11.1 C
Drøbak
রবিবার, মে ২৯, ২০২২
প্রথম পাতাশেয়ার বাজারআজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

আজ সোমবার ০৫-০৭-২০২১

বাংলাদেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ( ডিএসই) এর মোট লেনদেন হয়েছে ১৫৫১.৪৮ কোটি টাকা। গতকালের ট্রেড ভলিউম ছিল ১৪০৭.৮৯ কোটি টাকা। আজ, গতদিনের চাইতে ট্রেড ভলিউম বেশি হয়েছে ১৪৩.৫৯ কোটি টাকা। আজ নির্ধারিত সময় থেকে ১.৩০ ঘন্টা লেনদেন কম হলেও ট্রেড ভলিউম ছিল উল্লেখযোগ্য।

1 3 আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 9

আজ দাম বেড়েছে ২৪৩ টি কোম্পানির।

দাম কমেছে ১১৯ টি কোম্পানির।

দাম অপরিবর্তীত ছিল ১১ টি কোম্পানির।

আজ ডিএসই তে মোট ৩৭৩ টি কোম্পানির ট্রেড হয়েছে।

আজ দিন শেষে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৯ পয়েন্টে অবস্থান করছে। যা গত সাড়ে ৩ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থান সূচকটির। এর আগে ২০১৮ সালের ৭ জানুয়ারি ডিএসইএক্স সূচকের অবস্থান ছিল ৬ হাজার ২৬৮ পয়েন্ট।

2 4 আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 10

ব্লক ট্রেড আজ ২৮ টি শেয়ারের ব্লকে মোট ট্রেড হয়েছে ২৭.৪৪ কোটি টাকা, গতকাল ব্লকে মোট ট্রেড হয়েছিল ৭২.১৭ কোটি টাকা,

আজ ব্লকে গত দিনের চেয়ে ট্রেড কম হয়েছে ৪৪.৭৩ কোটি টাকা। ব্লকের ট্রেড বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ১৫২৪.০৪ কোটি টাকা। যা গতকাল ছিল ১৩৩৫.৭২ কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে ট্রেড বেশি হয়েছে ১৮৮.৩২ কোটি টাকা। গত কয়েকদিন পুজিবাজার নিয়ে বেশ কিছু ভালো খবরে বিনিয়োগকারীগন মানসিক ভাবে চাংগা ছিল। যার ফলে মানুষের মাঝে আশা জেগে উঠেছে, তাই আজ দিনের শুরু থেকেই বিনিয়োগকারীগন পজিটিভ ছিল। যার ফলশ্রুতিতে আজ শুরু থেকেই মার্কেট ইতিবাচক হতে থাকে। আজ দিনের শুরুতে ইন্ডেক্সের পজিটিভ ট্রেন্ড আরো গতি পায় সময় যত বাড়তে থাকে।

আজকের মার্কেটের টপ ২০ গেইনিং লিস্ট মিশ্রিত থাকলেও আধিপত্য ছিল টেক্সটাইল সেক্টর সমগ্রের।

7 3 আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 11

নিন্মে সেক্টর ভিত্তিক বিশ্লেষনঃ

১. ইন্সুরেন্স সেক্টর, আজ শুরুতে ইন্সুরেন্স সেক্টর পজিটিভ ট্রেন্ডে থাকলেও সময় যত বাড়তে থাকে, তত বিক্রি চাপও আজ বাড়তে দেখা গেল। আজ টপ গেইনিং লিস্টে কোন ইন্সুরেন্স ছিলনা। আজকের এই বাড়তি মার্কেটে ইন্সুরেন্স খাতের বিনিয়োগকারীদের হতাস হতে দেখা গেল।

২. মিচুয়াল ফান্ড, গতদিনের ট্রেড দেখে অনুমান ছিল, ফান্ডগুলি ট্রেন্ডে ফিরবে, আজ তার প্রতিফলন দেখা গেল। দেখেশুনে বিনিয়োগের জন্যে এই সেক্টর সমগ্র ভাল অবস্থানে আছে। আজ টপ ২০ গেইনিং লিস্টে কোন মিচুয়াল ফান্ড ছিলনা। খেয়াল রাখতে হবে, এন এ ভির চেয়ে বেশি দামের ফান্ডে বিনিয়োগ করা ঝুকি হতে পারে।

8 1 আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 12

৩. ব্যাংক সেক্টর, ব্যাংক সেক্টর সেক্টর সমগ্র গত ট্রেডে পজিটিভ ট্রেন্ডে থাকলেও আজ তেমন উল্লেখযোগ্য কোন অবদান রাখতে পারেনি। আজ টপ ২০ গেইনিং লিস্টে কোন ব্যাংক ছিলনা। কিন্তু এই সেক্টর বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে, বিনিয়োগের জন্যে খুব ভালো অবস্থানে আছে। ব্যাংক সেক্টর সমগ্রের আজকের PE মাত্র ৭.১৬+ আর মূল মার্কেটের PE ২০.৪৬+ তাই মার্কেট বিচারে ব্যাংক সেক্টর সমগ্র নিরাপদ বিনিয়োগ সেক্টর হিসাবে নজরে রাখা যায়।

৪. ফাইনান্স সেক্টর সমগ্রের শেয়ার গুলি গত ট্রেডে ট্রেন্ডে ফেরার যে ইংগিত দিয়েছিল আজ তার বহিঃপ্রকাশ ঘটল। আজ অনেকদিন পর পুরো ফাইনাল সেক্টর সমগ্র দারুণ গতিতে ছিল। আজ টপ ২০ গেইনিং লিস্টে পাঁচটি কোম্পানি ছিল।

3 3 আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 13

৫. সিমেন্ট সেক্টর সমগ্রের শেয়ারগুলি গতদিন ভালো মুভমেন্ট লক্ষ করা গেলেও আজ উল্লেখ যোগ্য কোন গতি ছিল না। তবে কিছুদিন যাবত এই সেক্টরের লাফারজ হোলসিম বেশ পজিটিভ ট্রেন্ডে আছে।

৬. ফুয়েল এন্ড পাওয়ার সেক্টরের শেয়ার গুলির গতদিন ভালো মুভমেন্ট দেখা গেলেও , আজকের মার্কেট বিচারে উল্লেখযোগ্য কোন ট্রেড ছিল না। এই খাত বিনিয়োগ উপযোগী মনে হচ্ছে। যদি ও আজ টপ ২০ গেইনিং লিস্টে এই সেক্টরের কোন শেয়ার ছিলনা। কিন্তু বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে, বিনিয়োগের জন্যে খুব ভালো অবস্থানে আছে এই সেক্টর সমগ্র। এই সেক্টর সমগ্রের PE মাত্র ১২.০৯+  যেখানে মূল মার্কেটের PE ২০.৪৬ +

৭. ফার্মা সেক্টর সমগ্রের শেয়ারগুলির আজ অনেকদিন পরে কিছুটা পজিটিভ ধারাতে এসেছে। আজ টপ ২০ গেইনিং লিস্টে ৫ টি ফার্মা কোম্পানি ছিল।

4 5 আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 14

৮. আইটি সেক্টর সমগ্রের শেয়ার গুলির ১ টি বাদে বাকিগুলো পজিটিভ ধারাতে ছিল। অনেকদিন যাবত আইটি সেক্টরের শেয়ারের তেমন কোনো পজিটিভ ট্রেন্ড এখনো দেখা যায়নি। তাই বর্তমান মার্কেটে বিনিয়োগের জন্যে আইটি সেক্টর নজরে রাখা যায়।

৯. টেক্সটাইল সেক্টর গত ট্রেডে দারুন ভাবে পজিটিভ ট্রেন্ডে চলে এসেছিল। আজ টেক্সটাইল সেক্টর ছিল টপ অপ দি সেক্টর। আজ পুরো সেক্টর সমগ্রে তেজীভাব ছিল। আজ লুজার লিস্টে ছিল মাত্র ১ টি কোম্পানি । আজ টপ ২০ গেইনিং লিস্টে ১১ টি কোম্পানি ছিল।

১০. বিবিধ খাতের শেয়ার গুলির আজ তেমন কোন উল্লেখযোগ্য ট্রেড ছিল না। আজ টপ গেইনিং লিস্টে একটি কোম্পানি ছিল

5 3 আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 15

১১. ইঞ্জিনিয়ারিং সেক্টর সমগ্রের শেয়ারগুলি আজ বেশ পজিটিভ মুভমেন্টে ছিল। আজ এই সেক্টরের ৪টি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল। উৎপাদন খাতের এই সেক্টরে বেশ কিছু ভালো মানের কোম্পানি রয়েছে বিনিয়োগের জন্যে। যাদের ভবিষ্যৎ বেশ ভালো মনে হচ্ছে।

১২. সিরামিক সেক্টরের শেয়ার গুলির আজ তেমন কোন উল্লেখযোগ্য ট্রেড ছিল না।

১৩. ফুড সেক্টর এর শেয়ার গুলির আজকে এই বাড়তি মার্কেটেও তেমন কোন ট্রেন্ড ছিলনা। এই সেক্টরের শেয়ারগুলি পারফরমেন্স বিচারে উল্লেখযোগ্য কোন ট্রেড নেই অনেকদিন যাবত। আজ টপ গেইনিং লিস্টে ১ টি শেয়ার ছিল।

১৪. টেলিকমিউনিকেশন সেক্টরসমগ্রের শেয়ার গুলির আজ ও উল্লেখযোগ্য কোন লেনদেন ছিলনা। দেশের বিখ্যাত মোবাইল কোম্পানির ২ টি শেয়ার এই সেক্টরে। বিনিয়োগের জন্যে মোবাইল কোম্পানির শেয়ার গুলি ভালো অবস্থানে আছে।

6 3 আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 16

১৫. ট্যানারি সেক্টর সমগ্রের আজ ও উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা। ২০২০ লকডাউনের পর থেকে এই সেক্টর সমগ্র চরমভাবে ক্ষতিগ্রস্ত। তবে এই সেক্টরের কিছু শেয়ার দারুন বিনিয়োগের উপযোগি স্থানে আছে।

১৬. সার্ভিস এন্ড রিয়ালস্টেট এর শেয়ারগুলি আজ উল্লেখযোগ্য কোন ট্রেড না থাকলেও অনেকদিন পর সবগুলি গ্রীন ছিল। এই সেক্টর সমগ্রের পারফরমেন্স বিচারে শেয়ারগুলি অবহেলিত অনেকটা।

১৭). জুট সেক্টরসমগ্রের কোন শেয়ারেরই তেমনকোন মুভমেন্ট নেই অনেকদিন যাবত।

১৮. পেপার এন্ড প্রিন্টিং সেক্টর এর শেয়ার গুলির অনেকদিন যাবত কোন মুভমেন্টই নাই। এই খাতের ওটিসি থেকে আসা ২ টি কোম্পানির ১টি টপ গেইনিং লিস্টে ছিল।

১৯. ট্রাভেল সেক্টরের ৩ টি কোম্পানি অনেকদিন যাবত অবহেলিত। করোনা আসার পরে এই খাতটি একদম ঝিমিয়ে পরেছে।

আজকের উল্লেখযোগ্য খবরঃ

বারাকা পতেঙ্গার আইপিও শেয়ার বিনিয়োগকারীদের মধ্যে বরাদ্দ হয়েছে। সাধারণ বিনিয়োগকারীরা প্রতি ১০ হাজার টাকায় ৫৪টি শেয়ার পেয়েছেন। প্রবাসী বিনিয়োগকারী প্রতি ১০ হাজার টাকায় ১২৮টি শেয়ার পেয়েছেন।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বিনিয়োগকারীদের করোনা মহামারির সময়ে নিরাপদে থেকে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন করার সুযোগ করে দিতে ‘চিত্রা’ নামে একটি মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপ) চালু করেছে। সিএসইর বিনিয়োগকারীরা মোবাইল অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। লকডাউন নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে যে ভীতি ছিল, আলহামদুলিল্লাহ আজ মানুষের মাঝে সেই ভীতি নেই। ইনশাআল্লাহ কর্তৃপক্ষের যোগ্য দিক নির্দেশনাতে আগামিতে বিনিয়োগকারীগন একটি ভালো মার্কেট দেখতে পাবে, সে প্রত্যাশা সবার।

মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ, বিনিয়োগকারী, শেয়ার মার্কেট।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।