কাবুলে ঢুকে পড়েছে তালেবান

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

আফগানিস্তানের রাজধানী কাবুলে ঢুকে পড়েছে তালেবান। আফগান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সশস্ত্র বিদ্রোহী বাহিনী—উভয় পক্ষই বিষয়টি নিশ্চিত করেছে বলে আজ রোববার জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও বার্তা সংস্থা রয়টার্স।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তালেবান কাবুলে প্রবেশ করেছে। তাদের নেতারা যোদ্ধাদের নির্দেশ দিয়েছেন, যে কেউ কাবুল ছেড়ে যেতে চাইল তাদের যেন নিরাপদে চলে যেতে দেওয়া হয়।

আজ রোববার আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখলে নেয় তালেবান। একই সঙ্গে পাকিস্তান ও আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সংযোগ সড়কগুলোর নিয়ন্ত্রণ নেয় তারা। এর কয়েক ঘণ্টার মধ্যেই তারা কাবুলে প্রবেশ করল।

এদিকে দোহায় আফগান সরকারের সঙ্গে তালেবানের শান্তি আলোচনার জন্য আসা এক তালেবান নেতা বলেছেন, তাঁদের যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে আজ রোববার যেন তারা যেকোনো ধরনের সহিংসতা থেকে দূরে থাকে এবং কাবুল ছেড়ে যেতে ইচ্ছুকদের নিরাপদ প্রস্থানের সুযোগ করে দেয়।

এই পরিস্থিতিতে কাবুলে প্রেসিডেন্ট আশরাফ ঘানি সরকার কী করবে, তা এখনো স্পষ্ট নয়। তারা পাল্টা হামলা করবে, নাকি কোনো সমঝোতার চেষ্টা করবে, তা পরিষ্কার নয়।

তবে আফগান সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট আশরাফ ঘানির চিফ অব স্টাফ এক টুইটার পোস্টে লিখেছেন, ‘ভয় পাবেন না। কোনো সমস্যা নেই। কাবুলের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

এই টুইট এমন সময় করা হয়েছে, যখন কাবুলের চারপাশ থেকে তালেবান যোদ্ধারা রাজধানীটিতে প্রবেশ করছে। এই পরিস্থিতিতে এখনো নীরব রয়েছেন আশরাফ ঘানি। গতকাল শনিবার বিকেলে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার পর থেকে তিনি এখন পর্যন্ত কোনো বক্তব্য রাখেননি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!