বরিশাল বিভাগে ইলিশ ধরা নিষেধাজ্ঞা অমান্য করায় প্রথম ৬ দিনে ১৪১ জনের কারাদন্ড

বরিশাল প্রতিনিধি
বরিশাল প্রতিনিধি
3 মিনিটে পড়ুন

বরিশাল বিভাগে ইলিশ রক্ষা অভিযানে গত ৬ দিনে ১৪১ জনের কারাদন্ড, বিপুল পরিমান মাছ ধরা জাল জব্দ হয়েছে। গত ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযান চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। এছাড়া মামলা হয়েছে ১৯৬টি। জরিমানা করা হয়েছে ৪ দশমিক ৮৬২ লাখ টাকা। নিলামকৃত মাছ বাবদ আয় হয়েছে দশমিক ০২৭ লাখ টাকা। এছাড়া ৫টি নৌকা আটক ও ৪টি বেহুন্দি জাল উদ্ধার করেছে বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

আনিসুর রহমান তালুকদার, উপ-পরিচালক, বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর, এ পরিসংখ্যান দিয়ে জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী ৪ অক্টোবর হতে ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ। এ নির্দেশনা অমান্য করায় নেয়া হচ্ছে আইনি ব্যবস্থা।

মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগের উপ-পরিচালক আরো জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যবস্থা আরও কঠিন হতে চলেছে। আমি মন্ত্রী মহোদয়ের সঙ্গে কথা বলেছি। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া হবে না , সে যতই ক্ষমতাবান হোন না কেন।

বিভাগীয় মৎস অধিদপ্তর সূত্রে জানা যায় ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযানে ৯ অক্টোবর পর্যন্ত ইলিশ রক্ষায় বিভাগে অভিযান পরিচালিত হয় ৭২১টি। মোট ২৮২টি ভ্রাম্যমাণ আদালত বসে। এসব অভিযান থেকে ২ দশমিক ৫৯৪টন ইলিশ আটক করা হয়।

অভিযান চলার সময় ৬ দিনে প্রায় ১৮ দশমিক ১৯৯ লাখ মিটার দৈর্ঘ্যের ৩ লাখ ৭৫ হাজার টাকা মূল্যের কারেন্ট জাল জব্দ করা হয়েছে বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।
অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনাকালে গত ৬ দিনে ১৫৭টি অবতরণ কেন্দ্র, ১ হাজার ৬৮টি মাছঘাট, ২ হাজার ৭২টি আড়ত, ১ হাজার ৭৫৩টি বাজার পরিদর্শন করা হয়।

নিষেধাজ্ঞার এ সময়কে ঘিরে বিভাগের ৬ জেলার জেলে পরিবারের জন্য ৬ হাজার ৯৪২ দশমিক ৪৮ মেট্রিক টন ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ফলে প্রতি পরিবার ২০ কেজি করে চাল পেয়েছে।

গত বছর ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর ইলিশ ধরার নিষিদ্ধ সময়ে প্রশাসন মোবাইল কোর্ট পরিচালনা করেছে ১ হাজার ২৬টি, অভিযান পরিচালনা করেছে ২ হাজার ৫০৫টি, আইন না মানায় মামলা করা হয় ১ হাজার ২৪৯টি, কারাগারে পাঠানো হয়েছে ১ হাজার ১৩৩ জনকে এবং জরিমানা করা হয় ২০ লাখ ৮২ হাজার টাকা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!