‘বাতিল’ হতে পারে পিএসসি-জেএসসি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় গেল বছর সবধরনের পরীক্ষা বাতিল করে সরকার। বর্তমানে করোনার প্রভাব কিছুটা কমেছে। ফলে খুলে দেওয়া হয়েছে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এসএসসি ও এইচএসসি পরীক্ষা আয়োজনের জন্যও চলছে জোর প্রস্তুতি। তবে প্রায় একই সময়ে অর্থ্যাৎ নভেম্বর ও ডিসেম্বরের শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) আয়োজনের কথাও ছিল। কিন্তু এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

তবে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, গেল বছরের মতো এবারও এই দুই পরীক্ষা শেষ পর্যন্ত বাতিল করে দিতে পারে সরকার। সূত্রগুলো তাদের এই বক্তব্যের পক্ষে যুক্তি দিয়ে বলছে, এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে। সেজন্য এসব ক্লাসের শিক্ষার্থীদের পুরো সপ্তাহ ধরে ক্লাস হচ্ছে। আবার পঞ্চম শ্রেণিতে সপ্তাহে ছয় দিন ক্লাস হচ্ছে; তবে সেটি পরীক্ষার জন্য নয়, মাধ্যমিকে ওঠার প্রস্তুতি হিসেবে। আর অষ্টম শ্রেণিতে ক্লাস হচ্ছে মাত্র একটি।

সূত্রের দাবি, পরীক্ষা নিলে সপ্তাহে একটি ক্লাস হতো না। একটা মাত্র ক্লাসে সারাবছর না পড়ানোর ঘাটতি পূরণ করা সম্ভব নয়। এমনকি সিলেবাসও শেষ করা যাবে না। সেখানে পরীক্ষা হবে কিভাবে?

তবে পিএসসি হবে কি না- সেটি জানতে প্রাথমিক শিক্ষা অধিদফতরে (ডিপিই) খোঁজ নিতে গিয়ে কোনো সদুত্তর পাওয়া যায়নি। ছয় দিন কেন ক্লাস হচ্ছে? এমন প্রশ্নের উত্তরে অধিদফতরের উত্তর, তারা সিলেবাস শেষ করতে চায়।

অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘আমরা চাচ্ছি মাধ্যমিকে পা রাখার আগে শিশুদের শিখনের ভিত্তিটা মজবুত হোক। এজন্য ওদের সারা সপ্তাহ ক্লাস দিয়েছি। সিলেবাস শেষ করা গেলে পরে পরীক্ষা নেওয়া যাবে। এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।’ তবে সরকার সিদ্ধান্ত দিলে তারা পরীক্ষা নিতে প্রস্তুত বলেও জানান তিনি।

এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে (মাউশি) খোঁজ নিয়ে জানা গেছে, জেএসসি পরীক্ষা নিয়ে আপাতত কোনো ভাবনাই নেই তাদের। নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিচালক বলেছেন, ‘লিখে দিন জেএসসি পরীক্ষা এবার হবে না।’ তবে এ বিষয়ে অধিদফতরের মহাপরিচালকের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ঢাকা শিক্ষা বোর্ডসহ কয়েকটি শিক্ষাবোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, জেএসসি পরীক্ষা আয়োজনে দেশের সব শিক্ষা বোর্ড দায়িত্ব পালন করে। তবে বর্তমানে এসএসসি ও এইচএসসি পরীক্ষার আয়োজন নিয়ে তারা ব্যস্ত থাকায় এখন জেএসসি ও জেডিসি পরীক্ষার কথা চিন্তা করছেন না। বোর্ডগুলো বলছে, এই পরীক্ষার জন্য কোনো প্রস্তুতি নেওয়ারও নির্দেশনা দেওয়া হয়নি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!