সাময়িকী.কম

ভারতের ভিসা দেওয়ার প্রক্রিয়া সহজ করা হচ্ছে। এ বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সরকারের উচ্চ পর্যায়ে একটি প্রস্তাব নিয়ে আলোচনা শুরু করেছে। প্রস্তাবটি কার্যকর হলে বাংলাদেশিদের ভারতের ভিসা পাওয়ার ক্ষেত্রে যেসব জটিলতা রয়েছে তা দূর হবে।
 
বৃহস্পতিবার (৫ মে) দিল্লিতে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ এ কথা জানান।
 
ভারতের ভিসা পাওয়া নিয়ে জটিলতা, হেনস্থা ও অসাধু কর্মকর্তাদের হস্তক্ষেপ নিয়ে সম্প্রতি একদল বাংলাদেশি অনলাইনে অভিযোগ জমা দিয়েছেন। সেই অভিযোগের কপি তারা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কেও দিয়েছেন।
 
এ বিষয়ে ভারত সরকার কী পদক্ষেপ নিয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিকাশ স্বরূপ বলেন, 'ঢাকার ভারতীয় হাইকমিশন বিশ্বের মধ্যে সর্বাধিক ভিসা দিয়ে থাকে। প্রতি মাসে তিন হাজার ভিসা দেওয়া হয়। কিন্তু চাহিদা থাকে এর চারগুণ।'
 
তিনি বলেন, 'হাইকমিশনে কর্মীর সংখ্যা কম। এই প্রতিকূলতা দূর করতে হাইকমিশন ব্যবস্থা নিচ্ছে যাতে উপযুক্ত ব্যবস্থাপনা গড়ে তোলা যায়।'
 
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আলোচনায় থাকা প্রস্তাবটি হলো-যেসব বাংলাদেশি আগে অনেকবার ভারতে এসেছেন তাদের জন্য ই-ভিসার ব্যবস্থা চালু করা। কেবল নতুনদেরই অনলাইনে আবেদন করতে হবে। এ বিষয়ে আগামী জুলাই মাসে দুই দেশের যৌথ পরামর্শ কমিশনের বৈঠকে আলোচনা হতে পারে। ওই সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ঢাকা সফর করবেন।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.