14.6 C
Drøbak
বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
প্রথম পাতাশেয়ারবাজারআজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর

শেয়ার বাজারের মানুষের আতঙ্ক কেটেছে

আজ বাংলাদেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ( ডিএসই) এর মোট লেনদেন হয়েছে ১৮৩৫.২৫ কোটি টাকা। গতকালের ট্রেড ভলিউম ছিল ১৮৪৭.১৬ কোটি টাকা। আজ, গতদিনের চাইতে ট্রেড ভলিউম কম হয়েছে ১১.৯১ কোটি টাকা। আজ দাম বেড়েছে ১৫৬ টি কোম্পানির।দাম কমেছে ১৭৯ টি কোম্পানির।

দাম অপরিবর্তীত ছিল ৩৮ টি কোম্পানির। আজ ডিএসই তে মোট ৩৭৩ টি কোম্পানির ট্রেড হয়েছে। ব্লক ট্রেড আজ ৩৬ টি শেয়ারের ব্লকে মোট ট্রেড হয়েছে ২৪১.৩০ কোটি টাকা, গতকাল ব্লকে মোট ট্রেড হয়েছিল ৬১.১২ কোটি টাকা, আজ ব্লকে গত দিনের চাইতে ট্রেড বেশি হয়েছে ১৮০.১৮ কোটি টাকা।

jasi 1 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 12

আজ ব্লকে বেশি ট্রেড হয়েছে মূলত BATBC & PROVATINS এর বড় কোয়ান্টি লেনদেনের জন্যে, এই ২ কোম্পানিতে ১৭১ কোটি টাকার ট্রেড হয়েছে। ব্লকের ট্রেড বাদ দিলে আজকের মূল মার্কেটের ট্রেড ভলিউম ১৫৯৩.৯৫ কোটি টাকা। যা গতকাল ছিল ১৭৮৬.০৪ কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে ট্রেড কম হয়েছে ১৯২.১৩ কোটি টাকা। 

jasi 2 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 13

দিনশেষে আজকে ইন্ডেক্স পজিটিভ +১৬.৬৫ বেড়ে ৬০৬৯.৪০ ইন্ডেক্সে মার্কেট ক্লোজ হয়েছে। আজ টপ ২০ গেইনিং লিস্ট পুরোপুরি ভাবে মিশ্রিত ছিল। পুরো মার্কেটের ফ্লোর প্রাইজ তুলে দেয়াতে মার্কেট শুরু হবার সাথে সাথে মানুষের মধ্যে এক ভীতি কাজ করেছিল।

jasi 3 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 14

সকাল ১০.১২ মিনিটে আজকের ইন্ডেক্সের সর্বনিম্ন অবস্থান ৬০১০ এ গিয়েছি। দিন বাড়ার সাথে সাথে মার্কেট স্বাভাবিক হতে থাকে। আলহামদুলিল্লাহ চূড়ান্ত ভাবে মানুষ ফ্লোর প্রাইজ ওঠার আতঙ্ক কেটে উঠতে পেরেছে। ইন্সুরেন্স সেক্টর, আজ অনেকদিন পরে ব্যাপক বিক্রির চাপে ছিল, পাশাপাশি আজ টপ ২০ গেইনিং লিস্টে কোন ইন্সুরেন্স ছিলনা। ইন্সুরেন্স সেক্টরের বর্তমান PE 26.53 মিচুয়াল ফান্ড গুলির গতকালের মতো আজ ও উল্লেখযোগ্য ট্রেড দেখা যায়নি।

4 8 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 15

তবে দেখেশুনে বিনিয়োগের জন্যে এই সেক্টর সমগ্র ভাল অবস্থানে আছে। বর্তমানে এই সেক্টরের PE 5.73 ব্যাংক সেক্টর,  আজ এই সেক্টরের পজিটিভ মুভমেন্ট দেখা গেল। আজ টপ ২০ গেইনিং লিস্টে ১ টি ব্যাংক ছিল। বিনিয়োগের জন্যে চমকপ্রদ অবস্থানে ব্যাংক সেক্টর সমগ্র অবস্থান করছে। বর্তমানে ব্যাংক সেক্টর সমগ্রের PE 7.24 ফাইনান্স সেক্টর সমগ্রের আজ ও তেমন কোন মুভমেন্ট ছিলনা। বর্তমানে এই সেক্টর সমগ্রের PE 20.34 #সিমেন্ট সেক্টরসমগ্রের শেয়ার গুলির তেমন কোন মুভমেন্ট লক্ষ করা যায়নি।

jasi 5 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 16

তবে সারাদিন এই সেক্টরের শেয়ারগুলি আজ পজিটিভ ছিল দাম বাড়ার ক্ষেত্রে। এই সেক্টরের এরামিট সিমেন্ট টপ গেনিং লিস্টে ছিল। বর্তমানে এই সেক্টরসমগ্রের PE 12.30 ফুয়েল & পাওয়ার সেক্টরের মূল শেয়ারগুলির পজিটিভ ট্রেন্ডে ছিল। এই খাত বিনিয়োগ উপযোগী। বর্তমানে এই সেক্টরসমগ্রের PE 12.45 #ফার্মা সেক্টরসমগ্রের শেয়ারগুলির আজ ও তেমন কোন উল্লেখযোগ্য ট্রেড ছিল না।

jasi 6 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 17

তবে কয়েকটি কোম্পানির কিছুদিন যাবত বেশ ভলিউম নিয়ে ট্রেড হতে দেখা যাচ্ছে। আজ টপ গেইনিং লিস্টে সালভো ক্যামিকেল ছিল। আইটি সেক্টরসমগ্রে আজ ও উল্লেখ করার মত কোন ট্রেড ছিল না। গত দুই মাসের বাজার মুভমেন্টের সাথে আইটি সেক্টরের শেয়ারের তেমন কোনো পজিটিভ ট্রেন্ড এখনো দেখা যায়নি। বর্তমানে এই সেক্টর সমগ্রের PE 24.25 টেক্সটাইল সেক্টরসমগ্রের শেয়ারগুলি আজ অনেকটা স্লো দেখা গেলও শেষ দিকে ভাল অবস্থানে চলে আসে।

jasi 7 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 18

আজ টপ ২০ গেইনিং লিস্টে ৫ টি কোম্পানি ছিল।তবে এর মধ্যে ওটিসি মার্কেট থেকে আসা ২ টি কোম্পানি ছিল। বিবিধ খাতের শেয়ারগুলির আজ বেশিরভাগই ট্রেন্ডে ছিল। আজ এই খাতের ৪টি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল।

jasi 8 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 19

ইঞ্জিনিয়ারিং সেক্টর সমগ্রের শেয়ার গুলি আজ শেষ দিকে ভালো ট্রেন্ডে চলে আসে। যদিও আজ এই খাতের ১ টি শেয়ার টপ গেইনিং লিস্টে ছিল, তথাপি বেশ কিছু শেয়ার ভালো করার মত অবস্থানে চলে এসেছে।

jasi 9 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 20

সিরামিক সেক্টরের শেয়ার গুলির আজ ও তেমন কোন ট্রেন্ড ছিল না। তবে অনেকদিন পরে মুন্নু সিরামিকের বেশ ভালো ট্রেন্ড দেখা গেল। ফুড সেক্টর এর শেয়ার গুলির আজ ও তেমন উল্লেখযোগ্য ট্রেড নেই, এই সেক্টরের শেয়ারগুলি পারফরমেন্স বিচারে উল্লেখযোগ্য কোন ট্রেড নেই অনেক দিন যাবত।

jasi 10 আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 21

টেলিকমিউনিকেশন সেক্টর সমগ্রের শেয়ার গুলির আজ ও তেমন উল্লেখযোগ্য কোন ভূমিকা ছিল না। দেশের বিখ্যাত মোবাইল কোম্পানির ২ টি শেয়ার এই সেক্টরে। ট্যানারি সেক্টর সমগ্রের আজ ও উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা। ২০২০ লকডাউনের পর থেকে এই সেক্টর সমগ্র চরম ভাবে ক্ষতিগ্রস্ত। তবে ফরচুন সুচ আজ টপ গেইনিং লিস্টে ছিল। সার্ভিস & রিয়ালস্টেট এর শেয়ারগুলির আজ উল্লেখযোগ্য কোন ট্রেড ছিলনা। জুট সেক্টর সমগ্রের কোন শেয়ারেরই তেমন কোন মুভমেন্ট ছিলনা। পেপার & প্রিন্টিং সেক্টর এর শেয়ার গুলির অনেকদিন যাবত কোন মুভমেন্টই নাই। এই খাতের ওটিসি থেকে আসা ২ টি কোম্পানি টপ গেইনিং লিস্টে ছিল।   অবশ্য ট্রেড ভলিউম হাতে গোনা অল্প। আজ সোনালি পেপার কিছুটা ট্রেন্ডে ফিরেছে

202337044 954249031785872 4583150994865797609 n আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর
আজ রবিবার ২০-০৬-২০২১ তারিখের শেয়ার মার্কেটের চুম্বক খবরাখবর 22

ট্রাভেল সেক্টরের ৩ টি কোম্পানি অনেকদিন যাবত অবহেলিত।করোনা আসার পরে এই খাতটি একদম ঝিমিয়ে পরেছে। তবে আজ ইউনিক হোটেল টপ গেইনিং লিস্টে ছিল। ফ্লোর তুলে দেয়ার ফলে মার্কেটের মানুষের মধ্যে যে আতঙ্ক ছিল, তা আজ শেষ দিকে অনেক টা কমে গেছে। স্পট ট্রেড, আগামি কাল স্পটে ট্রেড হবে ৫ টি কোম্পানির। কোম্পানি গুলি হলোঃ

1.ASIAINS 2

.BATASHOE

3.GLOBALINS

4.NORDANINS

5.UNIONCAP

রেকড ডেট আগামি কাল রেকড ডেটের জন্যে TALAFILINS এর ট্রেড বন্ধ থাকবে। মার্কেট এর সার্বিক দিক বিশ্লেষণ করলে বিনিয়োগ উপযোগী হিসাবে ব্যাংক, মিচুয়াল ফান্ড, সিমেন্ট, ফুয়েল ও পাওয়ার সেক্টরসমগ্র ভালো অবস্থানে আছে।

মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ
মো. জসিম উদ্দিন তালুকদার এমদাদ, বিনিয়োগকারী, শেয়ার মার্কেট।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।