16.9 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিককাবুলে ঢুকে পড়েছে তালেবান

কাবুলে ঢুকে পড়েছে তালেবান

আফগানিস্তানের রাজধানী কাবুলে ঢুকে পড়েছে তালেবান। আফগান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সশস্ত্র বিদ্রোহী বাহিনী—উভয় পক্ষই বিষয়টি নিশ্চিত করেছে বলে আজ রোববার জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও বার্তা সংস্থা রয়টার্স।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তালেবান কাবুলে প্রবেশ করেছে। তাদের নেতারা যোদ্ধাদের নির্দেশ দিয়েছেন, যে কেউ কাবুল ছেড়ে যেতে চাইল তাদের যেন নিরাপদে চলে যেতে দেওয়া হয়।

আজ রোববার আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখলে নেয় তালেবান। একই সঙ্গে পাকিস্তান ও আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সংযোগ সড়কগুলোর নিয়ন্ত্রণ নেয় তারা। এর কয়েক ঘণ্টার মধ্যেই তারা কাবুলে প্রবেশ করল।

এদিকে দোহায় আফগান সরকারের সঙ্গে তালেবানের শান্তি আলোচনার জন্য আসা এক তালেবান নেতা বলেছেন, তাঁদের যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে আজ রোববার যেন তারা যেকোনো ধরনের সহিংসতা থেকে দূরে থাকে এবং কাবুল ছেড়ে যেতে ইচ্ছুকদের নিরাপদ প্রস্থানের সুযোগ করে দেয়।

এই পরিস্থিতিতে কাবুলে প্রেসিডেন্ট আশরাফ ঘানি সরকার কী করবে, তা এখনো স্পষ্ট নয়। তারা পাল্টা হামলা করবে, নাকি কোনো সমঝোতার চেষ্টা করবে, তা পরিষ্কার নয়।

তবে আফগান সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট আশরাফ ঘানির চিফ অব স্টাফ এক টুইটার পোস্টে লিখেছেন, ‘ভয় পাবেন না। কোনো সমস্যা নেই। কাবুলের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

এই টুইট এমন সময় করা হয়েছে, যখন কাবুলের চারপাশ থেকে তালেবান যোদ্ধারা রাজধানীটিতে প্রবেশ করছে। এই পরিস্থিতিতে এখনো নীরব রয়েছেন আশরাফ ঘানি। গতকাল শনিবার বিকেলে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার পর থেকে তিনি এখন পর্যন্ত কোনো বক্তব্য রাখেননি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।