16.9 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকডিসেম্বরে ফাইভ-জি চালু: মোস্তাফা জব্বার

ডিসেম্বরে ফাইভ-জি চালু: মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, রাজধানী ঢাকায় আগামী ডিসেম্বর মাসে ফাইভ-জি সেবা পরীক্ষামূলকভাবে চালু হবে। সেটা ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবসে বা ১৬ ডিসেম্বর বিজয় দিবসে হতে পারে। সরকারি মোবাইলফোন অপারেটর টেলিটক পরীক্ষামূলকভাবে এই ফাইভ-জি সেবা চালু করবে।

শনিবার ফাইভ-জি নিয়ে এক আলোচনা সভায় এ কথা জানান তিনি। ‘ফাইভ-জি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক এই অনলাইন আলোচনা সভার আয়োজন করে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি)।

মোস্তাফা জব্বার বলেন, ‘এ বছর টেলিটক ফাইভ-জি সেবা পরীক্ষামূলকভাবে শুরু করবে। আগামী বছর তা সম্প্রসারণ করবে। আগামী ডিসেম্বরের মধ্যে অন্য মোবাইলফোন অপারেটরদের জন্য ফাইভ-জি তরঙ্গ নিলাম করা হবে। ফলে আগামী বছর অন্যান্য অপারেটরও ফাইভ-জি চালু করতে পারবে।’

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ‘ফাইভ-জি সেবা ব্যবসা-বাণিজ্য ও শিল্পকারখানায় বেশি কাজে লাগবে। সেদিকেই নজর বেশি থাকবে। পাঁচটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের শিল্পকারখানায় ফাইভ-জি সেবা দেওয়ার জন্য বিটিসিএলকে তৈরি থাকতে বলা হয়েছে।’

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।