-5.6 C
Drøbak
সোমবার, নভেম্বর ২৯, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকনাটোরে সাড়ম্বরপূর্ণভাবে শারদীয় দুর্গোৎসব শুরু

নাটোরে সাড়ম্বরপূর্ণভাবে শারদীয় দুর্গোৎসব শুরু

নাটোরে এবছর ৩৮২ টি মন্দিরে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। আজ সোমবার সকালে প্রতিটি মন্দিরের ঘটে ষষ্ঠী পূজা শুরু হয়। ঢাকের বাদ্য, কাঁসর আর ঘন্টা ধ্বনী ও ধুপধুনার গন্ধে প্রতিটি মন্দির প্রাঙ্গন মুখরিত।

আজ সন্ধ্যায় আমন্ত্রন ও অধিবাসের পর আসনে প্রতিমা স্থাপনের মাধ্যমে শুরু হল দুর্গা প্রতিমার আরাধনা। পূজা, আরতী, অঞ্জলী ও ভোগ রাগের মধ্য দিয়ে প্রতিদিনের পূজার সমাপ্তি ঘটবে। এ ভাবে সপ্তমী, অষ্টমী, সন্ধি, নবমী ও দশমী পূজার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে।

দেবী আসছেন ঘোটকে ফল ছত্রভঙ্গ আর যাবেন দোলায় ফল মড়ক। তাই ভক্তরা মায়ের চরণে অঞ্জলী দিয়ে দেবী দূর্গার কাছে প্রার্থনা করবেন যাতে সকল অমঙ্গল দূর হয়ে তার নিজের, পরিবারের ও দেশের সকলের মঙ্গল স্থাপিত হয়। প্রার্থনা করবেন যাতে করে দেশ তথা বিশ্ব থেকে করোনা মহামারিসহ সকল প্রকার রোগ দূর হয়ে শান্তি স্থাপিত হয়।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট নাটোর জেলা শাখার সভাপতি এডভোকেট ভাস্কর বাগচী সাময়িকীকে জানান, এবছর নাটোর জেলায় মোট ১৮২টি মন্দিরে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে নাটোরের সিংড়া উপজেলায় ৯৯ টি নলডাঙ্গায় ৫৫ টি নাটোর সদরে ৭৩ টি বড়াইগ্রামে ৫১ টি লালপুরে ৪২ টি গুরুদাসপুর ৩০ টি এবং বাগাতিপাড়ায় ২৭ টি পূজা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নাটোর জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট প্রসাদ কুমার তালুকদার সাময়িকীকে জানান, সরকারি নির্দেশ মতে এবং জেলা প্রশাসক নাটোর ও পুলিশ সুপার নাটোর কার্যালয়ে আয়োজিত সভার সিদ্ধান্ত মোতাবেক-

দুর্গাপূজার আয়োজক মন্দির এবং সংশ্লিষ্ট নেতৃবৃন্দ এবং বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নাটোর জেলা, উপজেলা শাখা, ইউনিয়ন শাখা ও ওয়ার্ড শাখার নেতৃবৃন্দের প্রতি লিখিত নির্দেশনা দেওয়া হয়েছে।নির্দেশনা মেনে চলার এবং নিশ্চিত করার জন্য বিশেষভাবে সজাগ থাকতে অনুরোধ করা হয়েছে।

নির্দেশনাসমূহ
১. প্রতিটি মন্দিরে প্রতিমা সুরক্ষার জন্য মন্দিরসমূহ যথাযথ ব্যবস্থা নিতে হবে।
২. পূজা শুরুর পূর্ব থেকে নির্দিষ্ট সময়ের জন্য স্বেচ্ছাসেবকের দায়িত্ব ভাগ করে দিতে হবে।
৩. স্বেচ্ছাসেবকের জন্য ব্যাচ এবং গেঞ্জি থাকতে হবে।
৪. মন্দিরে উচ্চস্বরে সাউন্ড সিস্টেমে অসভ্য গান হিন্দি গান বাজানো যাবে না।শুধুমাত্র ধর্মীয় গান নমনীয় ভলিয়মে বাজাতে হবে।
৫. মাদকসেবনকারী কোন ব্যক্তিকে পূজা অঙ্গনে থাকতে দেওয়া যাবে না।
৬. কোন অশ্লীল নৃত্য পরিবেশন করা যাবেনা এবং পূজার ভাব গাম্ভীর্য বজায় রাখতে হবে।
৭. মসজিদে আযানের সময় বক্স বাদ্যযন্ত্র এবং মাইক বাজানো থেকে বিরত থাকতে হবে।
৮. মহিলা ও পুরুষদের জন্য পূজামণ্ডপে প্রবেশ ও বাহিরের ভিন্ন ভিন্ন পথ থাকতে হবে।
৯. পূজা মন্ডবে বিদ্যুতের বিকল্প বা চার্জার বা অন্য কোন রূপ পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখতে হবে।
১০. পূজা মন্ডপ এর প্যান্ডেল এবং তোরঙ্গ সমূহ সুউচ্চ করে তৈরি করতে হবে যাতে করে যান চলাচলের কোন সমস্যা না ঘটে।
১১. দর্শনার্থীর ভিড় নিয়ন্ত্রণে এবং স্বাস্থ্যগত সুরক্ষার জন্য হ্যান্ড স্যানিটাইজার মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব সুনিশ্চিত করতে হবে।
১২. পূজা মন্ডবের পরিবেশ নিশ্চিত করতে কোন মোটরসাইকেল প্রবেশ করতে দেওয়া যাবে না।
১৩. গ্রামাঞ্চলে বিসর্জনের নৌকায় অতিরিক্ত লোক উঠিয়ে দুর্ঘটনাকে আমন্ত্রণ করা যাবে না।
১৪. গমন এবং অপর রাস্তা দিয়ে প্রস্থানের বিষয়ে সজাগ থাকতে হবে।নেশাগ্রস্ত কেউ যেন বিসর্জন অনুষ্ঠানে না থাকে।
১৫. উপজেলা অঞ্চলে সূর্যাস্তের সাথে সাথে এবং জেলা শহরে রাত্রি আটটার মধ্যে বিসর্জন নিশ্চিত করতে হবে।

নাটোরের কেন্দ্রীয় জয়কালী বাড়ি মন্দিরের পুরোহিত পঞ্চানন চক্রবর্তী সাময়িকীকে জানান, শ্রী শ্রী শারদীয়া দূর্গাদেবীর ‘মহাষষ্ঠী’ ২৪ শে আশ্বিন ১১ ই অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দে সোমবার, বোধন আমন্ত্রণ ও অধিবাস। ‘মহাসপ্তমী’ ২৫ শে আশ্বিন ১২ ই অক্টোবর মঙ্গলবার।

‘মহাষ্টমী’ ও ‘সন্ধিপূজা’ ২৬ শে আশ্বিন ১৩ ই অক্টোবর বুধবার। ‘মহানবমী’ ২৭ শে আশ্বিন ১৪ ই অক্টোবর বৃহস্পতিবার । ‘বিজয়াদশমী’ ২৮ শে আশ্বিন ১৫ ই অক্টোবর রোজ শুক্রবার। শ্রী শ্রী শারদীয়া দূর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপনান্তে বিসর্জন প্রসস্থানাম অপরাজিতা পুজা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।