18.3 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাশেয়ার বাজারআজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ

আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ

আজ ১২ ই আগস্ট বাংলাদেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর মোট লেনদেন হয়েছে ২৬৬১.৭০ কোটি টাকা। গত কার্যদিবসের মোট ট্রেড ভলিউম ছিল ২২১২.৮৮ কোটি টাকা। আজ গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেশি হয়েছে ৪৪৮.৮২ কোটি টাকা।

Untitled design 5 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 4

আজ দাম বেড়েছে ২০৯ টি কোম্পানির। দাম কমেছে ১৪৪ টি কোম্পানির। দাম অপরিবর্তিত ছিল ২৩ টি কোম্পানির। আজ ডিএসই তে মোট ৩৭৬ টি কোম্পানির লেনদেন হয়েছে। আজ দিন শেষে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৬.০৭ পয়েন্ট বেড়ে ৬৬৯৯.৩৯ পয়েন্টে অবস্থান করছে।

আজ দিনের শুরুতেই মার্কেটে তেজীভাব ছিল। গতদিন দিন শেষে ইন্ডেক্সের নেগেটিভ ধারা থেকে বের হয়ে পজিটিভ ধারাতে ফিরে আসাতে মানুষের মাঝে যে স্বস্তি ফিরে এসেছিল, তার বহিঃপ্রকাশ ঘটেছে আজকে।

ব্লক ট্রেড

আজ ব্লকে মোট লেনদেন হয়েছে ৬৩.৬৬ কোটি টাকা। আজ ব্লক মার্কেটে লেনদেন হয়েছে মোট ৫৮ টি কোম্পানির। মোট লেনদেন হয়েছে ৬৩.৬৬ কোটি টাকা, গত কার্যদিবসে ব্লকে মোট লেনদেন হয়েছিল ৩২.২৩ কোটি টাকা, আজ ব্লকে গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেশি হয়েছে ৩১.৪৩ কোটি টাকা।

Untitled design 4 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 5

ব্লকের লেনদেন বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ২৫৯৮.০৪ কোটি টাকা। যা গত কার্যদিবসে ছিল ২১৮০.৬৫ কোটি টাকা। আজ মূল মার্কেটে গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেশি হয়েছে ৪১৭.৩৯ কোটি টাকা।

আজকে ব্লকে উল্লেখযোগ্য লেনদেন হয়েছে পরিমানের দিক থেকে সাপকো স্পিনিং, ইসলামিক ফাইনান্স, ব্রাক ব্যাংক, ফুয়াং সিরামিক, পাইওনিয়র ইন্সুরেন্স ইত্যাদি কোম্পানির। আজ টাকার দিক দিয়ে ব্লকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সাপকো স্পিনিং, ইসলামিক ফাইনান্স, ব্রাক ব্যাংক ইত্যাদি কোম্পানির।

আজকের টপ গেইনিং তালিকা পুরোপুরিভাবে মিশ্রিত ছিল।আজকেও গেইনিং তালিকাতে বেশিরভাগ শেয়ারই দুর্বল মৌলভিত্তিক লোপেইড শেয়ারের প্রধান্য ছিল। আজ টেক্সটাইল ছাড়া অন্য কোন খাতেরই একক আধিপত্য দেখা যায়নি।

top 20 12112121 আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ
আজকের শেয়ার মার্কেটের চুম্বক অংশ 6

আজ অনেকদিন বাদে বহুল আলোচিত বেক্সিমকো, লংকাবাংলা ফাইনান্স লিমিটেড ও আই এফ আইসি ব্যাংক কে টপ ট্রেড ভলিউম লিস্টে দেখা গেল। আজ বেশকিছু মার্কেট রিলেটেড লোকজনের সাথে আলাপ করে দেখা গেল, অনেকদিন বাদে আজ তাঁদের মনের মাঝে উচ্ছাস ফিরে এসেছে যেন। সার্বিক মার্কেট বিশ্লেষণ করলে দেখা যায় যে, গত ২/৩ মাসের মার্কেট মুভমেন্টে ভালো মৌলভিত্তির শেয়ারের বিনিয়োগকারীগন তেমন কোন ক্যাপিটাল গেইন পায়নি, যে কারণে ইদানিং বেশিরভাগ বিনিয়োগকারীগন দ্রত মুনাফা পাবার আশাতে, রিস্ক নিয়ে দুর্বল মৌল ভিত্তির শেয়ারের প্রতি আকৃষ্ট হচ্ছে। যা বাজারের জন্যে ক্ষতিকর হতে পারে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।