10.9 C
Drøbak
শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১
প্রথম পাতাশেয়ারবাজারব্যাংকের পরিচালন মুনফায় দারুণ উস্ফলন

ব্যাংকের পরিচালন মুনফায় দারুণ উস্ফলন

মহামারী করোনার মধ্যেও

চলতি অর্থ বছরের(জানুয়ারি – জুন ২০২১) দেশের বেশির ভাগ ব্যাংকের পরিচালন মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় বেশ বেড়েছে।বর্তমানে করোনা পরিস্থিতি থাকলেও গত অর্থবছরের(২০১৯-২০)মতো আতঙ্ক নেই। গত বছর দুই মাসেরও বেশি সময় টানা লকডাউনে সব কিছুই বন্ধ ছিল। কিন্তু এই অর্থ বছরে এমন অচলাবস্থার মধ্যে পড়তে হয়নি তেমন, বরং এ সময়ে অর্থনীতিতে পুনরুদ্ধারের একটি ধারা ছিল। তারই ইতিবাচক প্রভাব পড়েছে ব্যাংকের পরিচালন মুনাফায়।

নিন্মে ১৬ টি ব্যাংকের পরিচালন মুনাফার আয় চিত্রে দেয়া হলো

Untitled design63 ব্যাংকের পরিচালন মুনফায় দারুণ উস্ফলন
ব্যাংকের পরিচালন মুনফায় দারুণ উস্ফলন 2

সাধারণত ব্যাংকের মুনাফা কাগজে-কলমে দেখানো হয়। এতে দেখা যায়, খারাপ ঋণেরও সুদ মুনাফায় যোগ হয়। অথচ যেখানে আসলও হয়তো উঠে আসবে না। সে কারণে পরিচালন মুনাফা বাড়লেই যে নিট মুনাফা বাড়বে তার কোনো নিশ্চয়তা নেই। কারণ পরিচালন মুনাফা থেকে প্রয়োজনীয় সঞ্চিতি রাখা এবং আয়কর পরিশোধের পরই কেবল নিট মুনাফা নির্ধারিত হবে। তাই কোনো ব্যাংকের পরিচালনা মুনাফা বাড়লেও, যদি সঞ্চিতির প্রয়োজনীয়তা তার চেয়ে বেশি হারে বেড়ে থাকে, তাহলে ওই ব্যাংকের নিট মুনাফা গত বছরের চেয়েও কম হতে পারে। আবার সঞ্চিতির প্রয়োজন কম হলে কম পরিচালন মুনাফা থেকেও গত বছরের চেয়ে নিট মুনাফা বাড়তে পারে। তাই পরিচালনা মুনাফার তথ্যের উপর ভিত্তি করে পুঁজিবাজারে বিনিয়োগ সংক্রান্ত কোনো সিদ্ধান্ত না নেওয়াই ভালো। তবে পরিচালন মুনাফার আয় দেখে সার্বিক অবস্থার কিছুটা হিসাব পাওয়া যায়। চলতি অর্থ বছরের(জানুয়ারি-জুন, ২০২১)পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে গতকাল বৃহস্পতিবার(০১ জুলাই)পর্যন্ত ১৬ টি ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে প্রতি বছরের মতো এবারও সবচেয়ে বেশি পরিচালন মুনাফা করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। তবে শতাংশের দিক দিয়ে এগিয়ে রয়েছে বাড়ার ক্ষেত্রে এআরবিসি ব্যাংক। তারপর যথাক্রমে মারকেন্টাইল, সাউতইস্ট, ব্যাংক এশিয়া,  ওয়ান ব্যাংক রয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।