23.8 C
Drøbak
রবিবার, জুলাই ২৫, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকনির্বাচন কমিশনের দাবী বরিশালে সার্বিক ভোটের পরিবেশ সতস্ফুর্ত ও সুষ্ঠু

নির্বাচন কমিশনের দাবী বরিশালে সার্বিক ভোটের পরিবেশ সতস্ফুর্ত ও সুষ্ঠু

বিছিন্ন কিছু ঘটনা ছাারা ইউনিয়ন পরিষদ নির্বাচন স্বতস্ফুর্ত ও সুষ্ঠু হয়েছে বলে দাবী করেছে নির্বাচন কমিশন। নির্বাচনী সংঘাতে বরিশাল ও ভোলা জেলায় দুই জন নিহত। এবং বিছিন্ন ঘটনায় কয়েকটি কেন্দ্রে ভোট গ্রহণ ব্যাহত হয়েছে।

সারাদিন নির্বাচনী কর্মকান্ড পর্যবেক্ষণ শেষে বিকেল পাচটায় বরিশাল আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, নির্বাচন অত্যন্ত স্বতস্ফুর্ত, ও সুষ্ঠু হয়েছে। দুয়েকটি জায়গায়
বিছিন্ন কিছু ঘটনা ঘটলেও তা সামগ্রিক নির্বাচনী পরিবেশকে নষ্ট করতে পরে নি। আমরা চেষ্টা করেছি ভালো নির্বাচন করতে এবং আশা করি সফল হয়েছি। তিনি দাবী করেন মনে হয়েছে ভোট দানের হার শতকরা পয়ষট্টি ভাগ ছাড়িয়ে যাবে।

এদিকে সকালে বেশ কয়েকটি ভোট কেন্দ্রে গিয়ে দেখা যায় বৃষ্টির কারনে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল অনেক কম।

এদিকে নির্বাচন কমিশন সূত্র জানায় সকালে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ চরফকিরা কোয়াইড প্রাথমিক বিদ্যালয়ে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে মনির হোসেন নামে একজন নিহত হয়েছেন। তার বাড়ি একই উপজেলার হাজারিগঞ্জ ইউনিয়নে।

এই ঘটনায় ঐ কেন্দ্রে পৌনে দশটা থেকে এক ঘন্টা ভোট গ্রহণ বন্ধ ছিল বলে নিশ্চিত করেছে হাজারিগঞ্জ ইউপির রিটার্ণিং কর্মকর্তা রফিকুল ইসলাম।

এই ঘটনায় পুলিশ সংঘর্ষ থামাতে রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করেছে। অবৈধ পিস্তলের গুলীতেই যুবকের মৃত্যু হয়েছে বলে জানান ভোলার এসপি সরকার মো. কায়সার।
ডিআইজি এস এম আক্তারুজ্জামান জানান এক মেম্বার প্রার্থীর প্রবাসী পুত্র পিস্তল দিয়ে গুলি করছিল।

এদিকে বরিশালের গৌরনদীতে মৌজে আলী মিয়া (৬৪) নামে এক বৃদ্ধ ভোটার দুই মেম্বর প্রার্থীর সমর্থকদের বোমা হামলার শিকার হয়ে মারা গেছেন।

বরিশালের পুলিশ সুপার মারুফ হোসেন জানান বরিশালের গৌরনদী উপজেলা খাঞ্জাপুর ইউপির নির্বাচন চলাকালে দুই মেম্বর প্রার্থী মন্টু হাওলাদার ও ফিরোজ মৃধার সমর্থকদের মধ্যে সংঘর্ষে এই বৃদ্ধ নিহত হয়েছে।

স্থানীয়রা জানায় একজন জাল ভোট দিতে গেলে তাকে ভিতরে চ্যালেঞ্জ করে প্রতিদ্বন্দ্বী এজেন্ট। এই সময়ে নির্বাচনী কর্মকর্তারা ঐ যুবককে আটক করলে বাইরে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এর জেরে বোমাবাজি শুরু হলে বোমার আঘাতে বৃদ্ধ মারা যায়। পরে তাকে গৌরনদী উপজেলা হেলথ কমপ্লেক্সে ভর্তি করা হলে কর্তব্যরত ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করে।

এই ঘটনায় পৌনে বারোটায় এক ঘন্টার জন্য নির্বাচনী কার্যক্রম বন্ধ রাখা হয় বলে নিশ্চিত করেছে রিটার্নি কর্মকর্তা মামুনুর রহমান।

বরিশাল জেলার হিজলা উপজেলার মেমানিয়ায় ইউনিয়নের হরিনাথপুর ও খাগেরচর এলাকায় সংঘর্র্ষের ঘটনা ঘটেছে।

সোমবার (২১ জুন) দুপুর একটার দিকে ২ নং ওয়ার্ড খাগের চর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে ১৩ রাউন্ড ফাঁকাগুলি ছোড়ার কথা নিশ্চিত করেছেন হিজলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অসীম কুমার সরকার।

জানা গেছে, ২ নং ওয়ার্ড খাগের চর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদানকে কেন্দ্র করে আওয়ামীলীগের নৌকার প্রার্থী ড. আলাউদ্দিনের সাথে বাগবিতা ঘটে ঘোড়া প্রতীকের বিদ্রোহী প্রার্থী নাসির উদ্দিনের।

বাগবিতন্ডার সূত্রধরে উভয় প্রার্থীর কর্মী সমর্থকরা সংর্ঘষে জড়িয়ে পড়েন। দুই গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ফলে এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।
পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে লাঠিচার্য এবং ৮ রাউন্ড ফাঁকা গুলি ছোড়া পুলিশ।

এদিকে হরিনাথপুর গঙ্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের নিয়ন্ত্রন নিতে গেলে স্থানীয়দের সাথে নৌকা প্রতীকের প্রার্থীর মধ্যে হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটে।

এতে এক আনসার সদস্য ও এক পুলিশ সদস্যে আহত হয়। পরে পরি¯ি’তি নিয়ন্ত্রনে আনতে গিয়ে পুলিশ ৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এসময় ঘন্টাখানেক ওই কেন্দ্রে ভোটগ্রহন বন্ধ থাকে।

বরিশালের মূলাদী উপজেলায় গাছুয়া ইউনিয়ন পরিষদের নির্বাচনে জাতীয় পার্টির মালেক শিকদার এবং স্বতন্ত্র (বিদ্রোহী) মোকসেদ মীর সোমবার দুপুরে বাসায় ও স্থানীয় প্রেসক্লাবে পৃথক পৃথক সংবাদ সম্মেলন করে সরকারী দলের ভোট কেন্দ্র দখল, নিয়ন্ত্রন, সনত্রাস, আইনশৃঙ্খলা ও নির্বাচনী কর্মকর্তাদের পক্ষপাতিত্বের অভিযোগে নির্বাচন বয়কটের ঘোষনা দেন।

এদিকে নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে দুয়েকটি জায়গায় বরিশালের বাবুগঞ্জের দেহেরগতি, বাকেরগঞ্জ্রে দাড়িয়াল, পটুয়াখালির বাউফল ও পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলাস সহ বিভিন্ন ইউনিয়নে জালভোট প্রদান বা প্রভাব বিস্তার করা সহ বিভিন্ন ঘটনায় প্রতিদ্বন্দ্বি চেয়ারম্যান ও মেম্বর প্রার্থীদের সর্মকদের মধ্যে সংঘর্ষ হলেও পরে তা নিয়ন্ত্রনে আসে।

বরিশাল পুলিশ রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান জানান, নির্বাচনকে সুষ্ঠু করতে আইন শৃঙ্খলা বাহিনী অত্যন্ত সজাগ ছিল। এ ছাড়া জনগনও সহযোগিতা করায় বিছিন্ন কয়েকটি ঘটনা বাদ দিয়ে নির্বাচনী পরিবেশ সুষ্ঠু নির্বাচনের অনুকূল ছিল।

এদিকে কারচুপির অভিযোগ এন বরিশালের মুলাদি উপজেলার গাছুয়া ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মোকছেদ মীর নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করে কারচুপির অভিযোগে নির্বাচন বয়কট করে পুননির্বাচনের দাবী জানিয়েছেন।

বরিশালের বাবুগঞ্জ উপজেলার আবুল কালাম ডিগ্রি কলেজ কেন্দ্রে সোমবার দুপুর একটায় একদল লোক এক নম্বর কক্ষে সহকারী প্রিজাইডিং অফিসার মাহামুদ হোসেনের কাছ থেকে ব্যালট ছিনাইয়ের চেষ্টা করেও পরেনি বলে দাবী করেছেন তিনি। এসময় ৫ টি ব্যালট নষ্ট হয়েছে বলে তিনি জানান।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।