সাময়িকী.কম

সাব ইন্সপেক্টর (এসআই) পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। নারী ও পুরুষ উভয়েই অংশ নিতে পারবেন বাছাই পরীক্ষায়। আগে আবেদনের প্রয়োজন নেই, ২৭ জুলাই সকাল ৯টায় কাগজপত্রসহ নির্ধারিত রেঞ্জে অংশ নিতে হবে প্রাথমিক শারীরিক পরীক্ষায়। বিস্তারিত জানাচ্ছেন আল-আমিন খান  

আবেদনের যোগ্যতা
পুলিশ হেডকোয়ার্টার্সের রিক্রুটমেন্ট অ্যান্ড ক্যারিয়ার প্ল্যানিং বিভাগের এআইজি মো. মনিরুল ইসলাম জানান, আবেদনের ন্যূনতম যোগ্যতা স্নাতক। থাকতে হবে কম্পিউটারে অভিজ্ঞতা। ১ জানুয়ারি ২০১৫ তারিখে সাধারণ, মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তান বা অন্যান্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৯ থেকে ২৭ বছর, মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ১৯ থেকে ৩২ বছর। প্রার্থীকে অবিবাহিত ও জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, বুক স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, সম্প্রসারিত ৩২ ইঞ্চি। নারীদের ক্ষেত্রে উচ্চতা হবে কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি। বিজ্ঞপ্তি নিচের লিংকে- http://www.police.gov.bd/recruitment/sub%20inspector.jpg  
কবে কোন পরীক্ষা
প্রাথমিক শারীরিক পরীক্ষা হবে ২৭ জুলাই সকাল ৯টায়। ঢাকা রেঞ্জ বা বিভাগের পরীক্ষা হবে উত্তরায় এপিবিএন পুলিশ লাইনস, চট্টগ্রাম বিভাগে সিএমপি পুলিশ লাইনস, রাজশাহীতে রাজশাহী জেলা পুলিশ লাইনস, রংপুরে রংপুর জেলা পুলিশ লাইনস, খুলনায় আরআরএফ পুলিশ লাইনস, বরিশালে বরিশাল জেলা পুলিশ লাইনস ও সিলেট বিভাগের পরীক্ষা সিলেট জেলা পুলিশ লাইনসে। প্রাথমিক শারীরিক পরীক্ষায় উত্তীর্ণদের ২৯ জুলাইয়ের মধ্যে আবেদন ফরম পূরণ করে নিজ রেঞ্জ ডিআইজি কার্যালয়ে জমা দিতে হবে। লিখিত পরীক্ষা নেওয়া হবে তিন ধাপে। মনস্তত্ত্বের পরীক্ষা হবে ৭ আগস্ট বিকেল ৩টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত। ৮ আগস্ট ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন এবং ৯ আগস্ট সাধারণ জ্ঞান ও পাটিগণিত পরীক্ষা হবে। প্রতিটি পরীক্ষার সময় বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত।
প্রথমেই শারীরিক পরীক্ষা
শারীরিক মাপ পরীক্ষার শুরুতেই বিজ্ঞপ্তির বর্ণনা অনুযায়ী উচ্চতা, বুকের প্রস্থ, বডি মাস ইনডেক্স অনুযায়ী বয়সের সঙ্গে ওজনের সামঞ্জস্য ঠিক আছে কি না দেখা হয়। সব ঠিক থাকলে পরের ধাপে ফিটনেস যাচাই পরীক্ষায় দৌড়, লং জাম্প বা রক ল্যান্ডিংয়ে অংশ নিতে হতে পারে। সাব ইন্সপেক্টর আতিকুর রহমান বিশ্বাস জানান, পরীক্ষার আগেই দৌড়, লং জাম্প ও রক ল্যান্ডিংয়ের প্র্যাকটিস করে নিলে ভালো হয়। শারীরিক মাপ ও ফিটনেস পরীক্ষার সময় ব্যায়ামের উপযোগী ঢিলেঢালা পোশাক সঙ্গে রাখতে পারেন, যাতে প্রয়োজনমতো বদলে নেওয়া যায়।
শারীরিক মাপ পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের দেওয়া চারিত্রিক সনদের মূলকপি, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সিটি করপোরেশন বা পৌরসভার মেয়র বা কাউন্সিলরের দেওয়া স্থায়ী নাগরিকত্ব সনদের মূলকপি, প্রার্থীর জাতীয় পরিচয়পত্র, না থাকলে বাবা বা মায়ের জাতীয় পরিচয়পত্রের মূলকপি, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা সত্যায়িত সদ্য তোলা তিন কপি পাসপোর্ট আকারের ছবি, কমপক্ষে তিন সপ্তাহের কম্পিউটার প্রশিক্ষণ সনদের মূলকপি, চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্র, কোটায় আবেদনকারীদের সংশিষ্ট কোটার সনদের মূলকপি ও তা প্রমাণের জন্য প্রয়োজনীয় প্রত্যয়নপত্র সঙ্গে আনতে হবে।
লিখিত পরীক্ষার নম্বর বণ্টন
এসআই নিয়োগের লিখিত পরীক্ষা হয় ২৫০ নম্বরের। ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশনে থাকে ১০০ নম্বর, সাধারণ জ্ঞান ও পাটিগণিতে ১০০ নম্বর এবং মনস্তত্ত্বে ২৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয়।
ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন
সম্প্রতি এসআই পদে নিয়োগ পাওয়া রমেশ রায় জানান, ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশনে ১০০ নম্বরের মধ্যে ইংরেজিতে ৫০ নম্বর এবং বাকি ৫০ নম্বরের প্রশ্ন থাকে বাংলা রচনা ও কম্পোজিশনে। ইংরেজি অংশে সাধারণত একটি ১৫ নম্বরের Essay থাকে। Phrase and Idioms দেওয়া থাকে। এগুলো দিয়ে অর্থপূর্ণ বাক্য তৈরি করতে হয়। এখানে সাধারণত ১০ নম্বর থাকে। ইংরেজিতে একটি Letter লিখতে হয়, এতেও ১০ নম্বর বরাদ্দ থাকে। আসতে পারে 'Write a letter to your pen-friend about narrating the Liberation War of Bangladesh'. এ ছাড়া ৫ নম্বরের ঋরষষ Fill in the blanks থাকে। ১০ নম্বরের Translation থাকে। বাংলা রচনা ও কম্পোজিশন অংশে ১৫ নম্বরের একটি বাংলা রচনা লিখতে হয়। ভাব সম্প্রসারণে থাকে ১০ নম্বর। বাগধারা দিয়ে বাক্য তৈরি করতে বলা হয়, এতে থাকে ১০ নম্বর। এক কথায় প্রকাশেও থাকে ৫ নম্বর। বঙ্গানুবাদে বরাদ্দ থাকে ১০ নম্বর। ইংরেজি অংশের প্রস্তুতিতে কাজে দেবে পিসি দাশের 'অ্যাপলাইড ইংলিশ গ্রামার অ্যান্ড কম্পোজিশন' এবং প্রফেসরস প্রকাশনীর 'ইংলিশ ফর কমপিটেটিভ এক্সাম' বই দুটি।

সাধারণ জ্ঞান ও পাটিগণিত
এসআই রমেশ রায় জানান, গণিত অংশে শুধু পাটিগণিত থেকে প্রশ্ন হয়। প্রশ্ন আসে সরল, শতকরা, লাভ-ক্ষতি, সুদকষা, ঐকিক নিয়ম থেকে। অষ্টম শ্রেণির গণিত বইয়ের পাটিগণিত অংশ ও বিভিন্ন শ্রেণির পুরনো সিলেবাসের পাটিগণিত অনুশীলন করলে ভালো কাজে দেবে।
সাধারণ জ্ঞান অংশে সাধারণত আলোচিত ঘটনা, মুক্তিযুদ্ধ, বাংলাদেশের সংবিধান, উল্লেখযোগ্য ব্যক্তিত্ব, উল্লেখযোগ্য স্থাপনা, ঐতিহাসিক স্থান, আন্তর্জাতিক সংস্থা, রাজনৈতিক ও সাম্প্রতিক বিষয় থেকে প্রশ্ন থাকে। যেমন সংক্ষেপে আলোচনা করুন লাহোর প্রস্তাব, ছিটমহল, ইন্টারপোল কী? এ অংশে সংক্ষিপ্ত প্রশ্নের পাশাপাশি টিকা ও অনেক ক্ষেত্রে বর্ণনামূলক প্রশ্নও আসে। যেমন-সংবিধানের উল্লেখযোগ্য সংশোধনীসমূহ বা ভিশন ২০২১-এর লক্ষ্য ও উদ্দেশ্য আলোচনা করো। এ অংশে অনেক সময় বিজ্ঞানসম্পর্কিত প্রশ্নও হয়ে থাকে। যেমন-আকাশ নীল দেখায় কেন? ট্রাফিক পুলিশ সাদা রঙের ছাতা ও জামা ব্যবহার করে কেন? এসআই নিয়োগ গাইড, অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত, সাধারণ বিজ্ঞান বই ও বিসিএস লিখিত সাধারণ বিজ্ঞান গাইড পড়লে কাজে দেবে। সাধারণ জ্ঞানের জন্য আজকের বিশ্ব, নতুন বিশ্ব, সাম্প্রতিক বিষয়ের জন্য মাসিক কারেন্ট অ্যাফেয়ার্সের মতো তথ্যভিত্তিক সাময়িকী বেশ সহায়ক হবে।

মনস্তত্ত্ব পরীক্ষা
খুলনা মেট্রোপলিটনের সিআইডিতে কর্মরত এসআই প্রাণোতোষ গাতিদার জানান, সাদৃশ্য, বৈসাদৃশ্য শব্দ বা সংখ্যা চিহ্নিতকরণ, সমস্যার সমাধান, সম্পর্ক নির্ণয়, গাণিতিক যুক্তি অভীক্ষা, ভারবাল রিজনিং, সাধারণ জ্ঞান (পূর্ণ রূপ, সঠিক উত্তর, সংক্ষিপ্ত টিকা) থেকে প্রশ্ন হয়ে থাকে। যেমন-SAPTA, CIA-এর পূর্ণ রূপ কী? সংক্ষিপ্ত টিকা লিখুন : হোয়াইট হল, ডুরান্ড লাইন, তিয়েনআনমেন স্কয়ার। এসব প্রশ্নের সঠিক উত্তর দিতে হলে বারবার চর্চা করতে হবে। এসআই রিক্রুটিং গাইডের মনস্তত্ত্ব অংশ ও বিসিএস লিখিত মানসিক দক্ষতা অংশ অনুশীলন করলে ভালো ফল পাবেন। সূত্র : দৈনিক কালের কন্ঠ
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.