সাময়িকী.কম
রসমালাই আমাদের বাঙালীদের খুবই পছন্দের একটি মিষ্টি। শুধু উৎসব অনুষ্ঠানেই নয় খাবার পর একটি মিষ্টিমুখেও রসমালাই সকলের বেশ পছন্দের। কেমন হয় যদি ঘরে বসেই এই সুস্বাদু রসমালাইয়ের স্বাদ নেয়া যায়? খুব সহজেই গুঁড়ো দুধ দিয়ে ঝামেলা ছাড়াই ঘরে তৈরি করে নিতে পারেন সুস্বাদু রসমালাই। চলুন আজকে শিখে নেয়া যাক দারুণ সুস্বাদু পারফেক্ট রসমালাইয়ের রেসিপিটি।
উপকরণ

- ১ কাপ গুঁড়ো দুধ
- আধা চা চামচ ময়দা
- ১/৪ চা চামচ বেকিং সোডা
- ১ টি ডিম
- ১ কাপ দুধ
- ১ কাপ কন্ডেন্সড মিল্ক
- এলাচ গুঁড়ো
পদ্ধতি

- প্রথমে গুঁড়ো দুধ, ময়দা ও বেকিং সোডা একসাথে মিশিয়ে নিয়ে এতে ডিম ভেঙে ভালো করে মাখিয়ে নরম ডো তৈরি করে নিন। কিছুটা তেল দিয়ে ডো তৈরি করুন যাতে হাতে না লাগে এবং নরম ডো তৈরি করে কয়েক মিনিট রেখে দিন।
- একটি প্যানে দুধ ও কন্ডেন্সড মিল্ক দিয়ে জ্বাল করুন অথবা আপনি চাইলে ১ লিটার দুধে নিজের পছন্দমতো চিনি দিয়েও মালাই তৈরি করে নিতে পারেন। এতে দিন এলাচ গুঁড়ো ফ্লেভারের জন্য। এভাবে জ্বাল দিয়ে ঘন মালাই তৈরি করে নিন।
- এবারে নরম ডো দিয়ে ছোট ছোট চেপ্টা বা গোল গোল বল তৈরি করে নিন এবং ফুটন্ত মালাইয়ে দিয়ে জ্বাল করতে থাকুন। এভাবে জ্বাল করতে থাকলে ৮ মিনিটের মধ্যেই মিষ্টি ফুলে দ্বিগুণ হয়ে যাবে।
- এরপর রসমালাই একটি বোলে নামিয়ে নিন এবং ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে চাইলে ফ্রিজে রেখে আরও ঠাণ্ডা করে নিন।
- উপরে পেস্তা বাদাম কুচি ও জাফরান গোলানো দুধ দিয়ে পরিবেশন করতে পারেন। ব্যস, তৈরি হয়ে গেলো আপনার গুঁড়ো দুধের তৈরি সুস্বাদু রসমালাই।
বিস্তারিত দেখুন ছোট্ট এই ভিডিওটিতে

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.