-3.4 C
Drøbak
সোমবার, নভেম্বর ২৯, ২০২১
প্রথম পাতাএক্সক্লুসিভএভাবেও ভাল থাকা যায় (শেষ পর্ব ৩০)

এভাবেও ভাল থাকা যায় (শেষ পর্ব ৩০)

নিজেকে ভালোবাসো, নিজেকে ভালো রাখো এবং সুন্দর একটি পৃথিবীর স্বপ্ন দেখো

‘এভাবেও ভাল থাকা যায়’ দেখতে দেখতে আজ শেষ পর্বে পৌঁছে গেলাম। জীবনে ভাল থাকার ঠিকানা নিয়ে শুরু করেছিলাম এই লেখা। আমার বিশ্বাস আজকের এই পৃথিবীতে ভাল থাকার জন্যে আমার এই লেখার প্রতিটি পর্ব মানুষকে ভাল থাকার ও ভাল রাখার ঠিকানা দেবে। প্রতিটি মানুষের জীবন বোধ একটু পালটে ফেললেই কিন্তু ভাল থাকা যায়। ভাল থাকার জন্যে বিশেষ কিছুরই প্রয়োজন নেই, শুধু একটা জিনিসই প্রয়োজন, সেটি হলো সুন্দর জীবন যাপন আর সুন্দর জীবন বোধ। আসুন নিজেকে ভালোবাসি, এই পৃথিবীর প্রতিটি মানুষকে ভালো রাখি।

এই শেষ পর্বে শুরুতেই প্রথমে তাই বলি, নিজেকে ভালোবাসার কথা। ভালো থাকার চাবিকাঠি কিন্তু আমাদের হাতেই থাকে, নিজেরা ভালো থাকলে তবেই অপরকে ভালো রাখা যায়। সবার প্রথমেই নিজেকে প্রশ্ন করুন আপনি সুখী কিনা এবং এই সুখ বজায় রাখতে গেলে আপনাকে কি কি করতে হবে। আপনার জীবনযাপনের প্রথম শর্তই হবে নিজেকে ভাল রাখা এবং অন্য কাউকে দুঃখ না দেওয়া। নিজের জীবনে সুখ খুঁজতে গেলে যে যে বিষয় গুলির উপর জোর দেবেন:

  • নিজেই বোঝার চেষ্টা করুন কোন জিনিসটাতে আপনি ভাল বোধ করছেন। কেউ লিখতে ভালোবাসেন, কেউ ছবি এঁকে খুশি, কেউ গান গেয়ে। হতেই পারে আপনি হয়তো ফটোগ্রাফিতে খুশি। অতএব আপনার মন কিসে খুশি থাকে সবার আগে তাকে খুঁজে বের করুন।
  • একটা ডায়েরিতে সুন্দর করে আপনার ভাবনাগুলো এক, দুই, তিন করে লিখে ফেলুন। আপনার কি ভাল লাগে, আপনার জীবনের ইচ্ছে ইত্যাদি। সেই অনুযায়ী প্রস্তুতি নিতে শুরু করুন।
  • জীবনে ভাল মানুষকে বেছে নিন। যাঁরা অযথাই আপনার স্বপ্নের কথা শুনে হাসে কিংবা প্রতি মুহূর্তে আপনার মনকে নেগেটিভ করে তোলে, তাঁদের দূরে সরিয়ে দিন। সে যেই হোক,বন্ধু, আত্মীয়, শিক্ষক যে কেউ হতে পারে।
  • যাঁরা আপনাকে সাহস দেবে, সুপরামর্শ দেবে কিংবা কাঁধে হাত রেখে বলবে ‘হ্যাঁ তুই পারবি পারবি পারবি, এগিয়ে যা”এরকম মানুষের সংস্পর্শে সবসময়ই থাকার চেষ্টা করবেন।
  • আপনার কোনও সমস্যা হচ্ছে কিনা তা আপনি নিজে যত ভালো বুঝতে পারবেন, অন্য কেউ তা পারবে না। কারণ সবসময় মানুষকে দেখে বোঝা যায় না তার মনে কি চলছে। তাই কোনও সমস্যা হলে আগে তা খুঁজে বের করার চেষ্টা করুন। মনে রাখবেন এক্ষেত্রে আত্মমর্যাদাকে সিংহাসনে তুলে রাখাই ভালো।
  • প্রতিদিন ব্যস্ততার ফাঁকে নিজের জন্য কিছু সময় রাখবেন, যে সময়টায় আপনি নিজের জন্য ভাববেন। নিজের জীবনে কী করতে পারেন সেই দিকে ফোকাস রাখবেন।
  • মাঝেমধ্যে নিজেকেই নিজেকে উপহার দিন। নিজের জন্য রান্না করুন, শপিংয়ে যান, গাড়ি থাকলে লং ড্রাইভে বেরিয়ে পড়ুন, যা খুশি।
  • নিজের মধ্যো ভালো অভ্যেস গড়ে তুলুন। প্রতিদিন বাড়ির খাবার খাওয়ার চেষ্টা করুন। যার পুষ্টিমূল্য অনেক বেশি। স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকতে হবে। ওবেসিটি কিন্তু ডিপ্রেশনের লক্ষণ। সময় পেলে হাঁটতে যান। কিংবা সাঁতার কাটুন বা জিম, যা আপনার সুবিধে।
  • আমরা সকলেই সুখকে দাবি করতে পারি। কারণ সুখী যেভাবে থাকা যায় তা আমাদের নাগালের মধ্যেই থাকে। তাই প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে নিজেকে বলুন আমি সুখী, উইশ লিস্টে যা যা আছে সেগুলো পূরণ করতেই হবে।

পরিশেষে বলি, সবাই নিজেকে ভাল রাখুন, নিজেকে ভালবাসুন এবং পাশের পরিবেশকে ভালোবেসে যত্নে রাখুন। আসুন না সবাই সবাইকে ভালোবাসি, সবাই সবাইকে যত্ন করি। একটা সুন্দর পৃথিবী গড়ে তুলি সকলের মিলিত চেষ্টায়।

সবশেষে, সবাইকে আমার অনেক অনেক ভালোবাসা, শ্রদ্ধা ও আন্তরিক শুভকামনা জানিয়ে শেষ করলাম এভাবেও ভাল থাকা যায়।

(সমাপ্ত)

মণিজিঞ্জির সান্যাল
মণিজিঞ্জির সান্যাল
মণিজিঞ্জির সান্যাল, বাংলা সাহিত্যে এম.এ., ক্ল্যাসিক্যাল নৃত্য প্রভাকর; জন্মদিন: ২৯শে বৈশাখ, ইং ১৩ই মে; জন্মস্থান: ভারতবর্ষ, পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলার শিলিগুড়ি। যে সব পত্র পত্রিকায় লিখেছেন: আনন্দবাজার, দেশ, সানন্দা, শুকতারা, কিশোর ভারতী, শিলাদিত্য, যুগ শঙ্খ, নন্দন, তথ্যকেন্দ্র, উত্তরবঙ্গ সংবাদ পত্রিকা, উত্তরের সারাদিন, স্টেটসম্যান, অন্যদিন পত্রিকা (বাংলাদেশ), এছাড়া অসংখ্য লিটিল ম্যাগাজিনে গল্প, উপন্যাস, কবিতা, ভ্রমণ কাহিনী প্রকাশিত হয়েছে। দেশের বাইরে কুয়েত, বাংলাদেশ, কানাডা, লন্ডন এমন অনেক বিদেশের পত্র পত্রিকায় নিয়মিত লেখা প্রকাশিত হয়। প্রকাশিত বই: (১) একটুকু ছোঁয়া লাগে (কলকাতা থেকে প্রকাশিত) (২) স্বপ্নের পৃথিবী (কলকাতা থেকে প্রকাশিত) (৩) অতৃপ্ত আত্মার সঙ্গে (৪) সমুদ্র তোমার সঙ্গে (বাংলাদেশ থেকে প্রকাশিত) (৫) সম্পর্কের পরিচর্যা (বাংলাদেশ থেকে প্রকাশিত) (৬) কমলালেবুর রস নোনতা (কলকাতা থেকে প্রকাশিত) (৭) ভালোবাসার গোপন দরজা (৮) মাটির কাছাকাছি
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।