প্রকাশিত হল‌ সাহিত্যের তেরো পার্বণ

শুভঙ্কর সিংহ
শুভঙ্কর সিংহ
2 মিনিটে পড়ুন

সম্প্রতি কলকাতার কলেজ স্ট্রিট কফি হাউজের তিনতলার রেনেসাঁস হলে প্রকাশিত হল ঘনশ্যাম চৌধুরী এবং সিদ্ধার্থ সিংহ সম্পাদিত ৪৭ ফর্মার, ডবল ক্রাউন ১/৮ সাইজের বোর্ড বাঁধাই এক সুবিশাল পূজাবার্ষিকী সাহিত্যের তেরো পার্বণ।
এই পূজাবার্ষিকীটিতে কে লেখেননি? গল্প লিখেছেন- রমাপদ চৌধুরী, সমরেশ মজুমদার, মতি নন্দী, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সঞ্জীব চট্টোপাধ্যায়, আবুল বাশার, সুচিত্রা ভট্টাচার্য, নলিনী বেরা, প্রচেত গুপ্ত, সিদ্ধার্থ সিংহ।
কবিতা লিখেছেন- শঙ্খ ঘোষ, সুনীল গঙ্গোপাধ্যায়, জয় গোস্বামী, নবনীতা দেব সেন, শ্রীজাত।
প্রবন্ধ লিখেছেন- নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, হাসান আজিজুল হক, রঞ্জন বন্দ্যোপাধ্যায়, সুমন গুপ্ত, পৃথ্বীরাজ সেন।
কলম ধরেছেন চলচ্চিত্র জগতের তরুণ মজুমদার, মাধবী মুখার্জি, জহর বিশ্বাস, সাবিত্রী চট্টোপাধ্যায়।
বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক গৌতম ভট্টাচার্য বিশেষ সাক্ষাৎকার নিয়েছেন অভিনেত্রী এবং চিত্রপরিচালক অপর্ণা সেন, ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়, অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, চিত্রপরিচালক
কৌশিক গঙ্গোপাধ্যায় এবং অভিনেত্রী কোয়েল মল্লিকের।
কমিকসে রহস্য কাহিনি উপহার দিয়েছেন ‘বাটুল দি গ্রেট’ এবং ‘হাদাভোদা’-র জনক নারায়ণ দেবনাথ। এ ছাড়াও এমন অনেক তরুণ কবি-লেখকদের লেখা এই সংকলনের রয়েছে, যার মান এই সব লেখকদের চেয়ে কোনও অংশে কম নয়।

IMG 20211003 122217 প্রকাশিত হল‌ সাহিত্যের তেরো পার্বণ
প্রকাশিত হল‌ সাহিত্যের তেরো পার্বণ 39

একসঙ্গে এত স্বনামধন্য কবি-সাহিত্যিক এবং প্রাবন্ধিক সম্ভবত আর কোনও পূজাবার্ষিকী বা শারদীয়া সংখ্যায় লেখেননি। অথচ দাম রাখা হয়েছে মাত্র ৪০০ টাকা। বংশপরম্পরায় চিরকাল সংগ্রহে রাখার মতো ‘নিউ ভারত সাহিত্য কুটির’ থেকে প্রকাশিত এই পূজাবার্ষিকীর বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে ভিড়ে ঠাসা প্রেক্ষাগৃহে উপস্থিত ছিলেন গায়ক সৈকত মিত্র, অভিনেত্রী পাপিয়া অধিকারী, এই সংকলনের দুই সম্পাদক ঘনশ্যাম চৌধুরী এবং সিদ্ধার্থ সিংহ ছাড়াও অজস্র কবি, গল্পকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, অনুবাদক, গায়ক, সুরকার, গীতিকার, প্রকাশক।
‘নিউ ভারত সাহিত্য কুটির’-এর কর্ণধার পঙ্কজকুমার বসাক এ দিনই ঘোষণা করেন, আজ আমাদের এই সংকলন দিয়ে পথচলা শুরু হলেও আমরা এখানেই থেমে থাকব না। প্রতি বছর এই ধরনের সংকলন অন্তত দুটি করে প্রকাশ করব। একটি পুজোর সময়, আর একটি পয়লা বৈশাখে। বইটি এখন পাওয়া যাচ্ছে রায় বুক স্টল, দে’জ, দে বুক স্টোর (দীপু) ও প্রকাশকের নিজস্য কাউন্টারে। এ ছাড়াও ঘরে বসে বই পাওয়া যাবে বইটই, বইহাট, ফ্লিপকার্ট-সহ বিভিন্ন অনলাইনের মাধ্যমে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
পেশায় মেরিন ইঞ্জিনিয়ার শুভঙ্কর সিংহের জন্ম ১৯৯২ সালের ২ জুন। মূলত ইংরেজি সাহিত্যের লেখক। তাঁর 'গড: এনসিয়েন্ট এলিয়েন অর আ মিথ' প্রকাশের সঙ্গে সঙ্গেই সারা পৃথিবীতে সাড়া পড়ে যায়। প্রথম সারির নামিদামি বেশ কিছু প্রকাশনীর এই প্রচ্ছদশিল্পীর চিত্রপ্রদর্শনী কলকাতায় হলে বিদেশ থেকে চিত্রসংগ্রহকেরা এ দেশে ছুটে আসেন। অনেকগুলো চলচ্চিত্রের সফল চিত্রনাট্যকার এবং চিত্রপরিচালক। কথাসাহিত্যিক রমাপদ চৌধুরী, কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, লেখক সুনীল গঙ্গোপাধ্যায় এবং লেখিকা সুচিত্রা ভট্টাচার্যের অত্যন্ত স্নেহধন্য এই বহুমুখী প্রতিভাধর ইতিমধ্যেই সম্পাদনা করেছেন বেশ কয়েকটি চোখ ধাঁধানো বাণিজ্য সফল সংকলন। ছবির দুনিয়া 'আর্টভার্স'-এর জন্মলগ্ন থেকেই তিনি প্রেসিডেন্ট।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!