সাময়িকী.কম

'ওরা শুরু থেকেই আমাদের মিথ্যা বলেছে। প্লেনের বিষয়ে আমি ওদের সর্বশেষ তথ্যও বিশ্বাস করি না।' মালয়েশিয়ার হারিয়ে যাওয়া বিমানের এক আরোহীর বাবা চীনের ঝাং ইয়াংলি বলছিলেন এ কথা। 
বিমানের তথ্য নিয়ে লুকোচুরি আর কঠোর আচরণের কারণে শুরু থেকেই মালয়েশিয়ার কর্তৃপক্ষের ওপর থেকে আস্থা হারায় তারা। এখন নিখোঁজ বিধ্বস্ত বিমানের খোঁজ পাওয়া গেছে বলে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হলেও মানতে নারাজ স্বজনরা। শুধু চীনের স্বজনই নয়, অস্ট্রেলিয়া এবং খোদ মালয়েশিয়ার স্বজনদের অবস্থানও অভিন্ন। 
গত সপ্তাহে ফ্রান্সে ভারত মহাসাগরের প্রত্যন্ত রেউনিয়ঁ দ্বীপে বিমানের একটি ধ্বংসাবশেষ পাওয়ার পর গত বুধবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক ঘোষণা দেন, গত বছর হারিয়ে যাওয়া বিমানের অংশ এটি।
কুয়ালালামপুর থেকে ২৩৯ জন আরোহীসহ গত বছরের ৮ মার্চ বেইজিংয়ের পথে রওনা হওয়ার পরপরই যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছিল এমএইচ-৩৭০ নামের মালয়েশিয়া এয়ালাইনসের ওই বিমানটির। বেশ কয়েকটি দেশ বহু তল্লাশি অভিযান চালিয়েও এ পর্যন্ত বিমানটির কোনো চিহ্ন বা ধ্বংসাবশেষ খুঁজে পায়নি। এটি বিমান চলাচলের ইতিহাসে সবচেয়ে রহস্যময় দুর্ঘটনাগুলোর একটি। এই বিমানের অধিকাংশ আরোহীই ছিল চীনা নাগরিক।
ধ্বংসাবশেষ উদ্ধারের খবর পেয়েই বেইজিংয়ের মালয়েশিয়া এয়ারলাইনসের দপ্তরের সামনে জড়ো হয় বিমানে থাকা আরোহীদের বেশ কয়েক জন স্বজন। চীন ও কমিউনিস্ট পার্টির পতাকা হাতে এসেছিলেন ঝাং ইয়াংলি। তিনি বলেন, 'ওই বিমানে আমার মেয়ে ছিল। কিন্তু ওরা আমাদের সত্যটা বলছে না।' বাও লাংফাংয়ের নাতি ছিলেন ওই বিমানে। বললেন, 'সবাই আমাদের মিথ্যা বলছে। ওকে দেখার জন্য আমি যেকোনো কিছু করতে পারি, কিন্তু কেউ আমাকে বলছে না কী করতে হবে।' বলেই কাঁদতে কাঁদতে মেঝেতে বসে পড়েন তিনি। সেখানে উপস্থিত প্রায় সবারই অবস্থা একই রকম। প্রচণ্ড আবেগে ভেঙে পড়া মানুষ সবাই। তাদের দাবি, মালয়েশিয়ার উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের তাদের সঙ্গে সাক্ষাৎ করে বিষয়টির স্পষ্ট ব্যাখ্যা দিতে হবে।
একই দাবি উঠেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও। পররাষ্ট্র মুখপাত্র হুয়া চুনিং বলেন, 'দুর্ঘটনার বিষয়ে আরো তদন্তের ব্যাপারে মালয়েশিয়া সরকার যে প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণের আহ্বান জানাচ্ছি আমরা।'
গত সপ্তাহে ফ্রান্সের রেউনিয়ঁ দ্বীপে একটি বিমানের ডানার সাড়ে ছয় ফুট লম্বা একটি অংশ পাওয়ার পর এমএইচ-৩৭০ নিখোঁজ রহস্য সমাধানের ব্যাপারে আশার সঞ্চার হয়। সূত্র : এএফপি, বিবিসি।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.