14 C
Drøbak
বুধবার, আগস্ট ৪, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিককরোনা আপডেট: বরিশালে একদিনে ৫৪৭ জন শনাক্ত, মৃত্যু ১২

করোনা আপডেট: বরিশালে একদিনে ৫৪৭ জন শনাক্ত, মৃত্যু ১২

শেবাচিমে গুরুতর ছাড়া সাধারণ রোগীদের না পাঠানোর নির্দেশ।

গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে নতুন করে ৫৪৭ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। যা নিয়ে বিভাগে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২১ হাজার ১১৫ জন।

পাশাপাশি একই সময়ে বরিশাল শের ই বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসাপাতালের করোনার আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে ৭ ও করোনায় আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া ২৪ ঘন্টায় বিভাগের মধ্যে পিরোজপুর জেলায় ১, বরগুনা জেলায় ২ ও ঝালকাঠি জেলায় ২ জনসহ মোট ৫ জন করোনা রোগীর মৃত্যু শনাক্ত হয়েছে।

এদিকে দিন দিন করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় বরিশাল বিভাগের জেলা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সাধারণ রোগীদের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে না-আসা ও না-পাঠানোর নির্দেশনা দিয়েছে বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর।

এ নিয়ে বরিশাল বিভাগে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৩৩৭ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক জানান, মোট আক্রান্ত ২১ হাজার ১১৫ জনের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ হাজার ৬২৯ জন।

আক্রান্ত সংখ্যায় বরিশাল জেলায় নতুন সর্বোচ্চ ১৮১ জন নিয়ে মোট ৯ হাজার ৯ জন,পটুয়াখালী জেলায় নতুন ৫৪ জন নিয়ে মোট ২৭৭২ জন, ভোলা জেলায় নতুন ২৩ জন সহ মোট ২২০৪ জন,পিরোজপুর জেলায় নতুন ১৩৮ জন নিয়ে মোট ২৯০৩ জন, বরগুনা জেলায় নতুন ৫৩ জন নিয়ে মোট ১৭৬২ জন এবং ঝালকাঠি জেলায় নতুন ৯৮ জন শনাক্ত নিয়ে মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ২৪৬৫ জন।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বাসুদেব কুমার দাস আরো জানান,করোনা সংক্রমন বরিশালজুড়ে দিন দিন বৃদ্ধি পেয়েই চলছে। এর মধ্যে বরিশাল নগরীতে আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি।

সবদিক বিবেচনায় নিয়ে সাধারণ রোগী যারা রয়েছেন। যেমন সাধারণ জখমি, সর্দি বা কাশির রোগী, অর্থাৎ যেসব চিকিৎসা জেলা ও উপজেলা হাসপাতালে সম্ভব সেইসব রোগীদের বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে না আসা এবং প্রেরণ না করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালকের দপ্তর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র বরিশাল শেবাচিম হাসাপাতালের করোনার আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে সাতজনের একং করোনা ওয়ার্ডে করোনায় আক্রান্ত ১ জনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে শুধুমাত্র শেবাচিম হাসপাতালেই করোনায় আক্রান্ত হয়ে ২২৫ জন এবং আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে ৫৭৯ জনের মৃত্যু হয়েছে। আর উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করা ৫৭৯ জনের মধ্যে ১৩ জনের কোভিড টেস্টের রিপোর্ট এখনো হাতে পাওয়া যায়নি।

ওই হাসপাতাল পরিচালকের তথ্য প্রদায়ক জে এইচ খান সূত্রে জানাগেছে, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার) সকাল পর্যন্ত শেবাচিমের করোনার আইসোলেশন ওয়ার্ডে ৫৪ জন ও করোনা ওয়ার্ডে ১৪ জন ভর্তি হয়েছেন। করোনা ও আইসোলেশন ওয়ার্ডে এখন ২৪৪ জন রোগী চিকিৎসাধীন। যাদের মধ্যে ৫৫ জনের করোনা পজিটিভ এবং ১৮৯ জন আইসোলেশনে রয়েছেন।

শেবাচিম আরটি পিসিআর ল্যাবে মোট ১৯০ জন করোনা পরীক্ষা করান।যারমধ্যে পজিটিভ শনাক্তের হার ৫৩.১৫ শতাংশ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।