14.5 C
Drøbak
সোমবার, জুলাই ৪, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের পরীক্ষা সম্পন্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের পরীক্ষা সম্পন্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে কলা অনুষদভূক্ত খ ইউনিটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। শনিবার( ২ অক্টোবর) ঢাকার ৬৮ কেন্দ্রে ও সাত বিভাগীয় শহরে বেলা ১১ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কলা ভবন কেন্দ্র পরিদর্শন শেষে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিচ্ছে। ঢাকার বাইরের কেন্দ্রগুলোতেও সুষ্ঠুভাবে পরীক্ষা হচ্ছে বলে মাননীয় উপাচার্যরা জানিয়েছেন। এ সময় জালিয়াতি ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে বলেও জানান তিনি।

খ-ইউনিটের মাধ্যমে মানবিক শাখার ছাত্র-ছাত্রীরা কলা অনুষদের অন্তর্ভুক্ত বিভাগ বাংলা, ইংরেজি, আরবি, ফারসি ভাষা ও সাহিত্য, উর্দু, সংস্কৃত, পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ, ইতিহাস, দর্শন, ইসলামিক স্টাডিজ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ, ভাষাবিজ্ঞান, সংগীত, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি এবং নৃত্যকলা বিভাগগুলোতে ভর্তির জন্য আবেদন করতে পারবে। এছাড়া যোগ্যতা থাকা সাপেক্ষে অন্য অনুষদে নির্দিষ্ট সংখ্যক আসনে ভর্তি হতে পারবে।

সেগুলো হলো-সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত বিভাগ অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক, সমাজ বিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোক প্রশাসন, নৃবিজ্ঞান, পপুলেশন সায়েন্সেস, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ, উন্নয়ন অধ্যয়ন, টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি, ক্রিমিনোলজি, কমিউনিকেশন ডিজঅর্ডারস (যোগাযোগ বৈকল্য), প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন স্টাডিজ, জাপানিজ স্টাডিজ; আইন অনুষদের অন্তর্ভুক্ত আইন বিভাগ, আর্থ অ্যান্ড অ্যানভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের অন্তর্ভুক্ত ভূগোল ও পরিবেশ বিভাগ, জীববিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত মনোবিজ্ঞান বিভাগ, ইনস্টিটিউটের মধ্যে সমাজকল্যাণ, স্বাস্থ্য অর্থনীতি, শিক্ষা (বি.এড.), ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ।

ভর্তি অফিস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে আবেদন করেছে ৪৭ হাজার ৬৩২জন যা আগের বর্ষে ছিল ৪৫ হাজার ৩জন। আসন সংখ্যা ২ হাজার ৩৭৮। আসন প্রতি লড়বে ২০ জন যা পূর্বে ছিল ১৮ জন।

পরীক্ষায় ঢাকার বাইরের কেন্দ্রগুলো হচ্ছে-রাজশাহী বিশ্ববিদ্যালয় (৬ হাজার ৩৭৭জন), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (২ হাজার ৮৫২ জন), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৫ হাজার ৭২ জন), খুলনা বিশ্ববিদ্যালয় (৫হাজার ২০৪ জন), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৯২১ জন), বরিশাল বিশ্ববিদ্যালয় (১ হাজার ৭৪১ জন), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (৬ হাজার ৬১৫ জন)।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।