‘মহাশূন্যে জুরান’ পর্ব – সতেরো

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
11 মিনিটে পড়ুন

জুরান হঠাৎ দেখল, তাদের পাশ থেকে চিক চিক করতে করতে একটা আলো, আলোর চেয়েও দ্রুত গতিতে তিরিক করে চলে গেল। একটা নয়, দুটো নয়, পর পর অনেকগুলো। এ রকম জিনিস জুরান আগে কখনও দেখেনি। তাই কৌতূহলবশত জিজ্ঞেস করল, এগুলো কী?
নির্বিকার ভাবে সময়-কণা বলল, ছবি।
জুরান অবাক। ছবি?
— হ্যাঁ, ছবি।
— কোথায়? আমি তো কোনও ছবি দেখতে পেলাম না।
সময়-কণা বলল, সেটাই তো স্বাভাবিক। ওগুলো খালি চোখে দেখা যায় না।
— তা হলে?
— ওগুলো স্যাটেলাইটের মাধ্যমে কপি করে অ্যালিউয়েশনের পর্দায় ফেলে দেখতে হয়।
তাজ্জব হয়ে গেল জুরান। ও মা! তাই নাকি? কারা পাঠাচ্ছে এগুলো?
ফের ধীরস্থির ভাবে সময়-কণা বলল, প্যারাকুলা গ্রহ।
— প্যারাকুলা গ্রহ! এ রকম কোনও গ্রহের নাম তো আমি শুনিনি।
— শোনোনি মানে? তোমার কি শোনার কথা ছিল নাকি? তুমি ক’টা গ্রহের কথা জানো? তুমি কেন, এখানে না-এলে তোমার পরের সাতাশতম প্রজন্মও ওই গ্রহের নাম জানতে পারবে না। শুধু নামটা কানে শুনতে পারত আঠাশতম প্রজন্ম। আর তার ছবি দেখতে দেখতে পেরিয়ে যেত আরও দু’দুটো প্রজন্ম।
জুরান হতবাক হয়ে জিজ্ঞেস করল, ওটা কি অনেক দূরে?
— দ্যাখো, এই ‘অনেক’, ‘কিছু’, ‘অল্প’— এগুলো বড় ভেক কথা। এগুলোর কোনও মানে হয় না। লোক ভেদে, সময় ভেদে এই শব্দগুলো পাল্টে যায়। তা তোমার কাছে ‘অনেক’ মানে কতটা, সেটা তো আমি জানি না। তবে বলতে পারি, তোমাদের পৃথিবীর হিসেব অনুযায়ী এই ছবিগুলো ভেসে আসছে চার হাজার সাতশো একানব্বই আলোকবর্ষ দূর থেকে।
জুরানের চোখ ছানাবড়া হয়ে গেল। আলোকবর্ষ! আলোকবর্ষ মানে তো এক বছরে আলো যত দূরে যায়, ততটা। সেটাই তো কল্পনার বাইরে। সেখানে চার হাজার… সাতশো… একানব্বই… আলোকবর্ষ!
— হ্যাঁ। শুধু প্যারাকুলাই নয়, প্যারাকুলার মতো আরও অনেক গ্রহই এই ভাবে তাদের গ্রহের ছবি নিয়মিত মহাশূন্যে পাঠিয়ে যাচ্ছে।
— কিন্তু কেন?
খুব ঠান্ডা গলায় সময়-কণা বলল, কারণ, সমস্ত গ্রহই চায় অন্য গ্রহকে তাদের অস্তিত্বের কথা জানাতে। তোমাদের গ্রহের পাশ থেকেও এ রকম বহু বহু ছবি ভেসে গেছে। এখনও যাচ্ছে।
— কোথায়! আমি তো তা শুনিনি।
— শুনবে কী করে? ওই ছবি ধরা তো দূরের কথা, ওই ছবি যাওয়ার সংকেত পাওয়ার মতো যন্ত্রও যে তোমরা এখনও তৈরি করতে পারোনি। যারা সেটা পেরেছে, তারা ওই ছবিগুলোকে ঠিক ধরে নেয়। তার পর সেটা নিয়ে গবেষণা করে। পুঙ্খানুপুঙ্খ ভাবে বিচার-বিশ্লেষণ করে বার করে, কোন গ্রহ থেকে ওটা এসেছে। সেই গ্রহটা কত দূরে। সেই গ্রহের অধিবাসীরা কতটা উন্নত। তাদের ক্ষমতা কতটা। তারা কী করতে পারে। তাদের মানসিকতা কেমন। তাদের কথা যে তারা জানতে পেরেছে, সেটা তাদের জানানো উচিত হবে কি না। তার পর সেই ভাবে তারা এগোয়।
সময়-কণা অনেক কিছু বলে যাচ্ছে। কিন্তু জুরানের কানে তা আদৌ ঢুকছে না। সে তখন তার পৃথিবীর কথা ভাবছে। তাই বিড়বিড় করে সে বলল, আমি তো শুনেছিলাম, আমাদের পৃথিবীও নাকি গাছপালা, নদী-নালা, পাহাড়, জীবজন্তু, মানুষের ছবি তুলে এই ভাবেই মহাশূন্যে নিয়মিত পাঠাচ্ছে।
— সেটা তো এই সে দিনের কথা। কিন্তু তোমাদের চেয়েও লক্ষ লক্ষ বছর আগে থেকেই বহু গ্রহ এ সব পাঠাচ্ছে।
— তাই! আচ্ছা, এগুলো যে আমাদের পৃথিবীর পাঠানো ওই ছবিগুলো নয়, আপনি সেটা বুঝলেন কী করে?
— কারণ তেইশ।
নড়েচড়ে বসল জুরান। তেইশ! সেটা আবার কী?
— ওটাই হল প্যারাকুলার কোড।
— কোড!
সময়-কণা জোর দিয়েই বলল, হ্যাঁ কোড। যেমন তোমাদের পৃথিবীর কোড তিন।
— তিন?
— হ্যাঁ, তিন। কারণ, তোমাদের পৃথিবীর সৃষ্টি রহস্যের পেছনে আছে তিন। যেমন দেখবে, তোমাদের ইজিপ্টে পিরামিড তৈরি হয়েছে পর পর তিনটি। তার প্রত্যেকটার আদলও ত্রিকোণা। মানে তিনটে কোণ। তোমরা যে ঈশ্বরের উপাসনা করো, তোমাদের ধারণা, সেই দেবতাদেরও চোখ তিনটি। মানুষের মতো দু’পাশে দুটো। আর একটা কপালের ঠিক মধ্যিখানে। এবং সেই তিনটি চোখ বরাবর তিনটি সরল রেখা টানলে দেখা যাবে, সেখানেও তৈরি হয়েছে একটি ত্রিভূজ। শিবের হাতে যে ত্রিশূল থাকে, সেই ত্রিশূলের নামের মধ্যেও কিন্তু ‘তিন’ শব্দটা লুকিয়ে আছে। যিশুখ্রিস্টের দু’পাশে ছড়ানো হাতের শেষ প্রান্ত দুটি থেকে জোড়া লাগা দু’পায়ের বুড়ো আঙুল অবধি যদি কল্পনা করো, দেখবে, সেটাও একটা ত্রিকোণ আকার নেবে। শুধু তাই নয়, তোমাদের প্রধান ঈশ্বরও একজন দুজন নয়, পাক্কা তিন জন। ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বর। শুধু তোমাদের দেশেই নয় বা তোমাদের ধর্মেই নয়, পৃথিবীর সর্বত্রই ওই তিন বা ত্রিকোণ বিরাজ করছে। তোমরাই ভাগ করেছ তিনটি স্তর— স্বর্গ, মর্ত, পাতাল। তোমরা যে চলমান প্রাণীরা পৃথিবীতে থাকো, তাদের আবাসস্থলও কিন্তু তিন রকম— জল, স্থল এবং অন্তরীক্ষ। আবার খেয়াল করে দ্যাখো, তোমরা থাকো পৃথিবীতে ঠিকই, কিন্তু বাঁচার জন্য লাগে আরও দু’দুটো গ্রহের সাহায্য। যেমন সূর্যের রোদ না হলে গাছ বাঁচবে না। গাছ না বাঁচলে তোমরা শ্বাস নিয়ে যে নাইট্রোজেন ছাড়ো, সেটা আর অক্সিজেনে পরিণত হবে না। ফলে তোমাদের বাঁচার জন্য যেটা ন্যুনতম প্রয়োজন, সেই অক্সিজেনের অভাবেই তোমরা মারা যাবে। ঠিক তেমনি আর একটি গ্রহ হল চাঁদ। চাঁদ না-হলে তোমাদের পৃথিবীর অনেক কিছুই থমকে যাবে। নদীতে জোয়ার হবে না। ভাঁটা হবে না। পৃথিবীর ভারসাম্য নষ্ট হয়ে যাবে। সুতরাং বুঝতেই পারছ, পৃথিবীর যে দিকেই তাকাও না কেন, সে দিকেই দেখবে, এই চাঁদ, সূর্য আর পৃথিবীর মতোই সব জায়গাতেই তিনের একটা জট রয়েছে। আবার দ্যাখো, পৃথিবীর জলাশয়ও কিন্তু স্থলের তুলনায় তিন গুণ।
জুরান চমকে উঠে বলল, হ্যাঁ, তাই তো! এই ভাবে তো কখনও ভাবিনি।
— তোমরা যে কথায় কথায় দিব্যি কাটো, সেটাও কিন্তু ওই তিন বার— সত্যি সত্যি সত্যি। তিন সত্যি।
— হ্যাঁ, তাই তো!
— সে জন্যই পৃথিবীকে আমরা তিন হিসেবে ধার্য করেছি। আর প্যারাকুলাকে তেইশ।
— প্যারাকুলাকে তেইশ কেন?
মুচকি হেসে সময়-কণা বলল, তোমাদের যেমন সব কিছুতেই তিন, ওদেরও তেমনি সব কিছুতেই তেইশ। এই যে পর পর ছবিগুলো গেল, সেটাও কিন্তু তেইশখানারই একটা লট।
— ও,,, তাই বুঝি? আমি তো গুনিনি। আচ্ছা, সব গ্রহকেই কি আপনারা সংখ্যা দিয়ে চিহ্নিত করেন?
— না না। একদম না। কোনও কোনও গ্রহকে সংখ্যা দিয়ে। কোনও কোনও গ্রহকে শুধু নামে। আবার কোনও কোনও গ্রহকে বিশেষ কোনও রঙে।
ভ্রু কোঁচকালো জুরান, রঙে!
— হ্যাঁ রঙে। এই মহাশূন্যে এমন অনেক গ্রহ আছে যেখানে সব কিছুরই রং এক।
— সে কী! এ রকম আবার হয় নাকি? গাছপালা, জীবজন্তু, লোকজন— সব। সব এক রং?
— সব গ্রহেই যে তোমাদের পৃথিবীর মতো গাছপালা, জীবজন্তু, লোকজন আছে, কে বলল? এমন অনেক গ্রহ আছে, যেগুলো শুধুই আগুনের। একেবারে লাল টকটকে।
— তা হলে সেটাকে আগুনের পিণ্ড বলুন। ওটাকে গ্রহ বলার কোনও মানেই হয় না।
জুরানের এ রকম কথা শুনে একটু থতমত খেয়ে গেল সময়-কণা। বলল, কেন?
যুক্তি দেখানোর চেষ্টা করল জুরান। কারণ, ওখানে তো কোনও প্রাণ নেই।
— কে বলল প্রাণ নেই?
বিস্ময় ভরা চোখে জুরান বলল, আগুনের মধ্যে প্রাণ থাকবে কী করে?
— যে ভাবে বায়ুর মধ্যে তোমরা আছ। তুমি যেমন ভাবছ, আগুনের লেলিহান শিখার মধ্যে প্রাণ থাকবে কী করে, ঠিক তেমনি আগুনের মধ্যে যারা আছে, তারাও তো ভাবতে পারে, বায়ুর সমুদ্রের মধ্যে প্রাণ থাকবে কী করে? হাবুডুবু খাবে না! ডুবে যাবে না? যতই সাঁতার জানুক, চোখ-মুখ দিয়ে বায়ু ঢুকে দম-বন্ধ হয়ে কি ওরা মরে যাবে না?
— সে কী! এ রকম আবার কেউ ভাবতে পারে নাকি!
— তোমরা যদি ভাবতে পারো আগুনের মধ্যে কোনও প্রাণ বাস করতে পারে না, তা হলে ওরাও তো এটা ভাবতে পারে। তাই নয় কী?
— হ্যাঁ, ঠিকই তো! তা হলে তো পৃথিবীর লোকদের এক্ষুনি এটা জানিয়ে দেওয়া দরকার।
— কোনটা?
— যেটা আপনি বলছেন, সেটা। এটা জানতে পারলে ওরা হয়তো আবার নতুন করে ভাবনা-চিন্তা শুরু করবে। আপনি হয়তো জানেন না, আমাদের পৃথিবীর লোকেরা মঙ্গল গ্রহে যান পাঠিয়েছে। পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে, ওখানে জল আছে কি না জানার জন্য।
— জানি। কিন্তু কেন যে তোমরা জলের খোঁজ করছ কে জানে!
— কারণ, আমাদের পৃথিবীর লোকেদের ধারণা, জল না-থাকলে প্রাণও থাকতে পারে না। জলই আসল। প্রাণীরা তুচ্ছাতিতুচ্ছ, এক্কেবারে ছোট্টও হতে পারে। এত ছোট যে অত্যাধুনিক মেশিনেও সেগুলো ধরা নাও পড়তে পারে। কিন্তু জল? জলাশয় তো বড় হবেই। আর সেই জলাশয় যদি খুঁজে পাওয়া যায়, তা হলে ব্যয়সাপেক্ষ হলেও, সেখানে প্রাণের অস্তিত্ব আছে কি না, তার জন্য তল্লাশি চালানো যেতেই পারে। কারণ, যেখানে জল আছে, সেখানে নাকি প্রাণেরও একটা সম্ভাবনা আছে।
— তোমাদের এই ধারণাটাই তো ভুল। পৃথিবীতে জল ছাড়া কিচ্ছু ভাবা যায় না ঠিকই, কিন্তু তাই বলে মঙ্গল গ্রহেও যে জলই সব, সেটা কে বলল? সেখানে তো জলের বদলে অন্য কিছুও হতে পারে। এটা তোমাদের বিজ্ঞানী বা গবেষকদের মাথাতেই এল না! আগুনের পিণ্ডে যদি প্রাণ থাকতে পারে, মহাশূন্যে যদি প্রাণ ভেসে বেড়াতে পারে, মঙ্গল গ্রহে প্রাণ থাকবে না!
চকচক করে উঠল জুরানের চোখ। আছে?
বেশ জোরের সঙ্গেই সময়-কণা বলল, আলবাত আছে। তবে তার আগে জানতে হবে প্রাণ বলতে তোমরা কি বোঝো?
— প্রাণ বলতে? প্রাণ মানে, যে জন্মায়, যে মরে, যে শ্বাসপ্রশ্বাস নেয়, খায়, ঘুমোয় এবং বংশ বিস্তার করে, সেটাই প্রাণ।
— না। এখানেও তোমাদের ভুল। তুমি যেগুলোর কথা বলতে চাইছ, আমি সেটা বুঝতে পেরেছি। ওগুলো হচ্ছে আধার। যার মধ্যে প্রাণ থাকে, তোমরা সেটাকেই প্রাণ মনে করো। একটা বাটিতে যদি দুধ থাকে, তোমরা কি দুধটাকেই বাটি বলবে? প্রাণ যে আসলে কী, তোমরা সেটাই জানো না।
আমরা জানি না! জুরান অবাক হয়ে জিজ্ঞেস করল, তা হলে সেটা কী?
এক মুহূর্ত থমকে, যেটা নিয়ে আলোচনা হচ্ছিল, তার থেকে একেবারে একশো আশি ডিগ্রি ঘুরে গিয়ে সময়-কণা বলে উঠল, বাব্বা! এত টান!
— টান?
— ছেলের উপরে বাবার।
— মানে?
চোখের ইশারায় সময়-কণা বলল, ওই দ্যাখো।
বলতে না-বলতেই জুরানের চোখের সামনে ভেসে উঠল গাঢ় বেগুনি রঙের একটা আলোর পর্দা। আর সেই পর্দার দিকে তাকাতেই ও দেখতে পেল, উজ্জ্বল হলদে রঙের অতি সূক্ষ্ম মশারির মতো একটা আলোর জালের মধ্যে পদ্মাসন হয়ে বসে আছেন তার বাবা। আর সেই জালটা মহাশূন্য ভেদ করে প্রচণ্ড গতিতে তাদের দিকে ধেয়ে আসছে। এত জোরে ধেয়ে আসছে যে, মনে হচ্ছে, এক্ষুনি তাদের ছুঁয়ে ফেলবে। এক্ষুনি।

চলবে…

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!