নিউজ ডেস্ক 
সাময়িকী.কম

অবশেষে আজ (১০ এপ্রিল) রোববার থেকে দেশে ফ্রি ইন্টারনেট সেবা চালু হয়েছে। প্রথম অবস্থায় ২৯টি ওয়েবসাইটে এ সেবা পাওয়া যাচ্ছে। ফেইসবুকের ইন্টারনেট ডটওআরজি প্রকল্পের মাধ্যমে এ সুবিধা পাচ্ছে বাংলাদেশ।

সকাল ১১টায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক আনুষ্ঠানিক আয়োজনে দেশে ইন্টারনেট ডটওআরজির উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশে এ প্রকল্পের যাত্রার শুরুতে শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্য, খেলাধুলা, আবহাওয়া, সংবাদ, সরকারি সেবা সাইট, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গুরুত্বপূর্ণ ২৯টি ওয়েবসাইট বিনামূল্যে পাওয়া যাচ্ছে। তবে পর্যায়ক্রমে সরকারের সব সেবা সাইট ও গুরুত্বপূর্ণ নাগরিক সেবার কনটেন্ট এতে যুক্ত হবে বলে জানা গেছে।

মোবাইল অপারেটর রবির মাধ্যমে এই সুবিধা পাওয়া যাচ্ছে। এর আওতায় আছে জাতীয় তথ্য বাতায়ন, ফেসবুক, উইকিপিডিয়া এবং বেশ কিছু সংবাদপত্রের ওয়েব সাইট বিনামূল্যে ভিজিট করার ব্যবস্থা। স্মার্টফোন ব্যবহারকারীরা এই সুবিধা পাওয়ার জন্য ‘ইন্টারনেট ডগ অর্গ’ অ্যাপসটি ইনস্টল করে নিতে হবে। এছাড়া ডেস্কটপ ব্যবহারকারীরা ‘ইন্টারনেট ডগ অর্গ’ থেকে বিনামূল্যে ইন্টারনেট সুবিধা নিতে পারবেন। ইন্টারনেট ডটওআরজি হলো ডাটা খরচ ছাড়াই নির্দিষ্ট কিছু কনটেন্ট ব্যবহারের নতুন একটি ধারণা। যেখানে জিরো ফেইসবুক আর জিরো উইকিপিডিয়ার সঙ্গে কনটেন্ট সেবাদাতাকে যুক্ত করে ইন্টারনেট সেবা দেয়া হয়।
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.