8.8 C
Drøbak
বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১
প্রথম পাতাবিবিধছেলের জন্য ৩৫ ফুট লম্বা গর্ত খুঁড়লেন বৃদ্ধা মা

ছেলের জন্য ৩৫ ফুট লম্বা গর্ত খুঁড়লেন বৃদ্ধা মা

উক্রেনের ঘটনা। খুনের অপরাধে যাবজ্জীবন কারাদণ্ড হয় তাঁর ছেলের। সেই ছেলেকে জেল থেকে চুপি চুপি বের করে আনার জন্য ৫১ বছর বয়সী ইউক্রেনের এক মা ৩৫ ফুট লম্বা এবং ১০ ফুট চওড়া সুড়ঙ্গ খুঁড়ে ফেললেন।

তাঁর সবেধন নীলমণি একমাত্র ছেলে জেলে যাওয়ার পরে জেলের খুব কাছেই একটি বাড়ি ভাড়া নেন ওই মহিলা। সারা দিন তিনি ঘরের মধ্যেই থাকতেন। কারও সঙ্গে মিশতেন না। তিনি কখন বাজার যেতেন, কখন রান্না-বান্না করতেন, কখন খাওয়া-দাওয়া করতেন কেউ কিচ্ছু টের পেতেন না। এমনকী ওই বাড়ির বাড়িওয়ালা, যিনি দোতলায় থাকতেন, তিনিও নাকি কিচ্ছুটি টের পাননি।

ওই বাড়িতে ঘর ভাড়া নেওয়ার পরে রাত্রিবেলায় আশপাশের সবাই যখন ঘুমিয়ে পড়তেন, তখন তিনি সাইলেন্সার লাগানো ইলেকট্রিক কুঠার দিয়ে ঘরের মেঝে খুঁড়তে শুরু করতেন।

আগেই তৈরি করে নিয়েছিলেন রুট ম্যাপ। সেই ভাবেই জেল-বরাবর চালিয়ে যাচ্ছিলেন খননের কাজ। সারা রাত ধরে তিনি মাটি খুঁড়তেন। আর রাতের মধ্যেই সেই মাটি বস্তায় ভরে ভরে তিনি সরিয়ে ফেলতেন। ফলে কারওরই বিন্দুমাত্র কোনও সন্দেহ হয়নি। আর তিনিও চুপিসারে চালিয়ে গেছেন তাঁর কাজ।

জেলের মাঠ পর্যন্ত যখন পৌঁছে গেছে তাঁর খোঁড়া সুড়ঙ্গ, তখনই জেলখানার ভেতরের টহলরত পুলিশের চোখে ধরা পড়ে যায় পুরো ঘটনাটি। সঙ্গে সঙ্গেই সেই মাকে হাতেনাতে গ্রেফতার করে ইউক্রেনের পুলিশ। তবে ছেলের জন্য মায়ের এই কাজ দেখে সবাই হতবাক। লোকেরা বলছেন, এই কাজ সন্তানের জন্য একমাত্র মায়েরাই করতে পারেন।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।