নিজস্ব প্রতিবেদক
সাময়িকী.কম

ভুমিকম্পে বিধ্বস্ত নেপালে ১০ হাজার মেট্রিক টন চালসহ অন্যান্য খাদ্যসামগ্রী পাঠিয়েছে বাংলাদেশ। 
শনিবার (৯ এপ্রিল) পর্যন্ত ১৭২ ট্রাক ত্রাণসামগ্রী নেপালে পাঠিয়েছে বাংলাদেশ সরকার। ভারতের শিলিগুড়ির কাছে ফুলবাড়ি স্থলবন্দর দিয়ে এই বাণিজ্য চললেও বাংলাদেশের ট্রাক সীমান্তের ট্রাক টার্মিনাল থেকে ভারতের ভূখণ্ডে প্রথমবারের মতো প্রবেশ করল। শুধুমাত্র ত্রাণসামগ্রী নিয়ে যাওয়ার জন্য এবার শুল্ক দপ্তর থেকে সেই ছাড়পত্র পেয়েছে বাংলাদেশ। 
 
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৫ মে থেকে নেপালে ত্রাণ পাঠানো শুরু করেন। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ত্রাণ পাঠানোর সিদ্ধান্তের কথা ফুলবাড়ি শুল্ক দপ্তরে জানায় বাংলাদেশ সরকার। বাংলাদেশের মতো একটি রাষ্ট্র এত পরিমাণ ত্রাণ পাঠানোয় নেপাল সরকারও ফিরিয়ে দেয়নি। এমনিতে নেপাল সরকার বিদেশিদের থেকে ত্রাণ নেওয়া নিয়ে বিরত থাকতে চেয়েছিল। তবে বাংলাদেশের সঙ্গে যেহেতু বৈদেশিক বাণিজ্য চলছে তাদের তাই ওই খাতিরে ত্রাণ ফিরিয়ে দিচ্ছে না।  গত ৫ মে ১২ ট্রাক দিয়ে ত্রাণ দেয়া শুরু হয়।  

শনিবার ৫০ ট্রাক ত্রাণ নেপালে গেছে। বাংলাদেশ সরকার ট্রাকগুলি ধার করে নিয়ে ত্রাণ পাঠাবে বলে জানিয়েছেন ট্রাকচালকেরা।  ফুলবাড়ি সীমান্তে এই ত্রাণ সরবরাহে তদারকিতে রয়েছেন নর্থ বেঙ্গল এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সহকারী সম্পাদক সৌরভ কর।
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.