-5.6 C
Drøbak
সোমবার, নভেম্বর ২৯, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকরাজশাহীনাটোরে বির্সজনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি

নাটোরে বির্সজনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি

পূজা-অর্চনা,অঞ্জলী,দর্পন বিসর্জন আর সিঁদুর খেলার মধ্য দিয়ে নাটোরে সনাতন ধর্মাবলম্বীদের ৫দিনের শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি হচ্ছে। আজ শুক্রবার সকালে ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে দশমী পূজা সম্পন্ন হয়।

এর পর অঞ্জলী, দর্পন বিসর্জন, প্রথা অনুযায়ী হাতে অপরাজিতা বাঁধা ও সিঁদুর খেলার মাধ্যমে বিসন্ন মনে ভক্তবৃন্দ দেবী মহামায়াকে বিদায় জানায়। প্রার্থনা কে সকল প্রকার রোগ-শোক দূর করে সুন্দর এক পৃথিবী উপহার দেওয়ার। জানায় আগামী বছরে আবার আসার আহবান।

বিদায়ের ঘন্টা বেজেছে তাই মাকে আরও একবার দর্শন করে শান্তির পরশ নিয়ে ঘরে ফিরবে এই আশায় আবালবৃদ্ধবণিতা মন্দির ও মন্ডপ প্রাঙ্গনে ভীর জমায়। সকল ধর্মের দর্শকদের ভিড়ে মুখরিত হয়ে ওঠে মন্দির প্রাঙ্গন। সকল প্রকার বিশৃংখলা ছাড়াই এবার নির্বিঘ্নে পূজা সম্পন্ন হওয়ায় সবাই খুশি।

দশমীবিহিত সকল আচার অনুষ্ঠান শেষে সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে। দুর্গতিনাশিনী মাকে বিদায় দিয়ে বিষন্ন মনে ঘরে ফিরবে সবাই। মিলিত হবে আত্মীয় স্বজনের সাথে শুভেচ্ছা বিনিময়ের জন্য।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।