-5.6 C
Drøbak
সোমবার, নভেম্বর ২৯, ২০২১
প্রথম পাতাআন্তর্জাতিকআফগানিস্তানে নারীদের জোর করে বিয়ে করছেন তালেবান সদস্যরা

আফগানিস্তানে নারীদের জোর করে বিয়ে করছেন তালেবান সদস্যরা

আফগানিস্তানের একের পর এক এলাকা দখলে নিচ্ছে বিদ্রোহী গোষ্ঠী তালেবান। এলাকা দখলে নেওয়ার পাশাপাশি সেখানকার নারীদের জোর করে বিয়ে করছেন তালেবান সদস্যরা। গতকাল বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, বন্দী সৈন্যদের মেরে ফেলছেন তালেবান সদস্যরা। এ ছাড়া সম্প্রতি দখলকৃত এলাকায় তালেবানরা বেসামরিক নাগরিকদের ওপরও হামলা চালাচ্ছে। পাশাপাশি অবিবাহিত নারীদেরও জোর করে বিয়ে করছেন তালেবান সদস্যরা। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠন তালেবানের এমন আচরণকে যৌন নির্যাতন বলে আখ্যায়িত করেছে।

বর্তমানে আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পথে রয়েছে আফগানিস্তানের বিদ্রোহী গোষ্ঠী তালেবান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান এখন আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বেশির ভাগ এলাকা দখলে নিয়েছে। দেশটির আঞ্চলিক রাজধানীর এক-তৃতীয়াংশ এখন বিদ্রোহী গোষ্ঠীটির দখলে রয়েছে।

এর আগে গত বুধবার মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে দেশটির একজন প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিলেন, আফগানিস্তানের রাজধানী কাবুলকে ৩০ দিনে বিচ্ছিন্ন এবং ৯০ দিনের মধ্যে দখলে নিতে পারে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী তালেবান।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনী চলে যাওয়ার সঙ্গে সঙ্গে তালেবানরা যেভাবে দেশজুড়ে প্রভাব বিস্তার করতে শুরু করেছে, তাতে কাবুল কত দিন টিকে থাকতে পারে সেই বিষয়ে নতুন করে পর্যালোচনা করেছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, বাইডেন প্রশাসন আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণার পর থেকেই তালেবানের সঙ্গে দেশটির সরকারি বাহিনী সংঘর্ষে জড়িয়ে পড়ে। সরকারি বাহিনীকে হটিয়ে একের পর এক গুরুত্বপূর্ণ জায়গা নিজেদের দখলে নিতে থাকে তালেবান।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।