15.5 C
Drøbak
বৃহস্পতিবার, মে ২৬, ২০২২
প্রথম পাতাশেয়ার বাজারশেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

আজ মঙ্গল বার ০৬-০৭-২০২১

আজ বাংলাদেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ( ডিএসই) এর মোট লেনদেন হয়েছে ১৭৮৯.৭৪ কোটি টাকা। গতকালের ট্রেড ভলিউম ছিল ১৫৫১.৪৮ কোটি টাকা। আজ গতদিনের চাইতে ট্রেড ভলিউম বেশি হয়েছে ২৩৮.২৬ কোটি টাকা।

আজ দাম বেড়েছে ১৪২ টি কোম্পানির।

দাম কমেছে ২২৪ টি কোম্পানির।

দাম অপরিবর্তীত ছিল ৮ টি কোম্পানির।

1 4 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 10

আজ ডিএসই তে মোট ৩৭৪ টি কোম্পানির ট্রেড হয়েছে। আজ দিন শেষে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৩.৩৬ পয়েন্ট কমে ৬১৯৬.৫৭ পয়েন্টে অবস্থান করছে।

ব্লক ট্রেড আজ ৪৪ টি শেয়ারের ব্লকে মোট ট্রেড হয়েছে ৯৬.২৯ কোটি টাকা, গতকাল ব্লকে মোট ট্রেড হয়েছিল ২৭.৪৪ কোটি টাকা, আজ ব্লকে গত দিনের চেয়ে ট্রেড বেশি হয়েছে ৬৮.৮৫ কোটি টাকা। ব্লকের ট্রেড বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ১৬৯৩.৪৫ কোটি টাকা। যা গতকাল ছিল ১৫২৪.০৪ কোটি টাকা।

2.1 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 11

সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে ট্রেড বেশি হয়েছে ১৬৯.০৫ কোটি টাকা। আজকের মার্কেটের টপ ২০ গেইনিং লিস্ট মিশ্রিত থাকলেও আধিপত্য ছিল ফাইনান্স ও টেক্সটাইল সেক্টর সমগ্রের। আজকের টপ অপ দি সেক্টর ফাইনান্স খাত।

3 7 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 12

নিন্মে সেক্টর ভিত্তিক বিশ্লেষণ :

১. ফাইনান্স সেক্টরসমগ্রের শেয়ার গুলি গত ট্রেডে  ট্রেন্ডে ফেরার যে ইংগিত দিয়েছিল আজ তার পুরোপুরিভাবে বহিঃপ্রকাশ ঘটল। আজ অনেক দিন পর পুরো ফাইনান্স সেক্টর সমগ্র দারুণ গতিতে ছিল। আজ টপ ২০ গেইনিং লিস্টে পাঁচটি কোম্পানি ছিল। আজ ১ টি কোম্পানি বাদে সবগুলির উল্লেখ যোগ্য লেনদেন ছিল। আজ অনেক দিন পরে এই খাতের লিডার খ্যাত লংকাবাংলা ফিনান্সের দারুন গতি দেখা গেল। এই খাতের গত কিছু দিনের লেনদেনের চিত্র আশা জাগানিয়া।

২. মিচুয়াল ফান্ড গত দিনের ট্রেড দেখে অনুমান ছিল, ফান্ডগুলি ট্রেন্ডে ফিরবে, আজ তার প্রতিফলন দেখা গেল। দেখেশুনে বিনিয়োগের জন্যে এই সেক্টর সমগ্র ভাল অবস্থানে আছে। যদিও আজ টপ ২০ গেইনিং লিস্টে কোন মিচুয়াল ফান্ড ছিলনা। খেয়াল রাখতে হবে এন এ ভির চেয়ে বেশি দামের ফান্ডে বিনিয়োগ করা ঝুকি হতে পারে।

2 7 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 13

৩. ব্যাংক সেক্টর ব্যাংক সেক্টর সেক্টর সমগ্রের আজ উল্লেখ যোগ্য কোন অবদান রাখতে পারেনি। আজ টপ ২০ গেইনিং লিস্টে জেড ক্যাটাগরির আইসি ইসলামি ব্যাংক ছিল। ব্যাংক সেক্টর বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে বিনিয়োগের জন্যে খুব ভালো অবস্থানে আছে। ব্যাংক সেক্টর সমগ্রের আজকের PE মাত্র ৭+ আর মূল মার্কেটের PE ২০+ তাই মার্কেট বিচারে ব্যাংক সেক্টর সমগ্র নিরাপদ বিনিয়োগ সেক্টর হিসাবে নজরে রাখা যায়।

৪. ইন্সুরেন্স সেক্টর লেনদেনের শুরু থেকেই বিক্রি চাপে ছিল। সময় যত বাড়তে থাকে তত বিক্রি চাপও বাড়তে দেখা গেল। আজ টপ গেইনিং লিস্টে কোন ইন্সুরেন্স তো ছিলোই না বরং আজ টপ ২০ লুজার লিস্টে ৫ টি ইন্সুরেন্স ছিল। গত ২ দিন যাবত ইন্সুরেন্স খাতের বিনিয়োগকারীদের হতাশ হতে দেখা গেল।

4 8 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 14

৫. সিমেন্ট সেক্টর সমগ্রের শেয়ার গুলির আজ উল্লেখ যোগ্য কোন গতি ছিল না। তবে কিছু দিন যাবত এই সেক্টরের লাফারজ হোলসিম বেশ পজিটিভ ট্রেন্ডে আছে।

৬. ফুয়েল এন্ড পাওয়ার সেক্টরের শেয়ার গুলির আজকের মার্কেট বিচারে উল্লেখ যোগ্য কোন ট্রেড ছিল না। এই খাত বিনিয়োগ উপযোগী মনে হচ্ছে। যদি ও আজ টপ ২০ গেইনিং লিস্টে এই সেক্টরের কোন শেয়ার ছিলনা। কিন্তু বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে, বিনিয়োগের জন্যে খুব ভালো অবস্থানে আছে এই সেক্টর সমগ্র। এই সেক্টর সমগ্রের PE মাত্র ১২+ যেখানে মূল মার্কেটের PE ২০ +

৭. ফার্মা সেক্টর সমগ্রের শেয়ার গুলির গতকাল অনেক দিন পরে পজিটিভ ধারা দেখা গেলেও আজ ছিল নিষ্প্রাণ। গতকাল টপ ২০ গেইনিং লিস্টে ৫ টি ফার্মা কোম্পানি থাকলে ও আজ কোন কোম্পানির শেষ পর্যন্ত উল্লেখযোগ্য কোন লেনদেন ছিল না।

7 6 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 15

৮. আইটি সেক্টর সমগ্রের শেয়ার গুলি গতকাল পজিটিভ ধারাতে থাকলে ও আজকে উল্লেখ যোগ্য কোনো লেনদেন লক্ষ করা যায়নি। অনেক দিন যাবত আইটি সেক্টরের শেয়ারের তেমন কোনো পজিটিভ ট্রেন্ড এখনো দেখা যায়নি। তাই বর্তমান মার্কেটে বিনিয়োগের জন্যে আইটি সেক্টর নজরে রাখা যায়।

৯. টেক্সটাইল সেক্টর গতকাল পুরো সেক্টর সমগ্রের তেজীভাব থাকলে ও আজ মুনাফা উত্তোলনের চাপ দেখা গেল। আজ টপ ২০ গেইনিং লিস্টে যদিও ৭ টি কোম্পানি ছিল। কিন্তু আজ টপ লুজার লিস্টে ও বেশ কিছু টেক্সটাইল ছিল।

১০. বিবিধ খাতের শেয়ার গুলির আজ তেমন কোন উল্লেখযোগ্য ট্রেড ছিল না। আজ টপ গেইনিং লিস্টে একটি কোম্পানি ছিল

5 8 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 16

১১. ইঞ্জিনিয়ারিং সেক্টর সমগ্রের শেয়ার গুলি গতকাল বেশ পজিটিভ মুভমেন্টে থাকলেও আজ তেমন উল্লেখ যোগ্য কোনো লেনদেন ছিল না। আজ এই সেক্টরের একটি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল। উৎপাদন খাতের এই সেক্টরে বেশ কিছু ভালো মানের কোম্পানি রয়েছে বিনিয়োগের জন্যে। যাদের ভবিষ্যৎ বেশ ভালো মনে হচ্ছে।

১২. সিরামিক সেক্টরের শেয়ার গুলির আজ তেমন কোন উল্লেখযোগ্য ট্রেড ছিল না।

১৩. ফুড সেক্টর এর শেয়ার গুলির আজকে ও তেমন কোন ট্রেন্ড ছিলনা। এই সেক্টরের শেয়ার গুলি পারফরমেন্স বিচারে উল্লেখ যোগ্য কোন ট্রেড নেই অনেক দিন।

8 2 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 17

১৪. টেলিকমিউনিকেশন সেক্টর সমগ্রের শেয়ার গুলির আজ ও উল্লেখ যোগ্য কোন লেনদেন ছিলনা। দেশের বিখ্যাত মোবাইল কোম্পানির ২ টি শেয়ার এই সেক্টরে। বিনিয়োগের জন্যে মোবাইল কোম্পানির শেয়ার গুলি ভালো অবস্থানে আছে।

১৫. ট্যানারি সেক্টর সমগ্রের আজ ও উল্লেখ যোগ্য কোন ট্রেড ছিলনা। ২০২০ লকডাউনের পর থেকে এই সেক্টর সমগ্র চরমভাবে ক্ষতিগ্রস্ত। তবে এই সেক্টরের কিছু শেয়ার দারুন বিনিয়োগের উপযোগি স্থানে আছে।

১৬. সার্ভিস এন্ড রিয়ালস্টেট এর শেয়ার গুলি আজ উল্লেখ যোগ্য কোন লেনদেন ছিলনা। এই সেক্টর সমগ্রের পারফরমেন্স বিচারে শেয়ারগুলি অবহেলিত অনেকটা।

9 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 18

১৭. জুট সেক্টর সমগ্রের কোন শেয়ারেরই তেমন কোন মুভমেন্ট নেই অনেকদিন যাবত।

১৮. পেপার এন্ড প্রিন্টিং সেক্টর এর শেয়ার গুলির অনেক দিন যাবত কোন মুভমেন্টই নাই। এই খাতের ওটিসি থেকে আসা ২ টি কোম্পানির ১টি টপ গেইনিং লিস্টে ছিল। কিছুদিন যাবত বসুন্ধরা পেপারের লেনদেনে কিছুটা পজিটিভ ধারা ফিরে আসার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

৯. ট্রাভেল সেক্টরের ৩ টি কোম্পানি অনেকদিন যাবত অবহেলিত। করোনা আসার পরে এই খাতটি একদম ঝিমিয়ে পরেছে।

আজকের উল্লেখযোগ্য খবরঃ

আগামি বৃহস্পতিবার ৮ জুলাই থেকে ব্যাংক ও পুজিবাজারের লেনদেন বাড়ছে ১ ঘন্টা। ব্যাংকের লেনদেন হবে ১০ থেকে ২.৩০ পর্যন্ত। এবং শেয়ার মার্কেটের লেনদেন হবে ১০ থেকে ২.০০ পর্যন্ত।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন অস্ট্রেলিয়া প্রবাসি প্রযুক্তিবিদ তারিক আমিন ভূঁইয়া। তিনি হাস্কলাউড বাংলাদেশ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের নির্বাহী চেয়ারম্যান। আজ মঙ্গলবার (০৬ জুলাই) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তার নিয়োগে অনুমোদন দিয়েছে।

বানকো সিকিউরিটিজ লিমিটেডের পরিচালকদের সব প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দ

মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ, বিনিয়োগকারী, শেয়ার মার্কেট।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।