সংশ্লিষ্টরা লাভবান হলেও লোকসান গুনছেন সাধারণ বিনিয়োগকারীরা। একটি কোম্পানির ভালো খবর আসার আগেই, খবরটি একটি পক্ষ জেনে দাম বাড়িয়ে, নিউজ প্রকাশিত করে মার্কেটে শেয়ার ফিডিং করাচ্ছে। ভালো নিউজ আসার পরে কিছু লোক তাতে বিনিয়োগ করে লুজার হচ্ছেন।

এছাড়া গুজব ছড়িয়ে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করেন না অনেক কোম্পানির পরিচালকরা। অনেক ক্ষেত্রে দেরি করে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করা হয়। আবার মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করার অনেক আগেই জানতে পারেন কিছু বিনিয়োগকারী। এসব ক্ষেত্রে কোম্পানির লোকজন এমনকি পরিচালকরাও জড়িত।

মার্কেট বিনিয়োগ উপযোগী ও আস্থাশীল করার জন্যে উপরে উল্লেখিত বিষয়গুলি যথাযত কর্তৃপক্ষের নজরে দেয়ার জন্যে আমরা যতটা সম্ভব যে যার অবস্থান থেকে চেষ্টা করি।

মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ, বিনিয়োগকারী, শেয়ার মার্কেট।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।