10 C
Drøbak
সোমবার, অক্টোবর ২৫, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকতামাকজাত পণ্যের উপর আরো কর ধার্য করুন: কাজী ফিরোজ রশিদ, এমপি

তামাকজাত পণ্যের উপর আরো কর ধার্য করুন: কাজী ফিরোজ রশিদ, এমপি

তামাকজাত পণ্যের উপর আরো বেশি কর ধার্য করার অনুরোধ করেছেন ঢাকা-৬ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী কাজী ফিরোজ রশিদ। ২৮ জুন জাতীয় সংসদের বাজেট অধিবেশনের বাজেট বক্তৃতায় তিনি এ কথা বলেন।

এসময় তিনি বলেন, ‘মাননীয় স্পিকার, আপনি যদি তামাকজাত পণ্য যেমন- সিগারেট ও গুলের উপর যদি আরো বেশি কর ধার্য করেন, তবে আরো সাড়ে ৩ হাজার কোটি টাকা বেশি রাজস্ব আয় হবে।’

কাজী ফিরোজ রশিদ, এমপি’র এই বক্তব্যকে স্বাগত জানিয়ে তাতে পূর্ণ সমর্থন জানিয়েছে ঢাকা আহ্ছানিয়া মিশন। ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষে বাজেটে তামাকজাত দ্রব্যের উপর উচ্চকর আরোপ করে মূল্য বৃদ্ধি করা উচিত। কেবল উচ্চ স্তরের সিগারেট নয়, বিড়ি, গুল, জর্দাসহ সকল স্তরের সিগারেটের মূল্য বৃদ্ধি করা উচিত। বিশেষত এবারের বাজেটে উচ্চস্তরের সিগারেটের উপর যে পরিমাণ ট্যাক্স বৃদ্ধি করা হয়েছে সেটি আসলে খুবই অপ্রতুল। বরং এই ট্যাক্স বৃদ্ধি করে সব স্তরের সিগারেটেরই দাম বাড়ানো উচিত। অন্তত জনস্বাস্থ্যের দিক বিবেচনা করে হলেও সরকার এ ব্যাপারে কার্যকরী ভূমিকা রাখতে পারে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।