পাকিস্তানে পাঠ্য​বইয়ে মালালার ছবি থাকায় বই বাজেয়াপ্ত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ছবি সংগৃহীত

পাকিস্তানে স্কুল পাঠ্যবইয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের পাশে নোবেলজয়ী নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাইয়ের ছবি ছাপানোয় পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের শিক্ষাবোর্ড ওই বই বাজেয়াপ্ত করেছে। খবর প্রকাশ করেছে দ্য ডন ও বার্তা সংস্থা পিটিআই।

প্রতিবেদনে বলা হয়, অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস (ওইউপি) কর্তৃক ছাপানো বইটি গত সোমবার (১২ জুলাই) পাকিস্তানের পাঞ্জাব কারিকুলাম অ্যান্ড টেক্সট বুক বোর্ড (পিসিটিবি) জব্দ করে তা বাজেয়াপ্ত করেছে। বলা হচ্ছে, মালালার ইসলাম নিয়ে দৃষ্টিভঙ্গির কারণেই এ সিদ্ধান্ত।

2 18 পাকিস্তানে পাঠ্য​বইয়ে মালালার ছবি থাকায় বই বাজেয়াপ্ত
পাকিস্তানে পাঠ্য​বইয়ে মালালার ছবি থাকায় বই বাজেয়াপ্ত 40

সপ্তম শ্রেণির জন্য ‌সামাজিক শিক্ষা নামক বইটির ৩৩তম পৃষ্ঠায় পাকিস্তানের গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে মোহাম্মদ আলী জিন্নাহ, কবি ইকবাল, শিক্ষাবিদ স্যার সৈয়দ আহসান, প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান, প্রখ্যাত দানবীর আব্দুল সাত্তার ইধি ও নিশান-ই-হায়দার পুরস্কারপ্রাপ্ত মাজ আজিজ ভাট্টির পাশে মালালার ছবিও ছাপা হয়েছিল।

সম্প্রতি এটি প্রকাশ্যে আসে। এরপরই ব্যাপক সমালোচনা শুরু হয়। সেই প্রেক্ষিতে পিসিটিবি বইটি বাজেয়াপ্ত ঘোষণা করে অভিযান চালিয়ে বিভিন্ন দোকান থেকে জব্দ করছে। যদিও তাদের দাবি, বইয়ের অনাপত্তিপত্র নেয়নি অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস।

3 13 পাকিস্তানে পাঠ্য​বইয়ে মালালার ছবি থাকায় বই বাজেয়াপ্ত
পাকিস্তানে পাঠ্য​বইয়ে মালালার ছবি থাকায় বই বাজেয়াপ্ত 41

এদিকে, ‘অল পাকিস্তান প্রাইভেট স্কুলস অ্যাসোসিয়েশন’ গত সোমবার মালালা বিরোধী একটি তথ্যচিত্র প্রকাশ করেছে। সেখানে মালালার ইসলাম ও বিয়ে সম্পর্কিত মতামত এবং তার পশ্চিমা চিন্তা প্রচার করাকে লক্ষ্য করে কঠোর সমালোচনা করা হয়েছে।’

কেন হঠাৎ এমন এক তথ্যচিত্র তৈরি করা হল? সে প্রসঙ্গে কাসিফ মির্জার সাফাই, ‘দেশের তরুণ সম্প্রদায়ের সামনে আমরা মালালার মুখোশ খুলে দিতে চাই। যাতে উনি ওর ওই তথাকথিত মহিলাদের অধিকার আদায় করার সংগ্রামের গল্প শুনিয়ে ওদের প্রভাবিত না করতে পারেন।’

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!