19.4 C
Drøbak
বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
প্রথম পাতাশেয়ারবাজার২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

আজ দাম বেড়েছে ২২৪ টি কোম্পানির

আজ বাংলাদেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এর মোট লেনদেন হয়েছে ২০৪৩.৪৮ কোটি টাকা। গতকালের ট্রেড ভলিউম ছিল ১৮৩৫.২৫ কোটি টাকা। আজ, গত দিনের চাইতে ট্রেড ভলিউম বেশি হয়েছে ২০৮.২৩ কোটি টাকা।

আজ দাম বেড়েছে ২২৪ টি কোম্পানির।

দাম কমেছে ১১৯ টি কোম্পানির।  

দাম অপরিবর্তীত ছিল ২৯ টি কোম্পানির।

1 15 ২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 7

আজ ডিএসই তে মোট ৩৭২ টি কোম্পানির ট্রেড হয়েছে। ব্লক ট্রেড আজ ৫১ টি শেয়ারের ব্লকে মোট ট্রেড হয়েছে ১১৬.৯৪ কোটি টাকা, গতকাল ব্লকে মোট ট্রেড হয়েছিল ২৪১.৩০ কোটি টাকা। আজ ব্লকে গত দিনের চাইতে ট্রেড কম হয়েছে ১২৪.৩৬ কোটি টাকা।

5.0 ২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 8

ব্লকের ট্রেড বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ১৯২৬.৫৪ কোটি টাকা। যা গতকাল ছিল ১৫৯৩.৯৫ কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে ট্রেড বেশি হয়েছে ৩৩২.৫৯ কোটি টাকা। দিনশেষে আজকে ইন্ডেক্স পজিটিভ +৫৬ বেড়ে ৬১২৫.৪১ ইন্ডেক্সে মার্কেট ক্লোজ হয়েছে। আজ টপ ২০ গেইনিং লিস্ট মিশ্রিত থাকলেও পুরোপুরিভাবে টেক্সটাইল সেক্টর সমগ্রের আধিপত্য ছিল।আজ টপ অপ দি সেক্টর ট্রেক্সটাইল সেক্টর।

3 14 ২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 9

আলহামদুলিল্লাহ শেষ পর্যন্ত আজ মানুষের মনের মধ্যে “ফ্লোর প্রাইজ” ওঠার আতংক কেটে গেল বলে মনে হলো।     নিম্নের সেক্টর ভিত্তিক বিশ্লেষণঃ ইন্সুরেন্স সেক্টর, অনেকদিন পরে, গতদিনের মতোন আজকেও ব্যাপক বিক্রি চাপে ছিল। পাশাপাশি গতকালের মতোন আজ ও টপ ২০ গেইনিং লিস্টে কোন ইন্সুরেন্স ছিলনা। মিচুয়াল ফান্ড গুলির গত কালের মতো আজ ও উল্লেখযোগ্য ট্রেড দেখা যায়নি।তবে আজ এই সেক্টরের ফান্ডগুলির মধ্যে কিছুটা পজিটিভ ট্রেন্ডে ফেরার আভাস দিল। দেখেশুনে বিনিয়োগের জন্যে এই সেক্টর সমগ্র ভাল অবস্থানে আছে।

4 9 ২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 10

ব্যাংক সেক্টর, গতদিনের মতো আজও এই সেক্টরের পজিটিভ মুভমেন্ট দেখা গেল। তবে গতদিনের চেয়ে আজকের ট্রেন্ড বেশি ভালো ছিল। বর্তমান মার্কেটের সার্বিক বিশ্লেষণ করলে, বিনিয়োগের জন্যে চমকপ্রদ অবস্থানে ব্যাংক সেক্টর সমগ্র অবস্থান করছে। বর্তমানে ব্যাংক সেক্টর সমগ্রের PE ৭.৩৩,  ডিএসিই এর গড় PE ২০.৫২ , ফাইনান্স সেক্টর সমগ্রের আজ পজিটিভ মুভমেন্টের ইঙ্গিত দেখা গেল। সিমেন্ট সেক্টর সমগ্রের শেয়ার গুলির তেমন কোন উল্লেখযোগ্য মুভমেন্ট লক্ষ করা যায়নি, এই সেক্টরের এরামিট সিমেন্ট টপ গেনিং লিস্টে ছিল।

6 5 ২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 11

বর্তমানে এই সেক্টর সমগ্রের PE ১২.৫৫ ফুয়েল & পাওয়ার সেক্টরের মূল শেয়ারগুলির গতকাল পজিটিভ ট্রেন্ডে ছিল, কিন্তু আজকে উল্লেখযোগ্য কোন ট্রেড দেখা যায়নি। এই সেক্টরের ইন্ট্রাকো আজ টপ গেইনিং লিস্টে ছিল। এই খাত বিনিয়োগ উপযোগী। বর্তমানে এই সেক্টরসমগ্রের PE ১২.৩৩ , ফার্মা সেক্টরসমগ্রের শেয়ারগুলির আজ ও তেমন কোন উল্লেখযোগ্য ট্রেড ছিল না। তবে কয়েকটি কোম্পানির কিছুদিন যাবত বেশ ভলিউম নিয়ে ট্রেড হতে দেখা যাচ্ছে। আজ টপ গেইনিং লিস্টে ২ টি কোম্পানি ছিল। Afc Agro & Ghcl কোম্পানি। আইটি সেক্টর সমগ্রে আজ ও উল্লেখ করার মত কোন ট্রেড ছিল না। গত দুই মাসের বাজার মুভমেন্টের সাথে আইটি সেক্টরের শেয়ারের তেমন কোনো পজিটিভ ট্রেন্ড এখনো দেখা যায়নি। টেক্সটাইল সেক্টর সমগ্রের শেয়ারগুলি, গতদিন শেষ দিকে ভাল অবস্থানে চলে এসেছিল, আজ দারুন আধিপত্য নিয়ে দিন শেষ করল। আজ টপ ২০ গেইনিং লিস্টে ১১ টি কোম্পানি ছিল। তবে এর মধ্যে ওটিসি মার্কেট থেকে আসা ২ টি কোম্পানি ছিল। বিবিধ খাতের শেয়ারগুলি গতকাল বেশিরভাগ ই ট্রেন্ডে ছিল। তবে আজ কিছুটা বিক্রি চাপে ছিল আজ এই খাতের ১টি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল। ইঞ্জিনিয়ারিং সেক্টর সমগ্রের শেয়ারগুলি গতদিন শেষ দিকে ভালো ট্রেন্ডে চলে আসলেও, আজ শুরুতে গতকালের ধারা বজায় রাখলেও, শেষ অবদি ৩/৪ টি বাদে বাকি কোম্পানিগুলির তেমন কোন মুভমেন্ট ছিলনা। তবে এই সেক্টরসমগ্রের বেশ কিছু শেয়ার ভালো করার মত অবস্থানে চলে এসেছে। সিরামিক সেক্টরের শেয়ারগুলির আজ ও তেমন কোন ট্রেন্ড ছিল না। ফুড সেক্টর এর শেয়ার গুলির আজ ও তেমন উল্লেখযোগ্য ট্রেড নেই, এই সেক্টরের শেয়ারগুলি পারফরমেন্স বিচারে উল্লেখযোগ্য কোন ট্রেড নেই অনেক দিন যাবত। টেলিকমিউনিকেশন সেক্টরসমগ্রের শেয়ার গুলির আজ ও তেমন উল্লেখযোগ্য কোন ভূমিকা ছিল না। দেশের বিখ্যাত মোবাইল কোম্পানির ২ টি শেয়ার এই সেক্টরে। ট্যানারি সেক্টর সমগ্রের আজ ও উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা।        ২০২০ লকডাউনের পর থেকে এই সেক্টরসমগ্র চরমভাবে ক্ষতিগ্রস্ত। সার্ভিস & রিয়ালস্টেট এর শেয়ারগুলির আজ উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা। জুট সেক্টর সমগ্রের কোন শেয়ারেরই তেমন কোন মুভমেন্ট ছিলনা। পেপার & প্রিন্টিং সেক্টর এর শেয়ার গুলির অনেকদিন যাবত কোন মুভমেন্টই নাই। এই খাতের ওটিসি থেকে আসা ২ টি কোম্পানি টপ গেইনিং লিস্টে ছিল।   অবশ্য ট্রেড ভলিউম হাতে গোনা অল্প।

8 6 ২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
২১ জুন, শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 12

আজ কেপিপিএল শেয়ারটি টপ গেইনিং লিস্টে ছিল। ট্রাভেল সেক্টরের ৩ টি কোম্পানি অনেকদিন যাবত অবহেলিত। করোনা আসার পরে এই খাতটি একদম ঝিমিয়ে পরেছে। আজ ইউনিক হোটেল টপ গেইনিং লিস্টে ছিল। ফ্লোর তুলে দেয়ার ফলে,গতকাল মার্কেটের মানুষের মধ্যে যে আতংক ছিল, সেই আতংক মানুষের মাঝে আজ দেখা যায়নি। স্পট ট্রেড, আগামি কাল স্পটে ট্রেড হবে ২ টি কোম্পানির।কোম্পানি গুলি হলোঃ

১. NORDANINS

২. REPUBLICINS

রেকর ডেট : আগামি কাল রেকড ডেটের জন্যে ট্রেড বন্ধ থাকবে ৪ টি কোম্পানির। কোম্পানিগুলি হলোঃ

১. ASIAINS

২. BATASHOE

৩. GLOBALINS

৪. UNIONCAP

মার্কেট এর সার্বিক দিক বিশ্লেষণ করলে প্রকৃত বিনিয়োগ উপযোগী হিসাবে ব্যাংক, মিচুয়াল ফান্ড, সিমেন্ট,ফুয়েল ও পাওয়ার সেক্টরসমগ্র ভালো অবস্থানে আছে।

মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ, বিনিয়োগকারী, শেয়ার মার্কেট।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।