15.2 C
Drøbak
শনিবার, মে ২৮, ২০২২
প্রথম পাতাশেয়ার বাজারশেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

আজ বুধবার ০৭-০৭-২০২১

আজ বাংলাদেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এর মোট লেনদেন হয়েছে ১৫৭৭.৫৬ কোটি টাকা। গতকালের ট্রেড ভলিউম ছিল ১৭৮৯.৭৪ কোটি টাকা। আজ গতদিনের চাইতে ট্রেড ভলিউম বেশি হয়েছে ২১২.১৮ কোটি টাকা।

1 11 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 9

আজ দাম বেড়েছে ১৪২ টি কোম্পানির।  

দাম কমেছে ২০৫ টি কোম্পানির।  

দাম অপরিবর্তিত ছিল ২৫ টি কোম্পানির।

আজ ডিএসই তে মোট ৩৭২ টি কোম্পানির ট্রেড হয়েছে।

আজ দিন শেষে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৯.৩৫ পয়েন্ট কমে ৬১৭৭.২১ পয়েন্টে অবস্থান করছে। ব্লক ট্রেড আজ ব্লক মার্কেটে লেনদেন হয়েছে ৪০ টি কোম্পানির। আজ ব্লকে মোট ট্রেড হয়েছে ৯৩.৭৪ কোটি টাকা, গতকাল ব্লকে মোট ট্রেড হয়েছিল ৯৬.২৯ কোটি টাকা, আজ ব্লকে গত দিনের চেয়ে ট্রেড কম হয়েছে ২.৫৫ কোটি টাকা। ব্লকের ট্রেড বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ১৪৮৩.৮২ কোটি টাকা। যা গতকাল ছিল ১৬৯৩.৪৫ কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে ট্রেড কম হয়েছে ২০৯.৬৩ কোটি টাকা।

212659278 491290532168103 8499959302245910243 n শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 10

আজকে ব্লকে উল্লেখযোগ্য ট্রেড হয়েছে সাপকো স্পিনিং, সোনালি পেপার, ফরচুন, বেক্সিমকো বিএটিবিসি ইত্যাদি। আজ টাকার দিক দিয়ে ব্লকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএটিবিসি ও সোনালি পেপারের। আজ মার্কেটের টপ ২০ গেইনিং লিস্ট পুরোপুরি ভাবে মিশ্রিত ছিল। কোন একক খাতের আধিপত্য ছিল না।

202125142 3867170723393313 4235101257066702718 n শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 11

নিন্মে সেক্টর ভিত্তিক বিশ্লেষনঃ

১. ফাইনান্স সেক্টরসমগ্রের শেয়ারগুলি গত কাল দারুণ গতিতে ছিল। যদিও আজ টপ ২০ গেইনিং লিস্টে ৩টি কোম্পানি ছিল। কিন্তু বেশিরভাগ কোম্পানির আজ উল্লেখ যোগ্য কোন লেনদেন ছিলনা।

২. মিচুয়াল ফান্ড গুলির গতদিনের মতো তেজীভাব না থাকলেও আজকের বাজার হিসাবে আশা জাগিয়ে রেখেছে। দেখে-শুনে বিনিয়োগের জন্যে এই সেক্টরসমগ্র ভাল অবস্থানে আছে। আজ টপ ২০ গেইনিং লিস্টে কোন মিচুয়াল ফান্ড ছিলনা। খেয়াল রাখতে হবে, এন এ ভির চেয়ে বেশি দামের ফান্ডে বিনিয়োগ করা ঝুকি হতে পারে।

210509963 610578086768153 1950334925599419396 n শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 12

৩. ব্যাংক সেক্টর ব্যাংক সেক্টর সেক্টর সমগ্রের আজ ও উল্লেখযোগ্য কোন অবদান রাখতে পারেনি। পুরো ব্যাংক সেক্টরে শুধু জেড ক্যাটাগরির আইসিবি ইসলামি ব্যাংক বাদে বাকি কোন ব্যাংকের উল্লেখযোগ্য কোন লেনদেন ছিলনা। ব্যাংক সেক্টর বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে বিনিয়োগের জন্যে খুব ভালো অবস্থানে আছে। ব্যাংক সেক্টর সমগ্রের আজকের PE মাত্র ৭+ আর মূল মার্কেটের PE ২০+ তাই মার্কেট বিচারে ব্যাংক সেক্টর সমগ্র নিরাপদ বিনিয়োগ সেক্টর হিসাবে নজরে রাখা যায়।

210620182 1739747102864042 4587075238937001388 n শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 13

৪. ইন্সুরেন্স সেক্টর আজ লেনদেনের শুরুতে কিছুটা পজিটিভ লেনদেন হলেও দিনশেষে পজিটিভ ধারা রাখতে পারিনি। ইন্সুরেন্স সেক্টর সমগ্র টানা কয়েকদিন যাবত বেশ বিক্রি চাপে আছে। আজ টপ গেইনিং লিস্টে সদ্য আইপিওতে আসা সোনালি লাইফ ছাড়া অন্য কোন ইন্সুরেন্স ছিলোনা। এই সপ্তাহে টানা ৩দিন যাবত ইন্সুরেন্স খাতের বিনিয়োগকারীদের হতাশ হতে দেখা গেল।

৫. সিমেন্ট সেক্টর সমগ্রের শেয়ার গুলির আজ উল্লেখযোগ্য কোন গতি ছিল না । তবে কিছুদিন যাবত এই সেক্টরের লাফারজ হোলসিম বেশ পজিটিভ লেনদেন হচ্ছে।

৬. ফুয়েল ও পাওয়ার সেক্টরের শেয়ার গুলির আজকের মার্কেট বিচারে উল্লেখযোগ্য ট্রেড ছিল । এই খাতের শেয়ার গুলি দারুন বিনিয়োগ উপযোগী মনে হচ্ছে। যদি ও আজ টপ ২০ গেইনিং লিস্টে এই সেক্টরের কোন শেয়ার ছিলনা। কিন্তু বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে বিনিয়োগের জন্যে খুব ভালো অবস্থানে আছে এই সেক্টর সমগ্র। এই সেক্টর সমগ্রের PE মাত্র ১২+  যেখানে মূল মার্কেটের PE ২০ +

4 11 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 14

৭. ফার্মা সেক্টরসমগ্রের শেয়ারগুলি গতকাল নিষ্প্রাণ থাকলে ও আজ অনেকটা পজিটিভ লেনদেন হতে দেখা গেল। টপ ২০ গেইনিং লিস্টে ৩ ফার্মা কোম্পানি ছিল। থাকলে ও আজ কোন কোম্পানির শেষ পর্যন্ত উল্লেখযোগ্য কোন লেনদেন ছিল না।

৮. আইটি সেক্টর সমগ্রের শেয়ার গুলির গতকাল উল্লেখযোগ্য কোন লেনদেন না থাকলেও আজ বেশ পজিটিভ লেনদেন হতে দেখা গেল। টপ ২০ গেইনিং লিস্টে ১ টি কোম্পানি ছিল। অনেকদিন যাবত আইটি সেক্টরের শেয়ারের তেমন কোনো পজিটিভ ট্রেন্ড ছিলনা। তাই বর্তমান মার্কেটে বিনিয়োগের জন্যে আইটি সেক্টর নজরে রাখা যায়।

৯. টেক্সটাইল সেক্টর সমগ্র আজ ও মুনাফা উত্তোলনের চাপ দেখা গেল। অনেকদিন পরে আজ এই খাতের তেমন কোন তেজীভাব ছিলনা। যদিও আজ ও টপ ২০ গেইনিং লিস্টে ৪টি টি কোম্পানি ছিল। আজ টপ লুজার লিস্টে ও বেশ কিছু টেক্সটাইল ছিল।

209618431 2946929388907406 1665525828234888373 n শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 15

১০. বিবিধ খাতের শেয়ারগুলির আজ মার্কেট হিসাবে উল্লেখযোগ্য ট্রেড ছিল। আজ টপ গেইনিং লিস্টে একটি কোম্পানি ছিল।

১১. ইঞ্জিনিয়ারিং সেক্টরসমগ্রের শেয়ারগুলির আজ তেমন উল্লেখযোগ্য কোনো লেনদেন ছিল না। আজ এই সেক্টরের ১ টি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল। উৎপাদন  খাতের এই সেক্টরে বেশ কিছু ভালো মানের কোম্পানি রয়েছে বিনিয়োগের জন্যে। যাদের ভবিষ্যৎ বেশ ভালো মনে হচ্ছে।

১২). সিরামিক সেক্টরের শেয়ারগুলি আজ কিছুটা লেনদেনে ফিরেছে। আজ ফুয়াং সিরামিক টপ গেইনিং লিস্টে ছিল।

১৩. ফুড সেক্টরের শেয়ার গুলির আজকে ও তেমন কোন ট্রেন্ড ছিলনা। এই সেক্টরের শেয়ারগুলি পারফরমেন্স বিচারে উল্লেখযোগ্য কোন ট্রেড নেই অনেকদিন। আজ ফুয়াং ফুড টপ গেইনিং লিস্টে ছিল।

210720501 340691350990921 8979192393184806873 n 1 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 16

১৪. টেলিকমিউনিকেশন সেক্টরসমগ্রের শেয়ার গুলির আজ ও উল্লেখযোগ্য কোন লেনদেন ছিলনা। তবে আজ অনেকদিন পরে পজিটিভ ধারাতে লেনদেন হয়েছে। দেশের বিখ্যাত মোবাইল কোম্পানির ২ টি শেয়ার এই সেক্টরে। বিনিয়োগের জন্যে মোবাইল কোম্পানির শেয়ার গুলি ভালো অবস্থানে আছে।

১৫. ট্যানারি সেক্টরসমগ্রের আজ ও উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা। ২০২০ লকডাউনের পর থেকে এই সেক্টরসমগ্র চরমভাবে ক্ষতিগ্রস্ত। তবে এই সেক্টরের কিছু শেয়ার দারুন বিনিয়োগের উপযোগি স্থানে আছে।

১৬. সার্ভিস ও রিয়েলস্টেট এর শেয়ারগুলি আজ উল্লেখযোগ্য কোন লেনদেন ছিলনা। এই সেক্টর সমগ্রের পারফরমেন্স বিচারে শেয়ারগুলি অবহেলিত অনেকটা।

১৭). জুট সেক্টরসমগ্রের কোন শেয়ারেরই তেমন কোন মুভমেন্ট নেই অনেকদিন যাবত। তবে আজ একটি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল।

১৮. পেপার ও প্রিন্টিং সেক্টর এর শেয়ার গুলির অনেক দিন যাবত কোন মুভমেন্টেই নাই। এই খাতের ওটিসি থেকে আসা ২ টি কোম্পানির ১টি টপ গেইনিং লিস্টে ছিল। এছাড়া সোনালি পেপার ও আজ গেইনিং লিস্টে ছিল। কিছুদিন যাবত বসুন্ধরা পেপারের লেনদেনে কিছুটা পজিটিভ ধারা ফিরে আসার ইংগিত পাওয়া যাচ্ছে।

১৯. ট্রাভেল সেক্টরের ৩ টি কোম্পানি অনেক দিন যাবত অবহেলিত। করোনা আসার পরে এই খাতটি একদম ঝিমিয়ে পরেছে।

আজকের উল্লেখযোগ্য খবরঃ

আগামীকাল বৃহস্পতিবার ৮ জুলাই থেকে শেয়ার মার্কেটের লেনদেন হবে ১০ থেকে ২.০০ পর্যন্ত।

স্পট ট্রেড আগামিকাল স্পটে লেনদেন হবে ৩ টি কোম্পানি,  কোম্পানিগুলি হলো আইএফআইসি ব্যাংক, ঢাকা ডায়িং ও প্রাইম ইসলামী লাইফ ইন্সুরেন্স কোম্পানি।

নতুন নিয়মঅনুযায়ী রবিবার লেনদেন বন্ধ থাকাতে সাউথবাংলা ব্যাংকের আইপিও আবেদন করা যাবে ১২ জুলাই পর্যন্ত।

স্ট্যাবিলাইজেশন ফান্ডের ‘বোর্ড অব গভর্নস’ প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ বুধবার (০৭ জুলাই) বিএসইসির ৭৮১ তম সভায় এই প্রস্তাব অনুমোদিত হয়েছে। মার্কেট এর পারিপার্শ্বিক বিশ্লেষণ করলে দেখা যায় যে বর্তমান প্রেক্ষাপটে ফান্ডামেন্টাল বেইজ কোম্পানিগুলি দারুন বিনিয়োগ উপযোগী।

মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ, বিনিয়োগকারী, শেয়ার মার্কেট।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।