12.1 C
Drøbak
বুধবার, আগস্ট ৪, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকনাটোর শহরে ৫০ পরীক্ষায় ৩৮ জনের করোনা পজেটিভ

নাটোর শহরে ৫০ পরীক্ষায় ৩৮ জনের করোনা পজেটিভ

নাটোর শহর এলাকায় ৫০ জনের পরীক্ষা করে ৩৮ জনের করোনা পজেটিভ রেজাল্ট আসে। নাটোরে গত ২৪ ঘন্টায় নতুন করে ৬৬ জন আক্রান্ত হয়েছে। নমুনা পরীক্ষা করা হয়েছে ১২৮ জনের। সংক্রমনের হার ৫১.৫০ শতাংশ। নাটোর শহর এলাকায় সংক্রমনের হার ৭৬ শতাংশ।

জেলায় মোট আক্রান্ত ২৫০২ জন।এর মধ্যে প্রায় ১৫০০ জন সুস্থ হয়েছেন বাদবাকি প্রায় ১০০০ জন বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে নাটোর সদর হাসপাতালে ৫১ জন , রাজশাহী মেডিকেল কলেজ ও বিভিন্ন ক্লিনিকসহ বাড়িতে থেকেও চিকিৎসা গ্রহণ করছেন আক্রান্তরা।

এদিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের একজন ও নাটোর সদর হাসপাতালে একজন করোনার লক্ষণ নিয়ে মারা গেছেন। তবে তারা করোনা আক্রান্ত ছিলেন কিনা তা পরীক্ষা করে নিশ্চিত হওয়া যায়নি।

কঠোর লকডাউন দিয়েও থামানো যাচ্ছে না আক্রান্তের এই ঊর্ধ্বগতি। প্রতিদিনই নানা এলাকার মানুষ আক্রান্ত হচ্ছে, ছড়িয়ে পড়ছে গ্রামগঞ্জেও। স্বাস্থ্যবিধি কিংবা সামাজিক দূরত্ব কোন দিকে মানার কোন বালাই নেই সাধারণ মানুষের। কুসংস্কার ভর করে আছে মগজে। কে শোনে কার কথা।

প্রশাসনের সদস্যরা সার্বিকভাবে কঠোরতা বজায় রেখে নিজ দায়িত্ব পালন করলেও সাধারণ মানুষ কোন কথা শুনছে না।পুলিশ ও প্রশাসনের সামনে মাস্ক পরা কিংবা সামাজিক দূরত্ব বজায় থাকলেও প্রশাসনের লোকের আড়াল হতেই আবার আগের অবস্থায় ফিরে যাচ্ছে মানুষ।

এছাড়া সাধারণ মানুষকে ক্ষেত খামারে কাজ করতে হচ্ছে, চলছে শহর ব্যাপী নির্মাণ কাজ আবার উন্নয়ন কাজও। নির্মাণশ্রমিকদের স্বাস্থ্যবিধি কিংবা মাস্ক ব্যবহারের বালাই নেই। সচেতন সমাজ বলছেন একবার যদি শ্রমিকদের মধ্যে করোনা আক্রান্ত শুরু হয় তাহলে দেখা দিতে পারে ভয়ঙ্কর মহামারী।

এদিকে নাটোর ও সিংড়া পৌরসভায় দ্বিতীয় দফা লকডাউনের দ্বিতীয় দিনেও আজও সকাল থেকে শহরের গুরুত্বপুর্ন এলাকায় শক্ত অবস্থান নিয়েছে আইন শৃংখলা বাহিনীর সদস্যরা। এছাড়া স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসনের একাধিক ভ্রাম্যমান আদালত কাজ করছেন।

এছাড়া বিধি নিষেধ কার্যকর ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে গতকাল বুধবারেও শহরের বিভিন্ন এলাকায় একাধিক মোবাইল টিম অভিযান পরিচালনা করে। র‌্যাব ও পুলিশের সহায়তায় এসব অভিযানে স্বাস্থ্যবিধি অমান্য করার ১৫ টি মামলায় ২২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাওন শরীফ জানান, বুধবার সকালে নির্বাহী ম্যাজিষ্ট্রেট সুমা খাতুনের নেতৃত্বে শহরের বিভিন্ন এলাকায় মোবাইল টিম পরিচালনা করা হয়। এসময় স্বাস্থ্যবিধি অমান্য করায় ৫ টি মামলায় ৩১০০ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট রেহানা মজুমদার মুক্তির নেতৃত্বে অপর একটি মোবাইল টিম সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানে স্বাস্থ্যবিধি অমান্য করার অভিযোগে দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় ৯ টি এবং ১৮৮ ধারায় ১টি সহ মোট ১০টি মামলায় ১৮হাজার ৯শ টাকা জরিমানা আদায় করা হয়।

জেলা প্রমাসক মো. শাহরিয়াজ বলেন, করোনা সংক্রমন রোধে নাটোর ও সিংড়া পৌরএলাকায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জনসাধারনকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে। সকলকে মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করে মাইকে প্রচার করা হচ্ছে।

বিনা প্রয়োজনে বাড়ির বাহিরে বের না হওয়ার আহ্বান জানানো হচ্ছে। আরোপিত বিধি নিষেধ থাকা অবস্থায় সামাজিক দুরুত্ব বজায় না রাখা সহ স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।