13.1 C
Drøbak
শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিককরোনায় ভারতের চেয়ে বাংলাদেশে মৃত্যুর হার বেশি

করোনায় ভারতের চেয়ে বাংলাদেশে মৃত্যুর হার বেশি

করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যুর হারের দিক থেকে ভারতকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, রোববার পর্যন্ত দেশে শনাক্ত বিবেচনায় করোনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ। অন্যদিকে ভারতে এই হার ১ দশমিক ৩ শতাংশ।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম কারো দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম কারও মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। গত মার্চ থেকে দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়। গত ২৭ জুন থেকে দেশে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা একশ’র উপরে। এর মধ্যে গত ৭ জুলাই বুধবার করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়।

বিশ্বজুড়ে করোনা মৃত্যু ও সংক্রমণের হিসাব রাখা জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনায় মৃত্যুর হার ১ দশমিক ৮ শতাংশ। এক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল।

করোনায় মৃত্যু বিবেচনায় বিশ্বে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত চার লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আফগানিস্তানে মৃত্যুর হার সবচেয়ে বেশি, ৪ দশমিক ৪ শতাংশ। এক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে আছে পাকিস্তান। দেশটিতে মৃত্যুর হার ২ দশমিক ৩ শতাংশ। এই অঞ্চলে মৃত্যুর হার বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।