8.8 C
Drøbak
বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১
প্রথম পাতাশেয়ারবাজারআজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ

আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ

আজ ১৬ই সেপ্টেম্বর বাংলাদেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর মোট লেনদেন হয়েছে ২১৭১.৩১ কোটি টাকা। গত কার্যদিবসের মোট ট্রেড ভলিউম ছিল ২১০৪.৭২ কোটি টাকা। আজ গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেশি হয়েছে ৬৬.৫৯ কোটি টাকা।

Untitled design 1 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 6

আজ দাম বেড়েছে ১২৭ টি কোম্পানির। দাম কমেছে ২০৪ টি কোম্পানির। দাম অপরিবর্তিত ছিল ৩০ টি কোম্পানির। আজ ডিএসই তে মোট ৩৬৫ টি কোম্পানির লেনদেন হয়েছে।

উল্লেখ্য আজ ১১ টি কোম্পানির রেকর্ড ডেট ছিল। আজ দিন শেষে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩১.৭৬ পয়েন্ট বেড়ে ৭২২৮.৩১ পয়েন্টে অবস্থান করছে।

আজ দিনের শুরুতেই মার্কেটে পজিটিভ মুভমেন্টে ছিল, আবশ্য শেষ দিকে কিছুটা ছন্দপতন হলেও শেষ পর্যন্ত ইন্ডেক্সের পজিটিভ ধারা বজায় ছিল। গত কয়েক দিনের ইন্ডেক্সের নেগেটিভ ধারা থেকে বের হয়ে, গতকাল ও আজ ইন্ডেক্স পজিটিভ ধারাতে ফিরে আসলে ও বেশিরভাগ মানুষের মাঝে আক্ষেপ করতে দেখা গিয়েছে।

ব্লক ট্রেড

আজ ব্লকে মার্কেটে মোট লেনদেন হয়েছে ৪০.৬৫ কোটি টাকা। ব্লকে লেনদেন হয়েছে মোট ৪৯ টি কোম্পানির। গত কার্যদিবসে ব্লকে মোট লেনদেন হয়েছিল ৭৫.২৮ কোটি টাকা, আজ ব্লকে গত কার্যদিবসের চেয়ে লেনদেন কম হয়েছে ৩৪.৬৩ কোটি টাকা।

block 16.09.21 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 7

ব্লকের লেনদেন বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ২১৩০.৬৬ কোটি টাকা। যা গত কার্যদিবসে ছিল ২০২৯.৪৪ কোটি টাকা। আজ মূল মার্কেটে গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেশি হয়েছে ১০১.২২ কোটি টাকা। আজকে ব্লকে উল্লেখযোগ্য লেনদেন হয়েছে পরিমানের দিক থেকে ন্যাশনাল হাউজিং, কেটিএ্‌, ন্যাশনাল ব্যাংক, এস এস স্টিল, ডমিনেজ ইত্যাদি কোম্পানির। আজ টাকার দিক দিয়ে ব্লকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল হাউজিং, জেনেক্সিল ইনফোসিস, কেটিএল, ব্যাটবিসি, স্কয়ার ফার্মা ইত্যাদি কোম্পানির।

আজকের টপ গেইনিং তালিকা পুরোপুরিভাবে মিশ্রিত ছিল।গতদিনের মতো আজকে ও গেইনিং তালিকাতে লোপেইড শেয়ারের প্রধান্য ছিল।

top 20 gainer list 29.09.21 1 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 8

আজ কোন একক খাতের আধিপত্য দেখা যায়নি। আজ ও বহুল আলোচিত বেক্সিমকো লিমিটেড টপ ২০ গেইনিং লিস্টে ছিল ।

আজকের টপ লুজিং তালিকা পুরোপুরি ভাবে মিশ্রিত ছিল। তবে টপ লুজিং তালিকাতে প্রথম ছিল কেয়া কসমেটিক সহ বেশ কিছু নামিদামি কোম্পানি।

loser list 29.08.21 1 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 9

আজ টপ ২০ ট্রেড ভলিউমের প্রথমে ছিল কেয়া কসমেটিক, এছাড়া আলিপ টেক্সটাইল, লংকাবাংলা ফাইনান্স, আই এফ আইসি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, সাইপ পাওয়ার চলে এসেছে।

top 20 Volume 16.9.21 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 10

আজ বেশকিছু মার্কেট রিলেটেড লোকজনের সাথে আলাপ করে দেখা গেল, গত কয়েকদিনের ইন্ডেক্সের নেগেটিভ ধারা থেকে বের হয়ে, গতকাল ও আজ ইন্ডেক্স পজিটিভ ধারাতে ফিরে আসলে ও বেশিরভাগ মানুষের মাঝে আক্ষেপ করতে দেখা গিয়েছে। ইন্ডেক্স বাড়লে কি হবে আমাদের শেয়ার তো বাড়েনি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।