14.6 C
Drøbak
বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
প্রথম পাতাশেয়ারবাজারশেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

আজ সোমবার ২৮-০৬-২০২১

আজ বাংলাদেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই)এর মোট লেনদেন হয়েছে ১৩২৮.৪৯ কোটি টাকা। গতকালের ট্রেড ভলিউম ছিল ১৭৪০.১৮ কোটি টাকা। আজ, গতদিনের চাইতে ট্রেড ভলিউম কম হয়েছে ৪১১.৬৯ কোটি টাকা।

1 25 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 10

আজ দাম বেড়েছে ২৩১ টি কোম্পানির।

দাম কমেছে ১০৮ টি কোম্পানির।

দাম অপরিবর্তীত ছিল ৩৩ টি কোম্পানির।

আজ ডিএসই তে মোট ৩৭২ টি কোম্পানির ট্রেড হয়েছে।

2.1 1 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 11

ব্লক ট্রেড আজ ৪৬ টি শেয়ারের ব্লকে মোট ট্রেড হয়েছে ১০৫.০০ কোটি টাকা, গতকাল ব্লকে মোট ট্রেড হয়েছিল ২২০.৪৪ কোটি টাকা, আজ ব্লকে গত দিনের চেয়ে ট্রেড কম হয়েছে ১১৫.৪৪ কোটি টাকা। ব্লকের ট্রেড বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ১২২৩.৪৯ কোটি টাকা। যা গতকাল ছিল ১৫১৯.৭৪ কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে ট্রেড কম হয়েছে ২৯৬.২৫ কোটি টাকা।

দিনশেষে আজকে ইন্ডেক্স বেড়েছে +৩৩.৯১ এবং ৬০২৬.৬৪ ইন্ডেক্সে মার্কেট ক্লোজ হয়েছে। গতকাল ইন্ডেক্স ৬০০০ এর নিচে নেমে যাওয়াতে বিনিয়োগকারীগন সাইক্লোজিকালি চাপে ছিল। আজ দিনের শুরুতে ইন্ডেক্সের পজিটিভ ট্রেন্ড থাকলেও বিনিয়োগকারীদের অবজারবেসন মুডে থাকার কারণে আজকে ট্রেড ভলিউম কম হয়েছে। আজ দিনের শুরুতেই ইন্ডেক্সের পজিটিভ ট্রেন্ড থাকলেও কিছু কিছু শেয়ারে বিক্রি চাপ ও বিনিয়োগকারীদের রক্ষণাত্মক ভূমিকা থাকার কারনে মূলত আজ ট্রেড ভলিউম কম হয়েছে। তাছাড়া জুন মাসের এডজাস্ট, মাসের শেষ লোন এডাজাস্টের ব্যাপার, তাছাড়া লকডাউন হতে পারে যে কারণে যারা লোনে ব্যবসা করেন তাদের ক্রয়ে অনিহা আছে। সামনে কঠোর লকডাউন সাধারণ বিনিয়োগজারীদের রক্ষণাত্মক অবস্থান এইসব কারনে মানুষের মধ্যে ক্রয় করার ইচ্ছা কম ছিল।

4 12 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 12

আজকের মার্কেটের টপ ২০ গেইনিং লিস্ট ছিল পুরোপুরিভাবে মিশ্রিত।আজ অনেকদিন পরে Low paid-up ক্যাপিটাল কিছু শেয়ার টপ গেইনিং লিস্টে চলে এসেছে। এছাড়া আজকের উল্লেখযোগ্য টপ গেইনিং লিস্টে বেশ কয়েকটি লাইফ ইন্স্যুরেন্স ছিল। আজকের টপ অপ দি সেক্টর ছিল ইন্সুরেন্স ও টেক্সটাইল সেক্টর সমগ্র ।

5 7 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 13

নিন্মে সেক্টর ভিত্তিক বিশ্লেষণঃ :

 ১. ইন্সুরেন্স সেক্টর, গতদিন পুরো সেক্টর নেগেটিভ ট্রেন্ডে ছিল। তবে আজ অনেকটা পজিটিভ ট্রেন্ডে ফিরেছে। আজকে মূলত লাইফ ইন্সুরেন্সের আধিপত্য ছিল। আজকের সেক্টর লিডার ডেলটা লাইফ।

২. মিচুয়াল ফান্ড, গতদিন সবগুলি ফান্ড ই নেগেটিভ ট্রেন্ডে ছিল।তবে আজ উল্লেখযোগ্য ট্রেন্ড না আসলেও বেশির ভাগ ফান্ড গুলির পজিটিভ ধারাতে ফেরার ইঙ্গিত পাওয়া গেল। দেখে শুনে বিনিয়োগের জন্যে এই সেক্টর সমগ্র ভাল অবস্থানে আছে। আজ টপ ২০ গেইনিং লিস্টে কোন মিচুয়াল ফান্ড ছিলনা।

17 1 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 14

৩. ব্যাংক সেক্টর, ব্যাংক সেক্টর সেক্টরসমগ্র গতদিন ১০০ ইন্ডেক্স পতনের দিনেও মাথা উচু করে দাড়িয়ে ছিল। আজ অনেকটা পজিটিভ ট্রেন্ডে ফিরে এসেছে। আজ টপ ২০ গেইনিং লিস্টে কোন ব্যাংক ছিলনা। তবে টপ লুজার লিস্টে ডাস বাংলা ব্যাংক ছিল।

বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে, বিনিয়োগের জন্যে চমকপ্রদ অবস্থানে ব্যাংক সেক্টর সমগ্র অবস্থান করছে। ব্যাংক সেক্টর সমগ্রের আজকের PE মাত্র ৭.৩৩, আর মার্কেটের PE ১৯.৬৬

৪. ফাইনান্স সেক্টরসমগ্রের আজ উল্লেখযোগ্য ট্রেড না থাকলেও পজিটিভ মুভমেন্টে ছিল। এই খাতের শেয়ার গুলির আগামিতে ট্রেন্ডে ফিরবে মনে হচ্ছে।

৫. সিমেন্ট সেক্টরসমগ্রের শেয়ারগুলির আজও তেমন কোন উল্লেখযোগ্য মুভমেন্ট লক্ষ করা যায়নি। কিছুদিন যাবত এই সেক্টরের লাফারজ হোলসিম পজিটিভ ট্রেন্ডে আছে।

7 3 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 15

৬. ফুয়েল & পাওয়ার সেক্টরের শেয়ার গুলির আজকে পজিটিভ মুভমেন্ট দেখা গেল। এই খাত বিনিয়োগ উপযোগী মনে হচ্ছে। আজ টপ ২০ গেইনিং লিস্টে এই সেক্টরের ২টি শেয়ার ছিল।

বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে, বিনিয়োগের জন্যে চমকপ্রদ অবস্থানে এই সেক্টর সমগ্র অবস্থান করছে। এই সেক্টর সমগ্রের PE মাত্র ১২.০৭ ,যেখানে মার্কেটের PE ১৯.৬৬

৭. ফার্মা সেক্টর সমগ্রের শেয়ার গুলির আজ ও তেমন কোন উল্লেখযোগ্য ট্রেড ছিল না। আজ টপ ২০ গেইনিং লিস্টে ১টি ফার্মা কোম্পানি ছিল।

৮. আইটি সেক্টর সমগ্রে আজ ও উল্লেখ্ করার মত কোন ট্রেড ছিল না। তবে গত দুই মাসের বাজার মুভমেন্টের সাথে আইটি সেক্টরের শেয়ারের তেমন কোনো পজিটিভ ট্রেন্ড এখনো দেখা যায়নি। তাই বর্তমান কারেকশন মার্কেটে বিনিয়োগের জন্যে আইটি সেক্টর নজরে রাখা যায়।

9 2 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 16

৯. টেক্সটাইল সেক্টর, গতকাল মার্কেট পতনে দারুন ভাবে পজিটিভ ট্রেন্ডে ছিল টেক্সটাইল সেক্টর সমগ্র। তবে আজ কিছুটা বিক্রি চাপে ছিল, সেটা হতে পারে মুনাফা উত্তোলন। গতদিন টপ ২০ গেইনিং লিস্টে ১৫ টি কোম্পানি ছিল। আজ ছিল মাত্র ৩ টি কোম্পানি তার মধ্যে ২ টি ওটিসি থেকে আসা কোম্পানি।

১০. বিবিধ খাতের শেয়ারগুলির আজ উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা।তবে আজ এই সেক্টরের ২ টি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল।

১১. ইঞ্জিনিয়ারিং সেক্টর সমগ্রের শেয়ারগুলি গতদিন বিক্রি চাপে ছিল। আজ বেশ পজিটিভ মুভমেন্টে ছিল। আজ এই সেক্টরের ২টি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল।

১২. সিরামিক সেক্টরের শেয়ারগুলি আজ বেশ পজিটিভ মুভমেন্টে ছিল। আজ টপ গেইনিং লিস্টে ১ টি শেয়ার ছিল।

১৩. ফুড সেক্টর এর শেয়ার গুলির আজকে ভালো মুভমেন্ট ছিল, এই সেক্টরের শেয়ারগুলি পারফরমেন্স বিচারে উল্লেখযোগ্য কোন ট্রেড নেই অনেকদিন যাবত। আজ টপ গেইনিং লিস্টে এই সেক্টরের ৩টি শেয়ার ছিল।

১৪. টেলিকমিউনিকেশন সেক্টর সমগ্রের শেয়ার গুলির আজ ও তেমন উল্লেখযোগ্য কোন ভূমিকা ছিল না। দেশের বিখ্যাত মোবাইল কোম্পানির ২ টি শেয়ার এই সেক্টরে। বিনিয়োগের জন্যে মোবাইল কোম্পানির শেয়ার গুলি ভালো অবস্থানে আছে।

১৫. ট্যানারি সেক্টর সমগ্রের আজ ও উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা। ২০২০ লকডাউনের পর থেকে এই সেক্টর সমগ্র চরমভাবে ক্ষতিগ্রস্ত। তবে এই সেক্টরের কিছু শেয়ার দারুন বিনিয়োগের উপযোগি স্থানে আছে।

১৬. সার্ভিস & রিয়ালস্টেট এর শেয়ারগুলির আজ ও উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা। তবে পজেটিভ মুভমেন্টে ছিল, এই সেক্টর সমগ্রের পারফরমেন্স বিচারে শেয়ারগুলি অবহেলিত দেখা যাচ্ছে।

১৭. জুট সেক্টর সমগ্রের কোন শেয়ারেরই অনেকদিন তেমন কোন মুভমেন্ট নেই, তবে আজ এই সেক্টরের ১ টি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল।

১৭. পেপার& প্রিন্টিং সেক্টর এর শেয়ার গুলির অনেকদিন যাবত কোন মুভমেন্ট ই নাই। এই খাতের ওটিসি থেকে আসা ২ টি কোম্পানি টপ গেইনিং লিস্টে ছিল। অবশ্য ট্রেড ভলিউম হাতে গোনা অল্প। আজ ওটিসি থেকে আসা ছাড়া ও অন্য ১ টি কোম্পানি টপ গেইনিং লিস্টে ছিল।

১৮. ট্রাভেল সেক্টরের ৩ টি কোম্পানি অনেকদিন যাবত অবহেলিত। করোনা আসার পরে এই খাতটি একদম ঝিমিয়ে পরেছে।

last শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 17

স্পট ট্রেডঃ

আগামি কাল ৫ টি কোম্পানির স্পটে ট্রেড হবে। কোম্পানি গুলি হলো

 APSCLBOND

 DHAKAINS

PHENIXINS

PRAGATINS

UCB

10 5 শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 18

গতদিন পুরো মার্কেটজুড়ে আতংকে আতংকিত ছিল সবশ্রেনীর বিনিয়োগকারীগন। তবে আজ মানুষের মাঝে কিছুটা স্বস্তি ফিরে এসেছে। লকডাউনে মার্কেট চলবে কি চলবে না এ নিয়ে ব্যাপকভাবে প্রেশানিতে আছে মানুষ।তবে আতংকিত হবার কিছু নেই, কেননা বিএসইসি থেকে জানানো হয়েছে, “কোভিড-১৯ মহামারীকালসহ যে কোন সময় ব্যাংকিং কার্যক্রম চালু থাকলে বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজারে সকল লেনদেন যথাবিহিত অব্যাহতভাবে চালু থাকবে, এ ব্যাপারে বিনোয়োগকারীদের কোন রকম গুজবে কান না দেয়ার অনুরোধ।” বিএসইসি।তাই আমরা দেশের বৃহত্তর স্বার্থে সরকারের পরবর্তী নির্দেশনার জন্য নিশ্চিন্তে অপেক্ষা করি। ইনশাআল্লাহ খুব শীঘ্র ই আমরা এই বিষয়ে ক্লিয়ার হতে পারব। এবং আগামি মাস থেকে আমরা একটি ভালো মার্কেট পাব ইনশাআল্লাহ।

মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ, বিনিয়োগকারী, শেয়ার মার্কেট।
অন্যান্য নিবন্ধসমূহ

2 টি মন্তব্য

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।