15.1 C
Drøbak
রবিবার, জুলাই ৩, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকবাংলাদেশে গত পাঁচ দিনে টিকা পেয়েছে এক কোটির বেশি মানুষ

বাংলাদেশে গত পাঁচ দিনে টিকা পেয়েছে এক কোটির বেশি মানুষ

বাংলাদেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি বেশ গতি পেয়েছে। প্রধানমন্ত্রীর জন্মদিনসহ গত পাঁচ দিনে এক কোটির বেশি মানুষ টিকা পেয়েছে। ইতিমধ্যে টিকা নেওয়া মানুষের সংখ্যা পাঁচ কোটি ছাড়িয়েছে।

সবশেষ তথ্য অনুযায়ী, পাঁচ কোটি দুই লাখ ৪৫ হাজার ২৫৫ ডোজ করোনা টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ টিকা নিয়েছেন তিন কোটি ৩৩ লাখ ২৫ হাজার সাতজন এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন এক কোটি ৬৯ লাখ ২০ হাজার ২৪৮ জন।

বৃহস্পতিবার রাতে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গত ২৫ সেপ্টেম্বর (শনিবার) স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছিল, সেদিন পর্যন্ত চার কোটি দুই লাখের কিছু বেশি মানুষ টিকা নিয়েছে। এরপর সপ্তাহের পাঁচ দিনে আরও এক কোটির বেশি মানুষ টিকা পেয়েছে। এর মধ্যে ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে ৮০ লাখ লোককে প্রথম ডোজের টিকা দেওয়ার টার্গেট নেয় স্বাস্থ্য অধিদপ্তর। তবে এই টার্গেট এক দিনে পূরণ না হওয়ায় পরদিনও একযোগে চলে গণটিকা। ইতিমধ্যে সেই টার্গেট পূরণ হয়েছে বলে জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ এক কোটি ৭৯ লাখ ৯৬ হাজার ২৪৭ জন আর নারী এক কোটি ৫৩ লাখ ২৮ হাজার ৭৬০ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৯৬ লাখ ৮৭ হাজার ৬৭৫ জন আর নারী ৭২ লাখ ৩২ হাজার ৫৭৩ জন।

ইতিমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে এক কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭০ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে এক লাখ ৯০ হাজার ৯৫৫ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে তিন কোটি ১৯ লাখ ৯৮ হাজার ৪১৯ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৫১ লাখ ৮১১ ডোজ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।