14.5 C
Drøbak
সোমবার, জুলাই ৪, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকতালেবানের সাথে যোগাযোগ রাখছে আমেরিকা

তালেবানের সাথে যোগাযোগ রাখছে আমেরিকা

কাবুলের পতনের দিনই পালিয়ে দেশ ছাড়া আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনও যোগাযোগ নেই। তবে তালেবানের সঙ্গে যোগাযোগ রয়েছে ওয়াশিংটনের। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস এ তথ্য জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

নেড প্রাইস বলেন, আফগানিস্তান ছেড়ে পালানোর পর থেকে আশরাফ গণির সঙ্গে কোনও যোগাযোগ করেনি যুক্তরাষ্ট্র। তবে তালেবানসহ আফগানিস্তানের ‘স্টেকহোল্ডারদের’ সঙ্গে যোগাযোগ রাখছে ওয়াশিংটন।

এর আগে তালেবানের সঙ্গে কোনও ‘শত্রুতামূলক আচরণ’ না করার ঘোষণা দেয় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। সংস্থাটির মুখপাত্র জন কিরবি বলেন, যুক্তরাষ্ট্র কর্তৃক কাবুল থেকে লোকজনকে সরিয়ে নিয়ে আসার প্রচেষ্টায় তালেবান কোনও হস্তক্ষেপ করেনি।

পেন্টাগনের এক ব্রিফিংয়ে কর্মকর্তারা জানান, কাবুল বিমানবন্দর নামে পরিচিত হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। এটি এখন উন্মুক্ত। যুক্তরাষ্ট্রও এটিকে উন্মুক্ত দেখতে চায়।

এদিকে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বলেছেন, তালেবানের কাবুল দখল নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বরং সাধারণ মানুষের মধ্যে ব্যাপক রক্তপাত এড়ানো সম্ভব হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, এরইমধ্যে তালেবানকে স্বীকৃতি দেওয়ার প্রস্তুতি শুরু করেছে রাশিয়া। তালেবানের পক্ষ থেকেও রাশিয়ার কূটনৈতিক মিশনের কর্মীদের নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া হয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।