8.8 C
Drøbak
বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১
প্রথম পাতাশেয়ারবাজারআজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ

আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ

আজ ১৫ ই সেপ্টেম্বর বাংলাদেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর মোট লেনদেন হয়েছে ২১০৪.৭২ কোটি টাকা। গত কার্যদিবসের মোট ট্রেড ভলিউম ছিল ২০৯৭.৪০ কোটি টাকা।

আজ গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেশি হয়েছে ৭.৩২ কোটি টাকা।
আজ দাম বেড়েছে ১৬৭ টি কোম্পানির। দাম কমেছে ১৫৩ টি কোম্পানির। দাম অপরিবর্তিত ছিল ৫৫ টি কোম্পানির। আজ ডিএসই তে মোট ৩৭৫ টি কোম্পানির লেনদেন হয়েছে।
আজ দিন শেষে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৬.০৪ পয়েন্ট বেড়ে ৭১৯৬.৫৫ পয়েন্টে অবস্থান করছে।

Market 15.09.21 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 6

আজ দিনের শুরুতেই মার্কেটে পজিটিভ মুভমেন্ট দিয়ে শুরু করলেও কিছুক্ষনের মধ্যে মার্কেট নেগেটিভ ধারাতে চলে যায়। আজ বেশ কয়েকবার এই ওঠানামার দোদুল্যমান অবস্থানে ছিল। যার ফলে অনেক বিনিয়োগকারী গতদিনের মতো আজ ও বিচলিত ছিল। অবশ্য শেষ দিকে ফাইনান্স সেক্টর সমগ্র, বেক্সিমকো গ্রুপ ও কিছু মার্কেট লিডার কোম্পানির পজিটিভ মুভমেন্টের জন্যে আজকে বাজারের গতি ধরে রেখেছে। গতদিনের ইন্ডেক্সের নেগেটিভ ধারা থেকে বের হয়ে আজ ইন্ডেক্স পজিটিভ ধারাতে ফিরে আসাতে মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

ব্লক ট্রেড

আজ ব্লকে মার্কেটে মোট লেনদেন হয়েছে ৭৫.২৮ কোটি টাকা। ব্লকে লেনদেন হয়েছে মোট ৫০ টি কোম্পানির। গত কার্যদিবসে ব্লকে মোট লেনদেন হয়েছিল ৫২.৪৭ কোটি টাকা, আজ ব্লকে গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেশি হয়েছে ২২.৮১ কোটি টাকা।

Block 15.09.21 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 7

ব্লকের লেনদেন বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ২০২৯.৪৪ কোটি টাকা। যা গত কার্যদিবসে ছিল ২০৪৪.৯৩ কোটি টাকা। আজ মূল মার্কেটে গত কার্যদিবসের চেয়ে লেনদেন কম হয়েছে ১৫.৪৯ কোটি টাকা।

আজকে ব্লকে উল্লেখযোগ্য লেনদেন হয়েছে পরিমানের দিক থেকে ইসলামিক ফাইনান্স, জেনেক্সিল ইনফোসিস, ন্যাশনাল ব্যাংক, ডেলটা লাইফ, এস এস স্টিল ইত্যাদি কোম্পানির।

আজ টাকার দিক দিয়ে ব্লকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্সিল ইনফোসিস, ডেলটা লাইফ, ইসলামিক ফাইনান্স, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড ইত্যাদি কোম্পানির।

আজকের টপ গেইনিং তালিকা পুরোপুরিভাবে মিশ্রিত ছিল। আজকে গেইনিং তালিকাতে লোপেইড শেয়ারের প্রধান্য ছিল। আজ ফাইনান্স সেক্টর ছাড়া অন্য কোন খাতেরই একক আধিপত্য দেখা যায়নি।
আজ অনেকদিন বাদে বহুল আলোচিত বেক্সিমকো লিমিটেড ও বেক্সিমকো ফার্মা টপ ২০ গেইনিং লিস্টে চলে এসেছে।

top 20 gainer list 15.09.21 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 8

আজকের টপ লুজিং তালিকাও পুরোপুরিভাবে মিশ্রিত ছিল। তবে টপ লুজিং তালিকাতে টেক্সটাইল ও ইন্সুরেন্সের শেয়ারই ছিল বেশি।

loser list 15.09.21 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 9

আজ টপ ২০ ট্রেড ভলিউমের প্রথমে লংকাবাংলা ফাইনান্স লিমিটেড চলে এসেছে। এছাড়া আই এফ আইসি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, সাইপ পাওয়ার চলে এসেছে।

top 20 Volume 15.09.21 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 10

আজ বেশকিছু মার্কেট রিলেটেড লোকজনের সাথে আলাপ করে দেখা গেল, গতদিনের মার্কেট নেগেটিভ হবার পরে যে ভেঙে পরেছিল, আজ মার্কেট এর পজিটিভ ট্রেন্ড তাঁদের মনের মাঝে উচ্ছাস ফিরে এসেছে।

সার্বিক মার্কেট বিশ্লেষণ করলে দেখা যায় যে, গত ২/৩ মাসের মার্কেট মুভমেন্টে ভালো মৌলভিত্তির শেয়ারের বিনিয়োগকারীগন তেমন কোন ক্যাপিটাল গেইন পায়নি, যে কারণে ইদানিং বেশিরভাগ বিনিয়োগকারীগন দ্রত মুনাফা পাবার আশাতে, রিস্ক নিয়ে দুর্বল মৌল ভিত্তির শেয়ারের প্রতি আকৃষ্ট হচ্ছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।