পাঁচ মাস বন্ধ থাকার পর আজ থেকে উন্মুক্ত সুন্দরবন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

পাঁচ মাস বন্ধ থাকার পর আজ (০১ সেপ্টেম্বর) পর্যটকদের জন্য শর্তসাপেক্ষে সুন্দরবন উন্মুক্ত করা হয়েছে। তবে ভ্রমণকালে স্বাস্থ্যবিধিসহ অন্যান্য নিয়ম না মানলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বন বিভাগ।

অনেক দিনপর উন্মুক্ত হলেও সুন্দরবনে এখনও তেমন পর্যটক আসেনি। তবে তিন দিন ভ্রমণের জন্য সুন্দরবন পূর্ব বিভাগ থেকে একটি জাহাজ চলাচলের অনুমতি নিয়েছে। ধীরে ধীরে সুন্দরবনে পর্যটকদের ভিড় বাড়বে বলে আশা পর্যটন ব্যবসায়ীদের।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, শর্তসাপেক্ষে আজ থেকে দর্শনার্থীদের জন্য সুন্দরবন উন্মুক্ত করে দেওয়া হয়েছে। করোনা সংক্রমণরোধে ভ্রমণকালে স্বাস্থ্যবিধি মানতে হবে। সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধান করতে হবে। ২৫ জনে গ্রুপ ভাগ করে নৌযান থেকে নামতে হবে বনে। একসঙ্গে বেশি লোক নামা ও ঘোরাফেরা করা যাবে না। এ শর্ত ভঙ্গ করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে সুন্দরবন উন্মুক্ত করে দেওয়ায় বিভিন্ন পর্যটন স্পট সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ করেছেন সংশ্লিষ্ট কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা। কারণ দীর্ঘদিন ফুট ট্রেইলার ও ওয়াচ টাওয়ারসহ বিভিন্ন স্থাপনা ব্যবহার না করায় ময়লা জমেছে। এগুলোর অনেক কিছু ভেঙেও গেছে।

করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে দায়িত্বরত হাওলাদার আজাদ কবির বলেন, সুন্দরবন আজ থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়ার খবরে সব ধরনের প্রস্তুতি রাখা হয়েছে। করমজলে যেসব সমস্যা ছিল সেগুলো সমাধান করেছি। পর্যটকরা আসামাত্রই তাদের যথেষ্ট সেবা দেওয়া হবে।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মাজহারুল ইসলাম কচি জানান, সুন্দরবনে আসার জন্য ভ্রমণপিপাসুরা অগ্রিম যোগাযোগ করছিলেন। বন বিভাগের সিদ্ধান্তহীনতার কারণে সে সময় অগ্রিম বুকিং নেওয়া হয়নি। বন বিভাগের সিদ্ধান্তের পর ৩ সেপ্টেম্বর সুন্দরবনের করমজলের জন্য একটি বুকিং পেয়েছেন তিনি। এখন পর্যটকদের জন্য অপেক্ষা। ক্রমাগত বুকিং আসছে।

সুন্দরবন ট্যুর অপারেটর অ্যাসেসিয়েশনের খুলনা শাখার সভাপতি মঈনুল ইসলাম জামাদ্দার জানান, ট্যুর অপারেটররা জানতেন না যে ১ সেপ্টেম্বর সুন্দরবন পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। এ কারণে অনেক অগ্রিম বুকিং তারা ফিরিয়ে দিয়েছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!