23.8 C
Drøbak
রবিবার, জুলাই ২৫, ২০২১
প্রথম পাতাঅর্থনীতিশেয়ারবাজারশেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

বুধবার ৩০-০৬-২০২১

আজ বাংলাদেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এর মোট লেনদেন হয়েছে ১৪০৭.৮৯ কোটি টাকা। গতকালের ট্রেড ভলিউম ছিল ১১৪৮.০৮ কোটি টাকা। আজ (বুধবার), গতদিনের চাইতে ট্রেড ভলিউম বেশি হয়েছে ২৫৯.৮১ কোটি টাকা।

আজ দাম বেড়েছে ৩০৭ টি কোম্পানির।

দাম কমেছে ৪১ টি কোম্পানির।  

দাম অপরিবর্তীত ছিল ২৩ টি কোম্পানির।

1.1 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 9

আজ ডিএসই তে মোট ৩৭১ টি কোম্পানির ট্রেড হয়েছে। ব্লক ট্রেড আজ ৪৬ টি শেয়ারের ব্লকে মোট ট্রেড হয়েছে ৭২.১৭ কোটি টাকা,গতকাল ব্লকে মোট ট্রেড হয়েছিল ৩৫.৪৭ কোটি টাকা, আজ ব্লকে গত দিনের চেয়ে ট্রেড বেশি হয়েছে ৩৬.৭০ কোটি টাকা। ব্লকের ট্রেড বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ১৩৩৫.৭২ কোটি টাকা। যা গতকাল ছিল ১১১২.৬১ কোটি টাকা।

2 26 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 10

সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে ট্রেড বেশি হয়েছে ২২৩.১১ কোটি টাকা। ফাইনালি দিনশেষে আজকে ইন্ডেক্স বেড়েছে +১০৭.৯৮ এবং ৬১৫০.৪৮ ইন্ডেক্সে মার্কেট ক্লোজ হয়েছে। গতকাল বাজেটে কালোটাকা সাদা করার বিল পাশ হবার ঘোষনা আসার নিউজে সাইকোলজিকালি মানুষের মাঝে আশা জেগে উঠেছে, যার ফলে আজ শুরু থেকেই বিনিয়োগকারীগন পজিটিভ ছিল। যার ফলশ্রুতিতে আজ শুরু থেকেই মার্কেট পজিটিভ হতে থাকে। আজ দিনের শুরুতে ইন্ডেক্সের পজিটিভ ট্রেন্ড আরো গতি পায় যখন লকডাউনের মধ্যে ব্যাংক ও পুঁজিবাজার খোলা থাকবে এই খবর প্রকাশ পায়।

আজকের মার্কেটের টপ ২০ গেইনিং লিস্ট ইন্সুরেন্স সেক্টর সমগ্রের দখলে ছিল। আজ অনেকদিন পরে টপ গেইনিং লিস্টে ইন্সুরেন্স সেক্টর চলে এসেছে। আজকের টপ অপ দি সেক্টর ছিল ইন্সুরেন্স সেক্টর সমগ্র । আজ অনেকদিন পর, শেষ ১ ঘন্টাতে পুরো মার্কেটে তেজী ভাব লক্ষ্য করা গেল।

3.1 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 11

নিন্মে সেক্টর ভিত্তিক বিশ্লেষনঃ  

১. ইন্সুরেন্স সেক্টর, আজ পুরো সেক্টর পজিটিভ ট্রেন্ডে ছিল। আজ টপ গেইনিং লিস্টে ১০ টি ইন্সুরেন্স ছিল।

২. মিচুয়াল ফান্ড, গতদিন তেমন কোন ট্রেন্ডে না থাকলেও আজ ট্রেন্ডে ফেরার ইংগিত পাওয়া গেল। দেখে শুনে বিনিয়োগের জন্যে এই সেক্টর সমগ্র ভাল অবস্থানে আছে। আজ টপ ২০ গেইনিং লিস্টে কোন মিচুয়াল ফান্ড ছিলনা ।

৩. ব্যাংক সেক্টর, ব্যাংক সেক্টর সেক্টর সমগ্র আজ অনেকটা পজিটিভ ট্রেন্ডে ফিরে এসেছে। যদিও আজ টপ ২০ গেইনিং লিস্টে কোন ব্যাংক ছিলনা। কিন্তু এই সেক্টর বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে, বিনিয়োগের জন্যে খুব ভালো অবস্থানে আছে। ব্যাংক সেক্টর সমগ্রের আজকের PE মাত্র ৭+, আর মূল মার্কেটের PE ২০+

4.1 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 12

৪. ফাইনান্স সেক্টর সমগ্রের আজ উল্লেখযোগ্য ট্রেড না থাকলেও পজিটিভ মুভমেন্টে ছিল।

৫. সিমেন্ট সেক্টর সমগ্রের শেয়ার গুলির ১ টি বাদে বাকি গুলির ভালো মুভমেন্ট লক্ষ করা গেল। কিছুদিন যাবত এই সেক্টরের লাফারজ হোলসিম বেশ পজিটিভ ট্রেন্ডে আছে।

৬. ফুয়েল এন্ড পাওয়ার সেক্টরের শেয়ার গুলির আজকে ভালো মুভমেন্ট দেখা গেল । এই খাত বিনিয়োগ উপযোগী মনে হচ্ছে। যদি ও আজ টপ ২০ গেইনিং লিস্টে এই সেক্টরের কোন শেয়ার ছিলনা। কিন্তু বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে, বিনিয়োগের জন্যে খুব ভালো অবস্থানে আছে এই সেক্টর সমগ্র। এই সেক্টর সমগ্রের PE মাত্র ১২+ ,যেখানে মূল মার্কেটের PE ২০+

5 10 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 13

৭. ফার্মা সেক্টর সমগ্রের শেয়ার গুলির আজ কিছুটা পজিটিভ ধারাতে এসেছে। আজ টপ ২০ গেইনিং লিস্টে ১টি ফার্মা কোম্পানি ছিল।

৮. আইটি সেক্টর সমগ্রের শেয়ার গুলির ১ টি বাদে বাকি গুলো পজিটিভ ধারাতে ছিল। অনেকদিন যাবত আইটি সেক্টরের শেয়ারের তেমন কোনো পজিটিভ ট্রেন্ড এখনো দেখা যায়নি। তাই বর্তমান মার্কেটে বিনিয়োগের জন্যে আইটি সেক্টর নজরে রাখা যায়।

6 10 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 14

৯. টেক্সটাইল সেক্টর, গতকাল ব্যাপক পতনে থাকলেও আজ দারুণ ভাবে পজিটিভ ট্রেন্ডে ছিল টেক্সটাইল সেক্টর সমগ্র। তবে আজ কিছুটা বিক্রি চাপে ছিল, সেটা হতে পারে মুনাফা উত্তোলন। গতদিন টপ ২০ লুজার লিস্টে লিস্টে অনেক কোম্পানি ছিল। আজ লুজার লিস্টে ছিল ১ টি। আজ টপ ২০ গেইনিং লিস্টে ৩ টি কোম্পানি ছিল।

১০. বিবিধ খাতের শেয়ার গুলির বেশির ভাগই আজ পজিটিভ ধারাতে ছিল।

১১. ইঞ্জিনিয়ারিং সেক্টর সমগ্রের শেয়ার গুলি গতদিন বিক্রি চাপে ছিল কিন্তু আজ বেশ পজিটিভ মুভমেন্টে ছিল। আজ এই সেক্টরের ২টি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল।

১২. সিরামিক সেক্টরের শেয়ার গুলি আজ বেশ পজিটিভ মুভমেন্টে ছিল।

7.1 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 15

১৩. ফুড সেক্টর এর শেয়ার গুলির আজকে এই বাড়তি মার্কেটেও তেমন কোন ট্রেন্ড ছিলনা। এই সেক্টরের শেয়ারগুলি পারফরমেন্স বিচারে উল্লেখযোগ্য কোন ট্রেড নেই অনেকদিন যাবত।

১৪. টেলিকমিউনিকেশন সেক্টরসমগ্রের শেয়ার গুলি আজ ভালো না বাড়লেও অনেকদিন পরে একসাথে ৩ টি কোম্পানিই গ্রীন ছিল, উল্লেখযোগ্য দেশের বিখ্যাত মোবাইল কোম্পানির ২ টি শেয়ার এই সেক্টরে। বিনিয়োগের জন্যে মোবাইল কোম্পানির শেয়ার গুলি ভালো অবস্থানে আছে।

১৫. ট্যানারি সেক্টর সমগ্রের আজও উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা। ২০২০ লকডাউনের পর থেকে এই সেক্টরসমগ্র চরমভাবে ক্ষতিগ্রস্ত।তবে এই সেক্টরের কিছু শেয়ার দারুন বিনিয়োগের উপযোগী স্থানে আছে।

১৬. সার্ভিস এন্ড রিয়ালস্টেট এর শেয়ারগুলি, আজ উল্লেখযোগ্য কোন ট্রেড না থাকলেও অনেক দিন পর সব গুলি গ্রীন ছিল। এই সেক্টর সমগ্রের পারফরমেন্স বিচারে শেয়ারগুলি অবহেলিত দেখা যাচ্ছে।

১৭. জুট সেক্টরসমগ্রের কোন শেয়ারেরই অনেকদিন তেমন কোন মুভমেন্ট নেই।

১৮. পেপার এন্ড প্রিন্টিং সেক্টর এর শেয়ার গুলির অনেকদিন যাবত কোন মুভমেন্ট ই নাই। এই খাতের ওটিসি থেকে আসা ২ টি কোম্পানির ১টি টপ গেইনিং লিস্টে ছিল।

১৯. ট্রাভেল সেক্টরের ৩ টি কোম্পানি অনেকদিন যাবত অবহেলিত। করোনা আসার পরে এই খাতটি একদম ঝিমিয়ে পরেছে।

রেকর্ড ডেটঃ শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 16

রেকর্ড ডেটঃ

রেকর্ড ডেটের কারনে আগামি সোমবার ৫ টি কোম্পানির ট্রেড বন্ধ থাকবে কোম্পানিগুলি হলো। APSCLBOND

DHAKAINS

PHENIXINS

PRAGATINS

UCB

লকডাউনে মার্কেট চলবে কি চলবে না এ নিয়ে ব্যাপকভাবে দুশ্চিন্তায় ছিল মানুষজন। আজ ব্যাংক ও পুজিবাজার চালু থাকবে এই নিউজে মার্কেটে মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে। নতুন প্রজ্ঞাপন অনুযায়ী ব্যাংকের লেনদেন হবে সকাল ১০ টা হইতে দুপুর ১.৩০ পর্যন্ত। আর শেয়ার মার্কেট চালু থাকবে সকাল ১০ হইতে দুপুর ১ টা পর্যন্ত

মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ, বিনিয়োগকারী, শেয়ার মার্কেট।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।