বরিশাল সিটি কর্পোরেশনের ৪১৫ কোটি টাকার বাজেট ঘোষণা

বরিশাল প্রতিনিধি
বরিশাল প্রতিনিধি
3 মিনিটে পড়ুন

বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ৪১৫ কোটি ৭২ লাখ ৩৭ হাজার ৩৬৬ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১০ আগস্ট) বিকাল ৪ টায় ভার্চুয়ালি এ বাজেট ঘোষণা করা হয়।

বিসিসি সূত্রে জানা যায়, বরিশাল সিটি কর্পোরেশনের নিজস্ব অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে বরিশাল সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর পক্ষে এ বাজেট ঘোষণা করেন পক্ষে সিটি কর্পোরেশনের ১ নম্বর প্যানেল মেয়র গাজী নাইমুল হোসেন লিটু।

মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র স্বাক্ষরিত নতুন কোন করারোপ ছাড়াই বরিশাল সিটি কর্পোরেশনের ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ৪১৫ কোটি ৭২ লাখ ৩৭ হাজার ৩৬৬ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।

একই সাথে গত অর্থ বছরে ঘোষিত ৪২৭ কোটি ৬২ লাখ ৬৪ হাজার ৩৪৫ টাকার প্রস্তাবিত বাজেটের বিপরীতে ১২১ কোটি ৯৬ লাখ ১৯ হাজার ৯৪৮ টাকার চূড়ান্ত বাজেট অনুমোদন দেয়া হয়েছে। সে হিসেবে গত অর্থ বছরে প্রস্তাবিত বাজেটের ২৮ দশমিক ৫২ ভাগ বাস্তবায়ন হয়েছে।

নতুন ঘোষিত বাজেটে নিজস্ব বিভিন্ন উৎস থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ১১৩ কোটি ৫৬ লাখ ৭০ হাজার ২২ টাকা। সরকারি অনুদান (রাজস্ব) ৯ কোটি ৮১ লাখ ১ হাজার ৯৬০ টাকা, সরকার থোক বরাদ্দ ২০ কোটি টাকা এবং সরকারি বিশেষ অনুদান ধরা হয়েছে ২৫ কোটি টাকা। এছাড়া সরকারি ও দাতা সংস্থার সাহায্য হিসেবে ২১১ কোটি ১২ লাখ ২১ হাজার ৪৩১ টাকা ধরা হয়েছে।

বাজেট ঘোষণার বিষয়টি নিশ্চিত করে মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, বরিশাল নগরীর রাস্তা-ড্রেন-ব্রিজ-কালভার্ট, পুকুর ও খাল সংরক্ষণ খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৬৪ কোটি ২১ লাখ ২৪ হাজার ৯৯৮ টাকা, করোনা মোকাবিলায় ৬ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনায় ৩৬ কোটি ১৫ লাখ টাকা, পানি-বিদ্যুৎ ও পরিবহন খাতে ১৯ কোটি ১৫ লাখ ৩৬ হাজার ৯৪৮ টাকা এবং কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও আনুতোষিক সহ ৪১ কোটি ৪৭ লাখ ৬০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এ সময় ভার্চুয়ালি অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদ, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসসহ সরকারি কর্মকর্তা, ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ, আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সাংবাদিক এবং সুশীল সমাজের নেতৃবৃন্দ সংযুক্ত ছিলেন।

এর আগে বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৪২৭ কোটি ৬২ লাখ ৬৪ হাজার ৩৪৫ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছিল।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!