সাময়িকী.কম

মো. শরীয়ত-উল্লাহ, নেদারল্যান্ডস থেকেবাংলাদেশের ১৬ কোটি মানুষ ধর্ম-বর্ণ ও রাজনৈতিক আদর্শ—সব এক করে বহু দিন পরে মেতেছিল স্বপ্নে। বাংলাদেশ-ভারত খেলা নিয়ে ছিল সবারই উচ্চাকাঙ্ক্ষা আর স্বপ্নের জাল বোনা। হঠাৎই স্বপ্ন ভঙ্গের ধাক্কা, যা সইতে পারছেন না অনেকেই। বাজে আম্পায়ারিং ধূলিসাৎ​ করে দিয়েছে লালিত স্বপ্নকে। তবু বলব, বাংলাদেশ ক্রিকেট টিম পেরেছে এই একটা জায়গায় দেশের সব মানুষের মতাদর্শকে একীভূত করতে আর দেশের সব স্বপ্নকে একটি বিন্দুতে স্থির করতে; যা আমাদের দেশের বিভিন্ন অঙ্গনে বিরল।
সারা বিশ্ব দেখেছে বাংলাদেশ পারে এবং তারা যে খুব বাজে রকমের সিদ্ধান্তের জন্য হেরেছে তার সবটা। বিশ্ববাসী বাংলাদেশের প্রাণের ছেলেদের বোলিংয়ে আজ মুখরিত হয়ে মাথা নত করতে বাধ্য হয়েছে। এরই মাঝে কাটা ঘায়ে নুনের ছিটার মতো মাশরাফিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে এক ম্যাচের জন্য। সব মিলিয়ে ধাক্কাটা কম নয়। তবু আমরা গর্ব করতে পারি, আমরা ভালো খেলেছি এবং কোনো অন্যায়ের ছায়াতলে অবশ্যই নয়। কোটি কোটি ক্রিকেটপ্রেমীর হৃদয়ে জ্বলছে ক্ষোভের আগুন। আমাদের দল অনেক এগিয়েছে। এই ক্ষোভটা যদি জিইয়ে রাখতে পারি, ভবিষ্যতে আমরা বাঘের মতোই দাপটে লড়াই করে মাঠ কাঁপাতে পারব বলে আশা রাখতেই পারি। কোনো অন্যায় করে নয়; বরং বীরের বেশে আমরাই কাঁপাব ক্রিকেটের মঞ্চ, কেউ রুখতে পারবে না। অন্যায় মাথা নত করবে বাংলাদেশের ক্রিকেট আর ১৬ কোটি ক্রিকেটপ্রেমী জনতার কাছে। বিসিবি আইনের ব্যবস্থার কথা ভাবছে। অবশ্যই ভাবা উচিত, ন্যায়ের কাছে ভয় থাকতে নেই।
আমরা স্বপ্ন বুনতে জানি। ধার করা স্বপ্নে আমরা বেড়ে উঠিনি। প্রতিটি হৃদয়ের ক্ষোভ, হতাশায় জন্মাবে একেকটা স্বপ্ন। আমরা এগিয়ে যাব পৃথিবীর মঞ্চে বুক ফুলিয়ে। প্রতিটি খেলায় হার-জিত থাকবেই, অন্যায় করে হোক আর ন্যায়ভাবেই হোক। সেই হারকেই গলার মালা করে, নতুন করে স্বপ্ন দেখব এগিয়ে যাওয়ার। নতুন করে শুরু হোক আমাদের পথচলা। স্বপ্ন ভঙ্গই হোক আগামী দিনের শক্তি, আগামীর প্রেরণা।

(লেখক শিক্ষক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বর্তমানে নেদারল্যান্ডসে অধ্যয়নরত)
বিভাগ: ,

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.