13.1 C
Drøbak
বুধবার, অক্টোবর ২০, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিককুয়াকাটায় উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন

কুয়াকাটায় উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন

প্রশাসনের পরিচালিত উচ্ছেদ অভিযানের কারনে কুয়াকাটা সৈকতে ঘূর্ণিঝড় ইয়াস’র প্রভাবে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীরা পুনর্বাসনের দাবিতে মানববন্ধন করেছে।

শুক্রবার বেলা ১১টায় কুয়াকাটা চৌরাস্তায় ক্ষতিগ্রস্ত শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী এ মানববন্ধনে অংশ নেয়।

ঘন্টাব্যাপী এ মানববন্ধনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা বলেন, ’কুয়াকাটা সৈকতে আমরা শুঁটকি মাছ ও সমুদ্র থেকে শিকার করা তাজা মাছ পর্যটকদের জন্য ফ্রাই করে পরিবেশন করে থাকি। এখানে আগত পর্যটকদের আচার ও ঝিণুক মালামাল পছন্দের তালিকায় রয়েছে। তাই কুয়াকাটা পৌরসভার কোন একটি স্থানে এসব ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দ্রুত পুনর্বাসনের ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের নিকট জোর দাবি জানান তারা।’

Kuakata Photo Evicted businessmen of Kuakata forming human chain on Friday calling for proper rehabilitation 2 কুয়াকাটায় উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন
কুয়াকাটায় উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন 4

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শুঁটকি ব্যবসায়ী মোঃ আব্বাস কাজী, ট্যুর অপারেটর কেএম বাচ্চু, ক্ষুদ্র ব্যবসায়ী সোহেল মাহমুদ প্রমূখ।

মহিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা আজিজুর রহমান জানান, সরকারী জমিতে প্রভাবশালী একটি গ্রুপ ব্যাক্তিগত মার্কেট নির্মানের উদ্যোগ নিলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তা ভেঙ্গে দেয়া হয়। তিনি আরও জানান, বেরীবাধেঁর বাইরে কোন স্থাপনা নির্মাণ করা সরকারী ভাবে নিষিদ্ধ এবং বৈরী আবহাওয়ায় তা চরম বিপদজনকও বটে। তবু নিষেধাজ্ঞা এবং বিপদাশংকা অমান্য করে এসব ঘর নির্মাণ করা হয়েছিলো।

Kuakata Photo Eviction drive on Thursday afternoon operated by administraion against illegal construction on government land ignoring legality and weather risk 3 কুয়াকাটায় উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন
কুয়াকাটায় উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন 5

মহিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা মোঃ আজিজুর রহমান জানান, সরকারী জমিতে প্রভাবশালী একটি গ্রুপ ব্যাক্তিগত মার্কেট নির্মানের উদ্যোগ নিলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তা ভেঙ্গে দেয়া হয়। তিনি আরও জানান, বেরীবাধেঁর বাইরে কোন স্থাপনা নির্মাণ করা সরকারী ভাবে নিষিদ্ধ। নিষেধাজ্ঞা অমান্য করে এসব ঘর নির্মাণ করা হচ্ছিলো।

Kuakata Photo Eviction drive on Thursday afternoon operated by administraion against illegal construction on government land ignoring legality and weather risk 2 কুয়াকাটায় উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন
কুয়াকাটায় উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন 6

কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভ’মি) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট জগৎবন্ধু মন্ডল বলেন যে জমিতে দোকানপাট বসানো হয়েছিলো তা সরকারি জমি এবং বিএস রেকর্ডেও তাই রয়েছে। কাজেই তাই উচ্ছেদ অভিযান চালানোর পর সেখানে তা পুর্বাসনের সুযোগ নেই।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।