23.8 C
Drøbak
রবিবার, জুলাই ২৫, ২০২১
প্রথম পাতাবিচিত্রাইতিহাসে প্রথম বার, সঙ্গমের সময় লম্বালম্বি ভাবে ভেঙে গেল পুরুষাঙ্গ

ইতিহাসে প্রথম বার, সঙ্গমের সময় লম্বালম্বি ভাবে ভেঙে গেল পুরুষাঙ্গ

সঙ্গমের সময় ভেঙে গেল পুরুষ যৌনাঙ্গ। তাও আড়াআড়ি নয়, উল্লম্ব ভাবে। যা চিকিৎসা বিজ্ঞানে বিরল।

চিকিৎসকদের মতে, সঙ্গমকালে পুং-যৌনাঙ্গ ভেঙে যাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। এর আগেও সঙ্গমের সময় যৌনাঙ্গ ভেঙে যাওয়ার ঘটনা দেখেছেন চিকিৎসকরা। তবে সেই সব ক্ষেত্রে বেশির ভাগ যৌনাঙ্গই ভেঙেছে আড়াআড়ি ভাবে বা মাঝখান থেকে।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত ওই ব্রিটিশ ব্যক্তির যৌনাঙ্গ উল্লম্ব ভাবে ভেঙে যাওয়ার ঘটনাটি এই প্রথম বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

৪০ বছর বয়সী ওই ব্যক্তি জানিয়েছেন, সঙ্গমকালে তিনি হঠাৎ করেই প্রচণ্ড ব্যথা অনুভব করতে থাকেন। সেই ব্যথা এমন পর্যায়ে পৌঁছয় যে, তাঁকে তখনই চিকিৎসাকেন্দ্রে ছুটে যেতে হয়।
এর পর চিকিৎসকদের পরমার্শ মতো কয়েকটি পরীক্ষা করাতেই ধরা পড়ে বিষয়টি। যৌনাঙ্গে হাড় থাকে না। এ ক্ষেত্রে ভেঙে যাওয়া বলতে বোঝায় পেশি ছিঁড়ে যাওয়া। এই ভাবে যৌনাঙ্গের উল্লম্ব ভাবে পেশি ছিঁড়ে যাওয়ার ঘটনা দেখে বিস্মিত হয়েছেন চিকিৎসকেরা।

তবে তাঁরা জানিয়েছেন, চিন্তার কোনও কারণ নেই। অস্ত্রোপচারের মাধ্যমে ওই ব্রিটিশ ব্যক্তিটিকে খুব তাড়াতাড়িই সারিয়ে তুলতে পারবেন। আশা করা যায়, মাস ছয়েকের মধ্যেই ফের যৌন সঙ্গম করতে পারবেন তিনি।

আসলে সঙ্গমকালে স্ত্রী যৌনাঙ্গের পেরিনিয়ামে আটকে গিয়েই ওই ব্যক্তির যৌনাঙ্গটি ভেঙে গিয়েছে বলে মনে করছেন চিকিৎসকরা।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে ঘটনাটি প্রকাশিত হওয়ার পরে এ বিষয়ে আরও গবেষণা শুরু হয়েছে। এই ধরনের বিপর্যয় ভবিষ্যতে আর কারও জীবনে ঘটলে কী ভাবে সামলাবেন, সেটাই এখন বিশেষজ্ঞ ডাক্তারদের আলোচনার বিষয় হয়ে উঠেছে।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।