9.3 C
Drøbak
সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকএকটি ছাগলের দাম ১ কোটি ৭৮৬ টাকা

একটি ছাগলের দাম ১ কোটি ৭৮৬ টাকা

একটি ছাগলের দাম এক কোটি টাকা। বিশ্বাস হচ্ছে না? কিন্তু ঘটনাটা সত্যি। এ বছর বকরি ঈদের আগে মহারাষ্ট্রের বুলধানা জেলায় এক বিক্রেতা একটি ছাগলের দাম হাঁকলেন এক কোটি টাকা। এক ক্রেতা ৫১ লক্ষ টাকা পর্যন্ত দিতে রাজি ছিলেন। কিন্তু তাতে পোষাল না বিক্রেতার। ছাগল বিক্রি না করেই বাড়ি ফিরিয়ে নিয়ে গেলেন তিনি।

কেন এই ছাগলের এত দাম? জানা গিয়েছে, জন্ম থেকেই কিছু চিহ্ন রয়েছে তার শরীরে। আরবিক ভাষায় ‘আল্লা’ লিখলে যেমন দেখতে লাগে, তেমনই সেই চিহ্নগুলি। সেই কারণেই তার এত দাম।

chagol 2 একটি ছাগলের দাম ১ কোটি ৭৮৬ টাকা
একটি ছাগলের দাম ১ কোটি ৭৮৬ টাকা 3

কুরবানির ঈদের আগে আজমের থেকে মহারাষ্ট্রে এসেছিলেন গোপালরাও সোহেল ও তাঁর ছেলে কপিল। সঙ্গে এনেছিলেন টাইগার নামের ওই ছাগলটিকে।

১ কোটি ৭৮৬ টাকায় টাইগারকে বিক্রি করতে চেয়েছিলেন তাঁরা। ১ কোটির সঙ্গে ৭৮৬ টাকা কেন? কারণ, বিসমিল্লাহির রহমানির রহিম নামটির রোমান সংখ্যা হল – ৭৮৬। ফলে মুসলিমদের কাছে এই সংখ্যাটি অত্যন্ত পবিত্র একটি সংখ্যা, তাই। কিন্তু হাজার চেষ্টা করেও ৫১ লক্ষ টাকার বেশি উঠল না। অগত্যা বাপ-বেটা ফিরিয়েই নিয়ে গেলেন বিশেষ ছাগলটিকে।

গোপালরাও জানান, প্রথমে তিনি টাইগারের গুরুত্ব বুঝতে পারেননি। পরে এক মৌলানার কাছ থেকে নাকি এর বিশেষত্ব জানতে পারেন। তখনই এই ছাগলটির গুরুত্ব বুঝতে পেরে তিনি ঠিক করেছিলেন, উপযুক্ত দাম না পেলে টাইগারকে হাতছাড়া করবেন না।

chagol 3 একটি ছাগলের দাম ১ কোটি ৭৮৬ টাকা
একটি ছাগলের দাম ১ কোটি ৭৮৬ টাকা 4

বকরি ঈদের জন্য টাইগার ছাড়া আরও ৩০টি ছাগল বিক্রির জন্য মহারাষ্ট্রে এনেছিলেন তাঁরা। সেগুলি ১৫ হাজার টাকা করে বিক্রি করেছেন। কয়েকটি ছাগল অবশ্য বিক্রি করছেন একটু বেশি দামে। ছাগলদের এত দূরে আনতে ও দেখভাল করতেই খরচ হয়ে গেছে প্রায় ৫ লক্ষ টাকার মতো।

আর ৩০টি ছাগল বিক্রি করে মোট সাড়ে ছয় লক্ষ টাকা আয় হয়েছে বাবা ও ছেলের। ফেরার খরচ বাদ দিলে ৪৫ হাজার টাকা লাভ থাকবে তাঁদের। টাইগারের খদ্দের পাওয়া গেলে এবং তাঁর চাওয়া নির্ধারিত দাম পাওয়া গেলে লাভের অঙ্ক অনেকটাই বেড়ে যেত। কিন্তু কম দামে নিজের ‘আল্লা ওয়ালা বখরা’ ছাড়তে রাজি হননি গোপালরাও।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।